মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০   আশ্বিন ৬ ১৪২৭   ০৪ সফর ১৪৪২

 কুষ্টিয়ার  বার্তা

মেহেরপুরে গত দুদিনে করোনা আক্রান্তের সংখ্যা শূন্য

মেহেরপুরে গত দুদিনে নতুন করে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হননি। সোমবার (২১ সেপ্টেম্বর) সকালে কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাবের করোনা নমুনা পরীক্ষায় সব রিপোর্ট নেগেটিভ এসেছে বলে নিশ্চিত করেছে জেলা সিভিল সার্জন অফিস।

১০:২৭ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

দর্শনায় ভারতীয় ফেনসিডিলসহ আটক ৩

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার দর্শনায় ২৪ বোতল ভারতীয় ফেনসিডিলসহ দুই নারী ও একজন পুরুষকে আটক করেছে পুলিশ।

০৮:৩৯ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

শেখ হাসিনার উক্তি : ‘সামরিকতন্ত্র নয়, গণতন্ত্রেই মুক্তি’

একের পর এক ইতিহাস সৃষ্টি করে দুর্গম পথ পাড়ি দিয়ে চলছেন বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা। এক সময় মাননীয় শেখ হাসিনাকে ‘জননেত্রী’ বলা হতো, আজকাল এ বিশেষ ‘গণ-উপাধি’ তাঁর নামের সঙ্গে খুব একটা যুক্ত হতে দেখি না। ‘জননেত্রী’ শব্দটি শেখ হাসিনার নামের সঙ্গে যে কেমন অভাবনীয় গৌরবে মিশেছে তা ভাবতে গেলে বিস্মিত হতে হয়।

০৮:৩০ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

বাংলাদেশের চাহিদামতো পেঁয়াজ সরবরাহে প্রস্তুত তুরস্ক

বাংলাদেশে সঙ্কটের কথা বিবেচনায় রেখে ১৫ হাজার টন পেঁয়াজ পাঠাতে চায় তুরস্ক। প্রতি কেজি  এ পেঁয়াজের দাম পড়বে ২০-২৫ টাকা।

০৮:১৮ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

চলতি অর্থবছরে বাংলাদেশের `জিডিপি` অন্যতম শক্তিশালী হবে : এডিবি

২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের জন্য শক্তিশালী অর্থনৈতিক পুনরুদ্ধারের পূর্বাভাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এ অর্থবছরে মোট দেশজ উত্পাদন (জিডিপি) উত্পাদন ও রফতানিতে ৬.৮% বৃদ্ধি পাবে বলে আশা করছে এডিবি। 

০৬:০৬ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

ডিজিটাল সেবায় বদলে যাচ্ছে গ্রাম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের মাস্টার্সের শিক্ষার্থী মনু মোহন বাপ্পা। বাড়ি চাঁপাইনবাবগঞ্জের রহনপুরের বসনইল গ্রামে। লকডাউনের ছুটিতে বসে না থেকে গ্রামে গিয়ে ‘রেইনবো ম্যাঙ্গো স্টেশন’ নামে ফেসবুক পেজ খুলে শুরু করেন আমের ব্যবসা।

০৩:৩৩ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় প্রধানমন্ত্রীর প্রশংসা করেছেন এরদোয়ান

কক্সবাজারের কুতংপালংয়ে রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোয়ান।

০৩:৩১ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

ডাকসু ভিপি নূরুল হক নূরের বিরুদ্ধে ধর্ষণ মামলা

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সহসভাপতি (ভিপি) নূরুল হক নূরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে। আজ সোমবার দুপুরে লালবাগ থানার ওসি বিষয়টির সত্যতা নিশ্চিত করেছেন।

০৩:১৯ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

প্রণোদনায় গতি, করোনার ধকল কাটিয়ে ঘুরে দাঁড়াচ্ছে অর্থনীতি

করোনার চাপ কাটিয়ে স্বাভাবিক হতে শুরু করেছে দেশের অর্থনীতি। ব্যাংকিং খাতে শক্তি জোগাচ্ছে সরকারের ১ লাখ ১১ হাজার কোটি টাকার প্রণোদনা প্যাকেজ। প্রণোদনা প্যাকেজের ঋণসুবিধা নিয়ে যাতে ব্যবসা-বাণিজ্য যথাসময়ে শুরু করা যায়, সে জন্য সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে ব্যবসায়ী ও শিল্পোদ্যোক্তাদের ঋণ বিতরণের নির্দেশনা রয়েছে বাংলাদেশ ব্যাংকের।

০৩:১১ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

দেশের প্রতিষ্ঠালগ্নে বঙ্গবন্ধুর নীতি বর্তমান উন্নয়নে সহায়তা করছে

বিগত দশ বছরে প্রতিষ্ঠালগ্নের নীতিতে ফিরে যাওয়া বাংলাদেশের বর্তমান উন্নয়নে সহায়তা করেছে বলে জানিয়েছেন বঙ্গবন্ধুর দৌহিত্র এবং সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক। রবিবার (২০ সেপ্টেম্বর) পলিসি ম্যাগাজিন হোয়াইটবোর্ডের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন। এই ম্যাগাজিনের প্রধান সম্পাদকের দায়িত্বে থাকা রাদওয়ান মুজিব আরো জানান, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার 'সবাইকে নিয়ে চলো' নীতি বঙ্গবন্ধুই প্রথম গ্রহণ করেছিলেন।

০২:৫৮ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

ডিজিটাল নথির আওতায় আসবে ৪৩ হাজার সরকারি দফতর

দেশের ৪৩ হাজার সরকারি দফতর ডিজিটাল নথি কার্যক্রমের আওতায় নিয়ে আসতে কাজ করছে সরকার, যেখানে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সহ নতুন নতুন প্রযুক্তির সন্নিবেশ থাকবে।

০২:৫০ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

জঙ্গীমুক্ত দেশ গঠনে সাড়ে ৩শ’ কোটি টাকার পরিকল্পনা

‘জঙ্গীমুক্ত দেশ’ গঠন করতে প্রায় সাড়ে তিন শ’ কোটি টাকা ব্যয়ে পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এই পরিকল্পনার আওতায় কারাগারে আটক জঙ্গীদের ‘ডি-র‌্যাডিকালাইজেশন’ (চরমপন্থা থেকে ফিরিয়ে আনা) উদ্যোগ নিয়েছে পুলিশ সদর দফতর। পুলিশ কারা কর্তৃপক্ষের যৌথ উদ্যোগে নেয়া হয়েছে এই পরিকল্পনা।

০২:৪৫ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

‘শ্রমিক কল্যাণ তহবিল থেকে ৪০ কোটি টাকার আর্থিক সহায়তা দেয়া হয়েছে’

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশন তহবিল হতে এ পর্যন্ত প্রায় সাড়ে ৯ হাজার শ্রমিককে ৪০ কোটি টাকা সহায়তা প্রদান করা হয়েছে। রবিবার সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের সভাপতিত্বে অনুষ্ঠিত বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফাউন্ডেশনের ২২তম বোর্ড সভায় এ তথ্য তুলে ধরা হয়।

০২:৩৯ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

অ্যান্টিজেন টেস্টের অনুমতি দিল সরকার

অ্যান্টিজেন টেস্ট চালুর অনুমতি দিয়েছে সরকার। স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত একটি চিঠিতে এ অনুমোদনের কথা জানানো হয়েছে।

০২:৩৫ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

পেঁয়াজ আমদানিতে ৫ শতাংশ শুল্ক প্রত্যাহার

পেঁয়াজ আংশিক আমদানি নির্ভর একটি নিত্যপ্রয়োজনীয় পণ্য। নিকট অতীতে পেঁয়াজের বাজার অস্থিতিশীল হয়েছে এবং ২০১৯-২০ অর্থবছরে এই সংকটটি কঠিন আকার ধারণ করে। পেঁয়াজের মূল্য সাম্প্রতিক সময়ে অনেকটা বৃদ্ধি পেয়েছে।

০২:৩১ পিএম, ২১ সেপ্টেম্বর ২০২০ সোমবার

দেশের বন্যার্তদের ৮ লাখ ৮১ হাজার ডলার দিচ্ছে হংকং

দেশের বন্যার্তদের জন্য ৮ লাখ ৮১ হাজার ডলার সহায়তা দিচ্ছে হংকং। ঢাকার চীনা দূতাবাস রবিবার (২০ সেপ্টেম্বর) এ তথ্য জানিয়েছে।

০৯:২২ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০ রোববার

মহামারীর ধাক্কা সামলে প্রতিটি খাত ‘উড়ন্ত’ অবস্থায়: অর্থমন্ত্রী

করোনাভাইরাস মহামারীর ধাক্কা লাগলেও তা সামলে বাংলাদেশের অর্থনীতি অন্য যে কোনো দেশের চেয়ে ভালোভাবে ঘুরে দাঁড়াচ্ছে বলে মনে করছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। আর এজন্য মূল কৃতিত্ব তিনি দিচ্ছেন প্রধানমন্ত্রীকে। মুস্তফা কামালের ভাষায়, ‘অসম্ভব’ কর্মদক্ষতা নিয়ে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার পথে চলেছেন শেখ হাসিনা। 

০৯:০৭ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০ রোববার

ইলিশ উৎপাদন আরো বাড়াতে একনেকে উঠছে ২৪৬ কোটির প্রকল্প

ইলিশের উৎপাদন বাড়াতে নতুন করে প্রায় আড়াইশ কোটি টাকার প্রকল্প হাতে নিতে যাচ্ছে সরকার। প্রকল্প বাস্তবায়ন হলে দেশে সারা বছরই ইলিশ পাওয়া যাবে। ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের আওতায় এ উদ্যোগ নেওয়া হয়েছে। প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ২৪৬ কোটি ২৮ লাখ টাকা। চলতি সময় থেকে ২০২৪ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।  

০৮:৫৫ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০ রোববার

শীতে করোনা বাড়ার আশঙ্কা, প্রস্তুতি নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

শীতে করোনার প্রকোপ আরেকটু বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এজন্য এখন থেকেই প্রস্তুতি নেয়ার আহ্বান জানান তিনি। রবিবার (২০ সেপ্টেম্বর) সকালে প্রধানমন্ত্রীর ত্রাণ ও কল্যাণ তহবিলে কয়েকটি প্রতিষ্ঠানের অনুদান প্রদান অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে যুক্ত হয়ে তিনি এ আহ্বান জানান।

০৮:৪৮ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০ রোববার

৪০ বছরেও যোগ্য বর না পাওয়ার কষ্টে নায়িকা পপি!

ঢাকাই সিনেমার জনপ্রিয় চিত্রনায়িকা সাদিকা পারভীন পপি। কুলি ছবির মধ্য দিয়ে আত্মপ্রকাশ করেন তিনি। এরপর দুই দশকের ক্যারিয়ারে অসংখ্য সুপার-ডুপারহিট সিনেমা উপহার দেন তিনি। পেয়েছেন একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ক্যারিয়ারে বহু প্রাপ্তি থাকলে এখন পর্যন্ত এই নায়িকা ব্যক্তি জীবনে একাই রয়েছেন। এক সাক্ষাৎকারে ব্যক্তি জীবন নিয়ে খোলামেলা কথা বলেছেন এ অভিনেত্রী। 

০৮:৩৭ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০ রোববার

ব্যাংকটা যেন ভালোভাবে চলে সেদিকে দৃষ্টি দেবেন: প্রধানমন্ত্রী

ব্যাংক যেন ভালোভাবে চলে সেদিকে বিশেষ দৃষ্টি দিতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

০৮:২৮ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০ রোববার

কূটনৈতিক পরিধি বাড়াচ্ছে দেশ

অর্থনৈতিক কূটনীতি পরিণত হয়েছে নতুন বিশ্ব ব্যবস্থার মূল চাবিকাঠিতে। আঞ্চলিক স্বার্থ আদায়, প্রভাব বিস্তার ও নিয়ন্ত্রণে বাণিজ্যের বাইরে অর্থনৈতিক সম্পর্কটা যেন একটি দেশের বিশেষ হাতিয়ার। বাংলাদেশও হাঁটতে চায় সেই পথেই। বিভিন্ন দেশে দূতাবাস বাড়ানোর পাশাপাশি বিদ্যমান দূতাবাসগুলোকেও ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে সরকার। বিদেশি বিনিয়োগ, রপ্তানি বৃদ্ধি ও বহুমুখীকরণ এবং দেশীয় জনবলের জন্য বিদেশে কর্মসংস্থানে পাবলিক ডিপ্লোমেসির পাশাপাশি অর্থনৈতিক কূটনীতিতেও জোর দেওয়া হচ্ছে।

০৬:৩৫ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০ রোববার

আবাসনে সুবাতাস

মন্দা কাটছে। চাঙ্গা হচ্ছে চট্টগ্রামের আবাসন খাত। ফ্ল্যাট, প্লট বেচাকেনা বাড়ছে। চাহিদা বৃদ্ধির সাথে আসছে নতুন অনেক প্রকল্প। নির্মাণ সামগ্রীসহ আবাসনে যুক্ত হরেক উপখাতে ব্যবসায় গতি এসেছে। রাজমিস্ত্রী থেকে শুরু করে উদ্যোক্তা সবাই কর্মব্যস্ত। এ খাতে টাকার প্রবাহ বেড়েই চলেছে। যার শুভ প্রভাবে সবল হচ্ছে জাতীয় অর্থনীতি। বাড়ছে সরকারের রাজস্ব আয়।

০৬:২৯ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০ রোববার

দুই কূলের মিলন ডিসেম্বরেই

বাস্তবায়নের একেবারে দ্বারপ্রান্তে স্বপ্নের পদ্মা সেতু। ৬ দশমিক ১৫ কিলোমিটারের পদ্মা বহুমুখী সেতুর মূল অংশের নির্মাণ কাজ শেষ হয়েছে প্রায় ৯০ শতাংশ। সেতুটি এখন এক মাহেন্দ্রক্ষণের সামনে দাঁড়িয়ে রয়েছে। আগামী ডিসেম্বরেই মিলন ঘটছে পদ্মা সেতুর দুই কূলের। আর মাত্র ৮টি পিলারের ওপর ১০টি স্প্যান বসানো বাকি রয়েছে।

০৬:২২ পিএম, ২০ সেপ্টেম্বর ২০২০ রোববার