সোমবার   ১৩ মে ২০২৪   বৈশাখ ২৯ ১৪৩১   ০৫ জ্বিলকদ ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
শিক্ষার্থীরা স্মার্ট বাংলাদেশের সৈনিক হিসেবে গড়ে উঠবে এসএসসিতে পাসের হার ৮৩ দশমিক ০৪ বিদেশিদের এনআইডি করতে লাগবে না দ্বৈত নাগরিকত্ব সনদ বাংলাদেশ থেকে কর্মী নিচ্ছে সার্বিয়া ডেঙ্গু ঠেকাতে এবার মাস্টারপ্ল্যান: স্বাস্থ্য মন্ত্রণালয়ের জলাধার ঠিক রেখে স্থাপনা নির্মাণ করতে হবে
৭১

তীব্র তাপদাহে চুয়াডাঙ্গায় ৩ জনের মৃত্যু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২২ এপ্রিল ২০২৪  

চুয়াডাঙ্গায় তীব্র তাপদাহে দু’দিনে ৩ জনের মৃত্যু হয়েছে। হিট স্ট্রোক ও ডায়রিয়া রোগে এক নারীসহ ওই দুজন মারা যান। এছাড়া অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি আছেন অনেকেই। রোববার (২১ এপ্রিল) দুপুরে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় নির্মাণ শ্রমিক সিদ্দীক আলীর। শুক্রবার সিদ্দীক আলী তীব্র গরমে ডায়রিয়ায় আক্রান্ত হয়ে অসুস্থ হয়ে পড়েন। এরপর শনিবার রাতে তাকে চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে দুপুরের দিকে তার মৃত্যু হয়।

এদিকে, শ‌নিবার ৪২ দশ‌মিক ৩ ডিগ্রি তাপদাহের দিন চুয়াডাঙ্গার দামুড়হুদা উপ‌জেলা হিট‌ স্ট্রোকে এক যুবক ছাড়াও এক নারীর মৃত্যু হয়েছে। শনিবার বিকেল ৩টার দিকে তীব্র তাপমাত্রায় হিট স্ট্রোকে দামুড়হুদা উপজেলা সদরে ম‌র্জিনা খাতুন (৬০) নামে এক নারী মারা যান। নিহত ম‌র্জিনা খাতুন উপজেলা সদরের ইউনিয়ন প‌রিষদ পাড়ার আজিম উদ্দী‌নের স্ত্রী।

ম‌র্জিনার ছেলে কামরুল ইসলাম কামু জানান, বিকেল ৩টার দিকে অতি‌রিক্ত তাপে ম‌র্জিনা খাতুন হঠাৎ অসুস্থ হ‌য়ে প‌ড়েন। পরে দামুড়হুদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়ার পথে তিনি মারা যায়। ‌এর আগে শনিবার সকালে মাঠে কৃষিকাজ করতে গিয়ে গরমে স্ট্রোক করেন সীমান্তবর্তী ঠাকুরপুর গ্রামের জাকির হোসেন (৩৬)। পরে হাসপাতালে নেয়ার পথে তিনিও মারা যান।

চুয়াডাঙ্গা সিভিল সার্জন ডা. সাজ্জাৎ হাসান মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, রোববার পর্যন্ত জেলায় হিট স্ট্রোক ও ডায়রিয়ায় ৩ জনের মৃত্যু হয়েছে। তিনি সবাইকে স্বাস্থ্য বিভাগের দেয়া বার্তাগুলো মেনে চলার আহ্বান জানিয়েছেন।

গত কয়েক দিন ধরে চুয়াডাঙ্গার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মাঝারি থেকে তীব্র ও অতি তীব্র তাপদাহ। এই তাপদাহে জেলায় হিট অ্যালার্ট জারি করে মাইকিং করা হচ্ছে এক সপ্তাহ থেকে। চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ইনচার্জ জামিনুর রহমান জানান, রোববার (২১ এপ্রিল) জেলার সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২.২ ডিগ্রি। গত এক সপ্তাহ ধরে চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে। তীব্র গরমে হিট অ্যালার্ট জারি রয়েছে। এরমধ্যে তাপমাত্রার পারদ সর্বোচ্চ ৪২.৩ ডিগ্রিতে উঠে গেছে। এপ্রিল মাসজুড়েই এ অবস্থা থাকবে। তবে তাপমাত্রা আরও বাড়তে পারে বলেও জানিয়েছেন তিনি।

চুয়াডাঙ্গা জেলা  প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, রোববার দুর্যোগ ব্যবস্থাপনার একটি মিটিং করেছি। সবাইকে নির্দেশনা দেয়া হয়েছে। যেহেতু হিট স্ট্রোক হচ্ছে, সেহেতু সাবধানতা অবলম্বন করতে হবে। সেই সঙ্গে সবার যে অবলম্বন বিশেষ করে কৃষি, গবাদি পশু-পাখির প্রতি যত্নশীল হতে হবে। আবহাওয়ার অধিদপ্তর থেকে যে তথ্য ও নির্দেশনা দেয়া হচ্ছে সে অনুযায়ী মাইকিং করা হচ্ছে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর