শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
১৮০

বিশ্বজুড়ে করোনা থেকে সুস্থ ৫২ লাখ ৭৯ হাজারের বেশি মানুষ

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ২৬ জুন ২০২০  

বিশ্বজুড়ে করোনায় এ পর্যন্ত মোট মৃতের সংখ্যা ৪ লাখ ৯১ হাজার ৭৮৩ জন। আক্রান্ত হয়েছেন ৯৭ লাখ ১০ হাজারের বেশি। তবে স্বস্তির খবর হচ্ছে, এরইমধ্যে ৫২ লাখ ৭৯ হাজার ৫৭৯ জন করোনা থেকে সুস্থ হয়েছেন। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ তথ্য জানিয়েছে। 

বৃহস্পতিবার সবচেয়ে বেশি মৃত্যু দেখেছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে একদিনে এক হাজার ১৮০ জনের মৃত্যুর পর মোট প্রাণহানি দাঁড়ালো ৫৫ হাজার ৫৪ জন। এছাড়া দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১২ লাখ ৩৩ হাজার। এর মধ্যে ২৪ ঘণ্টায়ই শনাক্ত ৪০ হাজার ৬৭৩জন।

করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র ৬৪৯ জনের মৃত্যু দেখলো। সবমিলিয়ে দেশটিতে ভাইরাসজনিত কারণে এক লাখ ২৬ হাজারের বেশি প্রাণ গেল। হঠাৎ করে কয়েকটি রাজ্যে বেড়েছে শনাক্তের হারও। মোট প্রায় ২৫ লাখ ৪ হাজারের বেশি সংক্রমিত।

মেক্সিকোতে একদিনে ৯৪৭ জনের মৃত্যু হয়েছে। এটিই গত ২৪ ঘণ্টায় তৃতীয় সর্বোচ্চ। নতুন সংক্রমিত হয়েছে পাঁচ হাজার ৪৩৭ জন। এ নিয়ে দেশটিতে মোট মৃত্যু ২৪ হাজার ৩২৪ ও আক্রান্ত এক লাখ ৯৬ হাজারের বেশি।

এছাড়া মৃত্যু ১৫ হাজার ছাড়িয়েছে এবং সংক্রমণ পাঁচ লাখ ছুঁই-ছুঁই ভারতে। এদিকে লকডাউন শিথিলের পর ইউরোপের কিছু দেশে বেড়েছে সংক্রমণ। ইউরোপে দ্বিতীয় দফায় ভাইরাস বিস্তার নিয়ে সতর্কতা জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর