শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১   ১০ শাওয়াল ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
পর্যটন শিল্পের বিকাশে কুয়াকাটায় বিমানবন্দর নির্মাণের উদ্যোগ অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিতে পরিকল্পিত শিল্পায়ন করতে হবে ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর এক সফটওয়্যারের আওতায় সব সরকারি চাকরিজীবী
২২৪

মহাকাশে বিস্কুট বানাচ্ছেন নভোচারীরা

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০১৯  

ধরুন, আপনি পৃথিবী ছেড়ে মহাকাশে গেলেন। হটাৎ বিস্কুট খেতে ইচ্ছে হলো আপনার! তখন কী করবেন? চিন্তা নেই, মহাকাশে বিস্কুট তৈরির উদ্যোগ নিয়েছে নাসা। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ‘চকলেট চিপ কুকি’ তৈরির জন্য বিশেষভাবে বানানো স্পেস ওভেন আর দরকারি সরঞ্জাম পাঠিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি।

আপাতত পরীক্ষামূলক প্রকল্প হিসেবেই বিষয়টি শুরু করছে ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)। শনিবার যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্য থেকে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) উদ্দেশ্যে রওনা হয়েছে ‘স্পেস ওভেন’ ও খাদ্য উপকরণ বহনকারী কার্গোটি। খবর বিবিসি।

নভোচারীদের কাছে বিস্কুটের উপকরণ হিসেব যে ডো বা খামি পাঠানো হয়েছে সেটি বিশেষভাবে তৈরি করেছে সেবাদাতা হিলটনের ডাবলট্রি হোটেল চেইন। পুরো বিষয়টিকে ‘মাইক্রোগ্র্যাভিটি পরীক্ষার মাইলফলক’ হিসেবেই দেখছে প্রতিষ্ঠানটি। তবে শূন্য মাধ্যাকর্ষণ ও উচ্চ তাপমাত্রায় ‘চকোলেট চিপ কুকি’র আকৃতি এবং ঘনত্বে কোনো প্রভাব পড়ে কি না তা পরীক্ষা করে দেখবেন নভোচারীরা।

নাসা বলছে, এবারই প্রথম মহাকাশে কিছু ‘বেক’ করার চেষ্টা করা হচ্ছে। সোমবার নাগাদ ৩ হাজার ৭০০ কেজি ওজনের ওই কার্গোটির আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছানোর কথা রয়েছে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা