মঙ্গলবার   ১২ নভেম্বর ২০১৯   কার্তিক ২৭ ১৪২৬   ১৪ রবিউল আউয়াল ১৪৪১

সর্বশেষ:
সারাদেশে নৌযান চলাচল বন্ধ ঘোষণা ১৩ জেলা প্রশাসনের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল ঘূর্ণিঝড় ‘বুলবুল’ : মোংলা-পায়রা বন্দরে ১০ নম্বর মহাবিপদ সংকেত ফুটবল নিয়ে ব্যস্ত সাকিব আল হাসান ঘূর্ণিঝড় ‘বুলবুল’র কারণে আজ জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত শ্রমিকলীগের সম্মেলন উদ্বোধন করলেন শেখ হাসিনা
বছরে টানা ৪২ দিন কথা বলেন না তারা!

বছরে টানা ৪২ দিন কথা বলেন না তারা!

ভারতের কিছু গ্রামের বাসিন্দাদের টানা ৪২ দিন কথা না বলার প্রথা রয়েছে। ওই গ্রামগুলোর বাসিন্দারা জানুয়ারির ১৪ তারিখ থেকে ফেব্রুয়ারির ২৫ তারিখ পর্যন্ত কেউ কারো সঙ্গে কথা বলেন না।

০৪:২৮ পিএম, ১৮ জানুয়ারি ২০১৯ শুক্রবার

শিক্ষার্থীদের জন্য ঘুম কেন জরুরি

শিক্ষার্থীদের জন্য ঘুম কেন জরুরি

পরীক্ষার আগের রাত জেগে পড়াশোনা করেন বেশিরভাগ শিক্ষার্থী। এর উদ্দেশ্য বেশিকিছু শেখা কিংবা পুরনো পড়া আরেকবার ঝালিয়ে নেওয়া।

০২:০১ পিএম, ২০ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

জেরুজালেম চিরদিনই ফিলিস্তিনের অংশ : সাক্ষাৎকারে মাহাথির

জেরুজালেম চিরদিনই ফিলিস্তিনের অংশ : সাক্ষাৎকারে মাহাথির

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, জেরুজালেম চিরদিনই ফিলিস্তিনের অংশ। রোববার থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে এক অনুষ্ঠানে দেয়া সাক্ষাতকারে তিনি আরও বলেন, জেরুজালেম বা বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার অধিকার কোনো দেশের নেই। গত শনিবার অস্ট্রেলিয়া বায়তুল মুকাদ্দাস শহরকে দখলদার ইহুদিবাদী ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ঘোষণা করে, ওই নগরীতে ইহুদি বসতি নির্মাণের কাজ শেষ হলে অস্ট্রেলিয়ার দূতাবাস তেল আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হবে। 

০৫:০৮ এএম, ১৮ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

মুক্তিযুদ্ধের চেতনা বুকে লালন করতে হবে

মুক্তিযুদ্ধের চেতনা বুকে লালন করতে হবে

বাংলাদেশের প্রখ্যাত সঙ্গীত ব্যক্তিত্ব আহমেদ ইমতিয়াজ বুলবুল। তিনি একাধারে গীতিকার, সুরকার এবং সঙ্গীত পরিচালক। সত্তর দশকের শুরু থেকেই মিডিয়ায় সক্রিয় রয়েছেন। ১৯৭১ সালে মাত্র ১৫ বছর বয়সে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন এ সঙ্গীতজ্ঞ। মুক্তিযুদ্ধের স্মৃতি ও সমসাময়িক প্রসঙ্গ নিয়ে 
 

০৩:৫৭ এএম, ১৭ ডিসেম্বর ২০১৮ সোমবার

মুক্তিযুদ্ধের রাজনীতি এবং আমাদের চলচ্চিত্র

মুক্তিযুদ্ধের রাজনীতি এবং আমাদের চলচ্চিত্র

মুক্তিযুদ্ধের গল্প নিয়ে খুব কম কাজ করেছি আমি। এর প্রধান কারণ, মুক্তিযুদ্ধ নিয়ে জাতি হিসেবে আমাদের অতি আবেগ এবং উন-আবেগ। এই দুইয়ের প্রাবল্যে আমাদের পক্ষে মুক্তিযুদ্ধকে নির্মোহভাবে দেখা বা বিশ্লেষণ করা প্রায় অসম্ভব হয়ে পড়েছে। ব্যাপারটা শুধু এইখানে থামলেও মোটামুটি চলত। এর সঙ্গে যুক্ত হয়েছে রাজনৈতিক লাভালাভের ব্যাপার-স্যাপার। বাংলাদেশের রাজনৈতিক ক্ষমতা এবং দক্ষিণ এশিয়ার বৃহৎ রাজনৈতিক শক্তিগুলোর প্রক্সি যুদ্ধের অন্যতম প্রধান হাতিয়ার হয়ে উঠেছে আমাদের মুক্তিযুদ্ধ সাবজেক্টটা। ফলে আমাদের ইতিহাসের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক নিয়ে ছবি করতে মন চাইলেও এই বিষয়গুলো আমাকে পিছু টেনে ধরেছে বহুবার।

০৭:০৪ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

অপারেশন বায়তুল মোকাররম

অপারেশন বায়তুল মোকাররম

বায়তুল মোকাররমে দুটি পাকিস্তানি লরি সার্বক্ষণিক পাহারায় থাকত। নভেম্বর মাসে আমরা ঠিক করলাম, দিনের আলোতে এই লরির একটিতে বিস্ফোরণ ঘটাতে হবে। তাতে আমাদের মনোবল বাড়বে আর পাকিস্তানিরা সন্ত্রস্ত হয়ে উঠবে। ঠিক হলো, দুপুর ১২টায় আমরা অপারেশন করব। পরিকল্পনামতো দলের জাহিদ ও আরিফ একটা গাড়ি হাইজ্যাক করে নিয়ে এল।

০৭:০২ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

কয়েক ঘণ্টার জন্য প্রাণে বেঁচে যাই

কয়েক ঘণ্টার জন্য প্রাণে বেঁচে যাই

৭ মার্চ বঙ্গবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণের পর বাঙালিদের ভয় কমে গিয়েছিল। আমি আমার পরিবারের পাশে থাকার জন্য এর কদিন পরই সিলেট চলে যাই। সেখানে গিয়ে একটা অনুষ্ঠানও করি। এরপর আসে ২৫ মার্চের সেই কালরাত। একটানা কারফিউর পর আমরা যখন বাইরে বের হই, তখন পুরো সিলেট টাউন একটা কবরস্থান হয়ে ছিল। এ অবস্থায় আমি আমার পরিবারসহ সাতটি পরিবার নিয়ে গ্রামের দিকে রওনা দিই। উদ্দেশ্য ভারত সীমান্ত পেরোনো। সেই যাত্রাপথে যে যেভাবে পেরেছে, আমাদের সাহায্য করেছে।

০৭:০০ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

কোনো দিন তাঁর কথা ভুলতে পারব না

কোনো দিন তাঁর কথা ভুলতে পারব না

মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহে আমি ঢাকা থেকে চলে যাই চট্টগ্রামে। নিরাপত্তার জন্য উঠি চট্টগ্রাম ক্যান্টনমেন্টের একটি বাসায়। কিন্তু গোলাগুলি শুরু হয়ে গেলে সেখানেও বেশি দিন থাকতে পারিনি। সেখান থেকে চলে যাই আমার গ্রামের বাড়ি চট্টগ্রামের হাওলায়। যখন সেখানকার মানুষও বলা শুরু করলেন, যেকোনো সময় হাওলায় আক্রমণ হতে পারে, আমরা ঘাবড়ে যাই। পরিবারসহ আমাদের গন্তব্য তখন আগরতলা।

০৬:৫৮ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

যুদ্ধদিনের মুক্তির গান

যুদ্ধদিনের মুক্তির গান

মুক্তিযুদ্ধ চলাকালে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র থেকে প্রচারিত অনেক গানই ছিল মুক্তিযুদ্ধের উত্সাহ-উদ্দীপনা আর অনুপ্রেরণার সঙ্গী। তেমনি আলোচিত পাঁচটি গানের প্রেক্ষাপট জানতে চাওয়া হয়েছিল গানগুলোর সঙ্গে সংশ্লিষ্ট গীতিকার, সুরকার ও শিল্পীদের। 

০৬:৫৫ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

রাজাকার বলে নিজের বাবাকেও সে ক্ষমা করেনি

রাজাকার বলে নিজের বাবাকেও সে ক্ষমা করেনি

নওগাঁ সীমান্তে মুক্তিযোদ্ধাদের রিক্রুটিংয়ের জন্য একটা ক্যাম্প করা হয়েছিল। সেটার দায়িত্বে ছিলেন আবদুল জলিল, যিনি পরে আ.লীগের সাধারণ সম্পাদক হয়েছিলেন। রিক্রুটের পর সেখানে মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ দেওয়া হতো। বুটি ভাই (গাজীউল হকের ছোট ভাই) একদিন মুজিবনগরে গিয়ে আমাকে বলেছিলেন, আমি যেন অন্তত একবার ওই ক্যাম্পটা ঘুরে আসি। এতে মুক্তিযোদ্ধারা উজ্জীবিত হবেন। এটা মুক্তিযুদ্ধের শুরুর দিকের কথা।

০৬:৩৯ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

আগে ভাষানটেক পরে চলচ্চিত্র

আগে ভাষানটেক পরে চলচ্চিত্র

ঢাকাই ছবির এক সময়ের দাপুটে নায়ক ফারুক। আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের নৌকা প্রতীক নিয়ে নির্বাচনে লড়ছেন তিনি।  ঢাকা ১৭ আসন থেকে ভোটে দাঁড়িয়েছেন।

০২:১২ এএম, ১৪ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

শেখ হাসিনার কৃতিত্ব নির্বাচনে সব দলের অংশগ্রহণ: শেখর দত্ত

শেখ হাসিনার কৃতিত্ব নির্বাচনে সব দলের অংশগ্রহণ: শেখর দত্ত

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের মনোনয়নপর্ব শেষ। শুরু হয়েছে প্রচারপর্ব। ৩০ ডিসেম্বর ভোটপর্বে অংশ নেয়ার জন্য দেশবাসী উন্মুখ হয়ে আছে। এই অবস্থায় দুটো দিক খুবই তাৎপর্যপূর্ণ। প্রথমত, সামরিক শাসন নেই, নেই তত্ত্বাবধায়ক সরকার, দলীয় সরকার ক্ষমতায়, সব রাজনৈতিক দলের অংশগ্রহণের ভেতর দিয়ে দেশে ভোট হচ্ছে। দ্বিতীয়ত, নির্বাচনের আগে কোনো আন্দোলন নেই, শান্তিপূর্ণভাবে সংলাপ হয়েছে, স্বাভাবিক অবস্থার মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এই দুই অবস্থায় নির্বাচন ১৯৭৩ সালের পর আর হয়নি। বিষয়টি দেশের গণতান্ত্রিক সংগ্রাম ও অগ্রযাত্রার ইতিহাসে তাৎপর্যপূর্ণ এবং একটি মাইলফলক হয়ে থাকবে।

০৯:০৭ এএম, ১২ ডিসেম্বর ২০১৮ বুধবার

চক্ষু রগড়াইয়া জাগিয়া উঠুন

চক্ষু রগড়াইয়া জাগিয়া উঠুন

পুঁথিগত বিদ্যা আর পরহস্তে ধন- এই ধারণায় বিশ্বাসী ছিলেন না বেগম রোকেয়া। তাই তিনি তার লেখনীর মাধমে তুলে ধরেছেন- 'আমি চাই সেই শিক্ষা যাহা তাহাদিগকে (নারীদের) নাগরিক অধিকার লাভে সক্ষম করিবে।'

১১:৪৫ এএম, ১১ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

আইয়ুব বাচ্চুর গানগুলো তরুণদের জন্য সিলেবাস

আইয়ুব বাচ্চুর গানগুলো তরুণদের জন্য সিলেবাস

লাবু রহমান। এদেশের তরুণ গিটারিস্ট ও সঙ্গীতপ্রিয় মানুষের কাছে প্রিয় একটি নাম। জনপ্রিয় ব্যান্ড ‘ফিডব্যাক’-এর এই ভোকাল ও গিটারিস্ট জানালেন শিগগিরই নতুন গান নিয়ে আসছে ব্যান্ডটি। ফিডব্যাকসহ বিভিন্ন প্রসঙ্গে তিনি কথা বললেন
 

০৪:০২ এএম, ১১ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

যৌথ প্রযোজনার ছবিতে দুই দেশের একটা বন্ধন সৃষ্টি হয়েছিল

যৌথ প্রযোজনার ছবিতে দুই দেশের একটা বন্ধন সৃষ্টি হয়েছিল

জনপ্রিয় অভিনেতা ফেরদৌস আহমেদ। ঢাকাই চলচ্চিত্রে তার আত্মপ্রকাশ হয় ‘বুকের ভেতর আগুন’ ছবির মাধ্যমে। এ ছবির নায়ক ছিলেন সালমান শাহ্। শুটিং চলাকালীন মারা যান এ নায়ক।

০৩:১১ এএম, ৭ ডিসেম্বর ২০১৮ শুক্রবার

শিক্ষাব্যবস্থা এখন অতিমাত্রায় নিপীড়ক : সিরাজুল ইসলাম চৌধুরী

শিক্ষাব্যবস্থা এখন অতিমাত্রায় নিপীড়ক : সিরাজুল ইসলাম চৌধুরী

গোটা শিক্ষাব্যবস্থাই এখন অতিমাত্রায় নিপীড়ক হয়ে উঠছে বলে মনে করছেন লেখক, শিক্ষাবিদ অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। ক্ষমতার অপব্যবহার এবং জবাবদিহিতা না থাকার কারণেই ধ্বংসপ্রায় শিক্ষাব্যবস্থা। আর নিপীড়নমূলক কাঠামোয় কোমলমতি অরিত্রিরা আত্মহত্যা করছে। 

০১:৩৬ এএম, ৬ ডিসেম্বর ২০১৮ বৃহস্পতিবার

অনলাইনে বাড়ি গাড়ি কিনছেন, ১০ টাকায় গান কিনতে কষ্ট হয়

অনলাইনে বাড়ি গাড়ি কিনছেন, ১০ টাকায় গান কিনতে কষ্ট হয়

অনেক জনপ্রিয় শিল্পীকে শেষ জীবনে অর্থ সংকটে ভুগতে দেখা যায়। অসুস্থ হলে চিকিৎসার জন্য সহযোগিতা নিতে হয় অন্যের। অথচ সেই গানের মানুষরা অজস্র জনপ্রিয় গান উপহার দিয়েছেন। তারা তাদের গানের সঠিক রয়্যালিটি পেলে কোনো দিনও তাদের অভাবে পড়ার কথা না।

০২:০১ এএম, ৪ ডিসেম্বর ২০১৮ মঙ্গলবার

স্বাস্থ্যোজ্জ্বল চুল পাওয়ার ঘরোয়া ৫ কৌশল

স্বাস্থ্যোজ্জ্বল চুল পাওয়ার ঘরোয়া ৫ কৌশল

নারী বা পুরুষ, উভয়ের জন্যই চুলের স্বাস্থ্য ও সৌন্দর্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ স্বাস্থ্যবান সুন্দর চুল শুধু আমাদের সৌন্দর্য বৃদ্ধি করার সঙ্গে সঙ্গে আমাদের ব্যক্তিত্বের ওপরেও প্রভাব ফেলে। কিন্তু চুলের যত্ন নেওয়ার ক্ষেত্রে একটু সতর্কতা অবলম্বন করা জরুরি। কারণ একেক জনের চুলের ধরন একেক রকমের। তাই চুলের ধরন অনুযায়ী যত্ন নেওয়ার কৌশলও আলাদা হয়।

০৭:৫৪ পিএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

‘ঐক্যবদ্ধ আওয়ামী লীগকে হারানোর শক্তি কারো নেই’

‘ঐক্যবদ্ধ আওয়ামী লীগকে হারানোর শক্তি কারো নেই’

ঐক্যবদ্ধ আওয়ামী লীগকে হারানোর শক্তি কারো নেই বলে দাবি করেছেন দলটির কেন্দ্রীয় কমিটির উপ দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া। তিনি বলেন, অন্তর্কোন্দলের বিষয়ে কেন্দ্রীয় আওয়ামী লীগ সতর্ক আছে। ইতোমধ্যে অনেককে শো`কজ করা হয়েছে। কোন অবস্থাতেই অনৈক্য, গ্রুপিং সহ্য করা হবে না বলে জানিয়ে দেন তিনি।

০৭:২৪ পিএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

শেখ হাসিনার সরকারকে আরেকবার ক্ষমতায় আনতে হবে: চবি উপাচার্য

শেখ হাসিনার সরকারকে আরেকবার ক্ষমতায় আনতে হবে: চবি উপাচার্য

একমাত্র শেখ হাসিনার নেতৃত্বেই বাংলাদেশের উচ্চশিক্ষার আমূল অগ্রগতি সম্ভব বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ভাইস চ্যান্সেলর (ভিসি) প্রফেসর ড. ইফতেখার উদ্দিন চৌধুরী। তই বিশ্ববিদ্যালয়ের স্বার্থ, শান্তি, উন্নয়ন ও নিরাপত্তা অক্ষুণ্ন রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারকে আরেক বার ক্ষমতায় আনতে হবে বলে মনে করেন তিনি।

০৭:১১ পিএম, ৩ ডিসেম্বর ২০১৮ সোমবার

এডিসন ও একটি হাতির গল্প

এডিসন ও একটি হাতির গল্প

টমাস আলভা এডিসন, ইতিহাসে একইসাথে ভীষণ নন্দিত ও নিন্দিত একটি নাম। আধুনিক প্রযুক্তির উন্নয়নে তার অসামান্য অবদানের জন্য খ্যাতির সর্বোচ্চ শিখরে আরোহন করেছিলেন তিনি। একইসাথে সমালোচিত হয়েছেন এসি বনাম ডিসি কারেন্টের দ্বন্দ্বে তার ভূমিকার জন্য। উনিশ শতকের প্রায় শেষদিকে এডিসন ও ওয়েস্টিংহাউস ইলেকট্রিক কোম্পানির মধ্যে বিদ্যুৎ নিয়ে এ দ্বন্দ্বের সৃষ্টি হয়েছিল।

১২:০৮ পিএম, ৩০ নভেম্বর ২০১৮ শুক্রবার

এক সংগ্রামী পঙ্গু মায়ের গল্পগাথা

এক সংগ্রামী পঙ্গু মায়ের গল্পগাথা

ফুটপাতে গাছের নিচে দুটো ইটের ওপর একটি চার্জার লাইট জ্বলছে। পাশে আরেকটি ইটের ওপর জ্বলছে মশার কয়েল। আনুমানিক ছয়-সাত বছরের একটি মেয়ে সেখানে বসে আপনমনে বইয়ের পাতা উল্টে পড়ছে। পড়তে পড়তে ক্ষণেক্ষণে তাকে মশা তাড়াতে দেখা যায়। পাশেই বসে তার পঙ্গু মা আওয়াজ করে উচ্চশব্দে পড়ার নির্দেশ দিচ্ছিলেন। মায়ের পায়ের কাছে দুটি ক্র্যাচ পড়ে থাকতে দেখা গেল।

১২:৩১ পিএম, ১৬ নভেম্বর ২০১৮ শুক্রবার

চটপটি বিক্রেতা থেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী

চটপটি বিক্রেতা থেকে বিশ্ববিদ্যালয়ের ছাত্রী

ঘরের কাছেই আছে সুবিধাবঞ্চিতদের জন্য ‘ওব্যাট প্রাইমারি স্কুল’। এর সামনে চটপটি বিক্রি করতে করতে ছোট্ট মেয়েটির মনেও পড়ালেখার প্রতি দুর্বলতা জমে যায়।

১২:৪৪ পিএম, ১৫ নভেম্বর ২০১৮ বৃহস্পতিবার

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা