বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৪ ১৪৩১   ০৯ শাওয়াল ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
ঈদের সময় রেমিট্যান্স এসেছে সাড়ে ৯ হাজার কোটি টাকা হিটলারের চেয়েও ভয়ংকর নেতানিয়াহু: ওবায়দুল কাদের দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ: এডিবির পূর্বাভাস চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি দুটি যুদ্ধ জাহাজের পাহারায় আমিরাতের পথে এমভি আব্দুল্লাহ চাল আমদানির অনুমতি পেল আরও ৫০ প্রতিষ্ঠান বাংলাদেশে আশ্রয় নিলেন বিজিপির আরও ১৩ সদস্য
২০৯

মাত্র সাত মাসেই কোরআন মুখস্থ ৭৩ বছরের বৃদ্ধার!

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

পবিত্র কোরআন শরীফ মুখস্থ করে অসাধারণ এক কীর্তি গড়েছেন লেবাননে আশ্রিত ৭৩ বছর বয়সী সিরীয় একজন বৃদ্ধা। জীবনের অন্তিম সময়ে গড়া তার এই কীর্তি গোটা মুসলিম বিশ্বের ব্যাপক প্রশংসা কুড়িয়েছে।

আরবি গণমাধ্যম হালাব টুডের বরাতে জানা যায়, সিরীয় এ বৃদ্ধা যাওয়াইত বাড়ি ঘর হারিয়ে লেবাননের আশ্রয় কেন্দ্রে বসেই মুখস্ত করেন পবিত্র কোরআন। গণমাধ্যমটি এ বৃদ্ধার একটি ভিডিও ও সাক্ষাৎকার প্রকাশ করেছে।

জানা গেছে, কোরআন শিখতে তার সময় লেগেছে সাত বছর। কোরআন শেখার পর মাত্র সাত মাসে হেফজ সম্পন্ন করেছেন তিনি।

সিরিয়ার রাজধানী দামেস্কের পশ্চিমাঞ্চলের প্রসিদ্ধ শহর দারায়ায় ছিল তার বসবাস। রাজনৈতিক অস্থিরতা ও ধ্বংসযজ্ঞ শুরু হলে জীবন বাঁচাতে তিনি মাতৃভূমি থেকে লেবাননে চলে আসেন। দেশটির পূর্বাঞ্চলীয় জেলা বাকার আর রফিদ শহরে শরণার্থী হিসেবে জীবনযাপন করছেন।

উম্মে আদনান লেবাননের শরণার্থী শিবিরে আশ্রয় নেয়ার পর ‘আল-আতা চ্যারিটেবল সোসাইটি’র তত্বাবধানে পবিত্র কুরআন শেখা শুরু করেন। কুরআন শেখা শেষে তিনি তা মুখস্ত করতে শুরু করেন। আর তাতে চূড়ান্ত সফলতাও লাভ করেন তিনি।

আল-আতা চ্যারিটেবল সোসাইটি তাদের ফেসবুক পেজে উম্মে আদনানের কুরআন মুখস্ত করার একটি ভিডিও প্রকাশ করেন। তাতে দেখা যায়, তিনি সংস্থাটির একাধিক শায়খের সামনে মধুর কণ্ঠে কুরআন তেলাওয়াত করেছেন। এ ভিডিওটিসহ উম্মে আদনানের একটি সাক্ষাৎকারও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

সাক্ষাৎকারে তিনি জীবনের শেষ সময়ে কুরআন মুখস্ত করার বিষয়টি তুলে ধরেন। তিনি বলেন, ‘কুরআন শিখতে তার সময় লেগেছে সাত বছর। কুরআন শেখার পর মাত্র সাত মাসে হেফজ সম্পন্ন করেছেন উম্মে আদনান।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর