বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪   বৈশাখ ৪ ১৪৩১   ০৯ শাওয়াল ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
ঈদের সময় রেমিট্যান্স এসেছে সাড়ে ৯ হাজার কোটি টাকা হিটলারের চেয়েও ভয়ংকর নেতানিয়াহু: ওবায়দুল কাদের দ্বাদশ সংসদের দ্বিতীয় অধিবেশন বসছে ২ মে চলতি অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৬.১ শতাংশ: এডিবির পূর্বাভাস চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০.৬ ডিগ্রি দুটি যুদ্ধ জাহাজের পাহারায় আমিরাতের পথে এমভি আব্দুল্লাহ চাল আমদানির অনুমতি পেল আরও ৫০ প্রতিষ্ঠান বাংলাদেশে আশ্রয় নিলেন বিজিপির আরও ১৩ সদস্য
৬০

পিক্সেল ফোনের স্ক্রিন লক অনিরাপদ

প্রকাশিত: ১৯ নভেম্বর ২০২২  

স্মার্টফোনের নিরাপত্তা বাড়াতে অনেকেই স্ক্রিন লক ব্যবহার করেন। তবে এ স্ক্রিন লক কতটুকু নিরাপদ, এ প্রশ্নের উত্তরে বের হয়ে এলো কপালে ভাঁজ পড়ার মতো তথ্য। সম্প্রতি একজন তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ দাবি করেছেন, আপনার ফোনটি যদি হয় গুগল পিক্সেলের, তবে আপনার ফোনের স্ক্রিন লকটি নিরাপদ নয়।

ডেভিড সাশচ নামের এ সাইবার সিকিউরিটি এক্সপার্ট বলেন, বাইবাস ব্যবহার করে যে কেউ স্ক্রিন লক ফিচারটি আনলক করতে পারবেন। তিনি বলেন, আমি কয়েকবার গুগল পিক্সেল ফোনের পাসকোড ছাড়াই স্ক্রিন আনলক করেছি। এটিই মনে হয় আমার সবচেয়ে শক্তিশালী বাগ। যার মাধ্যমে আমি গুগল পিক্সেল ফোনের স্ক্রিন আনলক করতে পেরেছি। এ বিশেষজ্ঞ আরও বলনে, প্রথমে আমি ভুল পিন প্রবেশ করাই। পরে সিম কার্ড লক হয়ে যায়।

এরপর পাক কোড ব্যবহার করতেই সিম কাড আনলক হয়। সঙ্গে সঙ্গে আমার ফোনটিও আনলক হয়ে যায়, যা খুবই বিরক্তিকর। কারণ, আমার ফোনটি আগেই লক করা ছিল। কোনো ধরনের পাসকোড ছাড়াই এটি আনলক হয়ে যাচ্ছে। তিনি বলেন, আমি একাধিকবার এই কাজ করেছি। প্রতিবারই একই ফলাফল এসেছে। এর দ্রুত সমাধান দরকার। নাহলে যে কেউ আপনার ফোনটি আনলক করে ফেলতে পারে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা