বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৩ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১১৭

মায়ের দ্বিতীয় স্বামীকে বাবা বলে ডাকা যাবে কি না

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২২  

ইসলামবিষয়ক প্রশ্নোত্তর অনুষ্ঠান ‘আপনার জিজ্ঞাসা’য় অনুষ্ঠানে এক দর্শকের মায়ের দ্বিতীয় স্বামীকে বাবা বলে ডাকা যাবে কি না এমন প্রশ্নের উত্তর দিয়েছেন বিশিষ্ট আলেম ড. মোহাম্মদ সাইফুল্লাহ।

তিনি বলেন, মায়ের দ্বিতীয় স্বামীকে বাবা বলে ডাকা যাবে। তাতে সমস্যা নেই। বাবা বলে ডাকতে পারেন। এটি জায়েজ আছে। কিন্তু তিনি বাবা নন। আপনি আপনার পরিচয়ের ক্ষেত্রে তাকে বাবা হিসেবে উল্লেখ করতে পারবেন না। এখানে ডাকা একটি বিষয় আরেকটি হলো পরিচয়ের বিষয়। যখন আপনার পরিচয় আসবে তখন আপনি আপনার বাবার পরিচয় দেবেন। পরিচয়ের ক্ষেত্রে নিজের বাবার কথা বলতে হয়। 

তিনি আরো বলেন, আপনি যদি নিজের বাবার পরিচয় না দেন তাহলে সেটা কুফুরি। যে কোনো সন্তানকেই নিজের বাবার পরিচয় বলতে হবে। না করলে ভয়ংকর অপরাধ। কিন্তু চাইলে কাউকে সম্মান করে বাবা ডাকা, আব্বা ডাকা, বাবা ডাকা যাবে। তাতে কোনো সমস্যা নেই। ডাকার মধ্যে কোনো রকমের বিচ্যুতি নেই।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর