শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
১৫১

সেন্টমার্টিন দ্বীপে নৌবাহিনীর চিকিৎসাসেবা ও পরিচ্ছন্নতা অভিযান

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ২৯ জানুয়ারি ২০২৩  

চট্টগ্রাম নৌ অঞ্চলের কমান্ডারের  নির্দেশে বানৌজা ‘সমুদ্র জয়’ গতকাল শনিবার সেন্টমার্টিন দ্বীপে দিনব্যাপী বিনা মূল্যে ওষুধ বিতরণ ও চিকিৎসাসেবা কার্যক্রম পরিচালনা করে। এর পাশাপাশি দ্বীপটিতে পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানও চালানো হয়।

আইএসপিআর জানায়, এ কার্যক্রমে দ্বীপটির  স্থায়ী জনগোষ্ঠীর পাশাপাশি সেখানে যাওয়া পর্যটকদের মাঝে ব্যাপক উদ্দীপনা লক্ষ করা যায়।  চিকিৎসা ক্যাম্পেইনে পাঁচ শতাধিক মানুষকে প্রয়োজনীয় চিকিৎসা ও ওষুধ  দেওয়া  হয়।

সেন্টমার্টিন দ্বীপের জনসাধারণের  স্বাস্থ্য সুরক্ষায় বাংলাদেশ নৌবাহিনী তাদের পাশে থাকবে এবং এ ধরনের সেবামূলক ক্যাম্পেইন কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে বলে দ্বীপবাসী আশা প্রকাশ করে। 

পরিষ্কার-পরিচ্ছন্নতা অভিযানে ‘সমুদ্র জয়’-এর প্রশিক্ষণার্থী কর্মকর্তা ও নাবিকদের সমন্বয়ে সর্বমোট ১৫০ জন নৌ সদস্য অংশ নেন। তারা পর্যটকদের কাছে সেন্টমার্টিন দ্বীপের পরিবেশ রক্ষায় সকলের করণীয় বিষয়ে দৃষ্টি আকর্ষণ করেন। 

উল্লেখ্য, প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা সেন্টমার্টিন দ্বীপ বাংলাদেশের অন্যতম আকর্ষণীয় একটি পর্যটনকেন্দ্র। মূল ভূখণ্ড থেকে বেশ খানিকটা দূরে সমুদ্রে অবস্থিত হওয়ায় এ দ্বীপে  স্থায়ীভাবে বসবাসরত প্রায় সাড়ে সাত হাজার বাসিন্দার জন্য  স্বাস্থ্যসেবা অপ্রতুল। এ ছাড়া বর্তমানে পর্যটকদের ব্যাপক উপস্থিতির কারণে দ্বীপটিতে স্বাস্থ্যসেবার চাহিদা  বেড়েছে। একই সঙ্গে দ্বীপের বাসিন্দারা পর্যটক সমাগমকে অভিনন্দন জানালেও কিছু ক্ষেত্রে স্থানীয় ও পর্যটকদের অসচেতনতার কারণে যেখানে-সেখানে ফেলে দেওয়া প্লাস্টিক বর্জ্য দ্বীপটির সৌন্দর্য ও জীববৈচিত্র্যকে ব্যাহত করছে। 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর