বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৩ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১৪৭

‘রফতানি লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ’

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১৬ জুলাই ২০২০  

চলতি অর্থবছরের (২০২০-২১) জন্য পণ্য ও সেবা খাতের রফতানি লক্ষ্যমাত্রা ৪৮ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

বৃহস্পতিবার (১৬ জুলাই) অনলাইন প্লাটফর্মে আয়োজিত সংবাদ সম্মেলনে বাণিজ্যমন্ত্রী এ কথা জানান।

বাণিজ্যমন্ত্রী বলেন, ২০১৯-২০ অর্থবছরে রফতানি লক্ষ্যমাত্রা ছিল ৫৪ বিলিয়ন মার্কিন ডলার। সেই হিসাবে এ বছর রফতানি লক্ষ্যমাত্রা ৬ বিলিয়ন মার্কিন ডলার কমেছে। করোনা পরিস্থিতির কারণে ২০১৯-২০ অর্থবছরে লক্ষ্যমাত্রার চেয়ে রফতানি আয় কমেছে ২৫ দশমিক ২৮ শতাংশ। প্রবৃদ্ধি কমেছে ১৪ দশমিক ৮০ ভাগ। সবকিছু বিবেচনায় নিয়ে ২০২০-২১ অর্থবছরের জন্য সেবা ও পণ্য খাত মিলিয়ে মোট ৪৮ বিলিয়ন মার্কিন ডলার রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রবৃদ্ধি ধরা হয়েছে ১৯.৭৯ শতাংশ। এরমধ্যে পণ্যখাতে ৪১ বিলিয়ন ডলার ও সেবা খাতে ৭ বিলিয়ন মার্কিন ডলার ধরা হয়েছে।

তিনি বলেন, ২০২০-২১ অর্থবছরের রফতানি লক্ষ্যমাত্রা নির্ধারণের ক্ষেত্রে গত দুই বছরের রফতানি  লক্ষ্যমাত্রা এবং এর বিপরীতে অর্জন হার ও প্রবৃদ্ধির হার বিবেচনায় নেয়া হয়েছে। বিশ্ব বাণিজ্যে করোনার নেতিবাচক প্রভাবের ফলে মার্চ, এপ্রিল ও মে মাসে পণ্য খাতে রফতানি আয় যথাক্রমে পূর্ববর্তী বছরের তুলনায় ১৮.১৯ শতাংশ, ৮২.৮৫ শতাংশ ও ৬১.৮৭ শতাংশ হ্রাস পেয়েছে। আর জুন মাসে ২.৫ শতাংশ হ্রাস পেয়েছে। তবে সঠিক নীতি অনুসরণ ও সময়ানুগ বাস্তবায়ন নিশ্চিত করা গেলে নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব।

গত অর্থবছরে (২০১৯-২০) রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিলো ৫৪ বিলিয়ন ডলার। পণ্য খাতে রফতানির টার্গেট সাড়ে ৪৫ বিলিয়ন ও সার্ভিস সেক্টরে সাড়ে ৮ বিলিয়ন ডলার। উভয় খাতে রফতানি আয় হয়েছে ৪০ দশমিক ০৬ বিলিয়ন ডলার।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর