শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৫ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
৬৪

লোকেশন ট্র্যাক করছে গুগল

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  

ব্যবহারকারীদের লোকেশন অবৈধভাবে ট্র্যাক করছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল। যুক্তরাষ্ট্রের ৪০টি অঙ্গরাজ্য থেকে এ অভিযোগ উঠেছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে।

ইতোমধ্যেই মিশিগানের অ্যাটর্নি জেনারেলের অফিস এ অভিযোগ নিষ্পত্তি করতে ৩৯১ মিলিয়ন মার্কিন ডলার প্রদানের নির্দেশ দিয়েছে। যা বাংলাদেশি টাকায় প্রায় ৪ হাজার কোটি টাকা। মঙ্গলবার গুগলের বিরুদ্ধে এ জরিমানার বিষয়ে জানানো হয়ে। রয়টার্স।

এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের দুই অঙ্গরাজ্য অরিগন ও নেব্রাস্কা কর্তৃপক্ষের নেতৃত্বে হওয়া এক তদন্তে এ ভয়াবহ তথ্য সামনে এসেছে। এতে দেখা গেছে, গত মাসে কয়েকটি নির্দিষ্ট ফার্মের ব্যবহারকারীদের লোকেশন অবৈধভাবে ট্র্যাক করা হয়েছে। যা ব্যবহারকারীদের জন্য খুবই উদ্বেগের।

অ্যাটর্নি জেনারেলের অফিস থেকে আরও বলা হয়, জরিমানা প্রদান ছাড়াও গুগলকে ব্যবহারকারীদের লোকেশন ট্র্যাকিংয়ের ক্ষেত্রে আরও স্বচ্ছ হতে হবে। বিশেষ করে তারা যখন কোনো তথ্য গ্রহণ বা বিশেষায়িত ওয়েবপেজ ব্যবহার করবেন। অ্যাটর্নি জেনারেল টম মিলার বলেন, যখন একজন ব্যবহারকারী ডিভাইসে বর্তমান লোকেশন শেয়ার করতে চাইবেন না, তখন তিনি গুগলকে বিশ্বাস করেই করছেন। তখন গুগল চাইলেও কোনো ব্যবহারকারীর লোকেশন ট্র্যাক করতে পারবেন না।

তিনি বলেন, এ রায়ে এটি স্পষ্ট যে, গুগলকে আরও স্বচ্ছ হতে হবে। একই সঙ্গে দেশের প্রচলিত প্রাইভেসি আইন মেনেই এসব কার্যক্রম পরিচালনা করতে হবে।এ নিয়ে গুগলের মুখপাত্র জোস কেসটেন্দা বলেন, আমরা এ তদন্তটি নিষ্পত্তি করছি। অবশ্য আমরা এ ধরনের পলিসি আরও এক বছর আগেই পরিবর্তন করেছি। গুগল এক ব্লগ পোস্টে জানায়, সামনের দিনগুলোতে গুগল তাদের লোকেশন ট্র্যাকিংয়ের ক্ষেত্রে আরও স্বচ্ছতার পরিচয় দেবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা