শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
২৭৫

দৌলতপুরে জাতীয়ভাবে হবে নজরুল জন্মজয়ন্তী

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৩ জানুয়ারি ২০২৩  

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মজয়ন্তী যেন দৌলতপুরে জাতীয়ভাবে পালন করা হয়, সে ব্যবস্থা নেওয়া হবে। এছাড়া কুমিল্লা ও কবিতীর্থ দৌলতপুরে কবির অনেক স্মৃতি বিজড়িত স্থান রয়েছে, সেগুলো সংরক্ষণ করা এখন সময়ের দাবি। নতুন প্রজন্ম যেন নজরুল সম্পর্কে সঠিক ইতিহাস জানতে পারে সে বিষয়ে সরকার কাজ করছে। প্রায় ৪৭ কোটি টাকা ব্যয়ে ঢাকার নজরুল ইনস্টিটিউটের সুদৃশ্য ও নান্দনিক ভবন নির্মাণের কাজ চলমান। এ নতুন ভবনের নির্মাণ কাজ শেষ হলে নজরুল গবেষণা ও চর্চা আরও প্রসারিত হবে।’

শনিবার (১ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় শিল্পকলা একাডেমিতে আয়োজিত ‘কবিতীর্থ দৌলতপুরে পদার্পণের ১০১ বছর শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ। এ সভার আয়োজন করেন দৌলতপুরের ‘নজরুল নিকেতন’ নামের একটি সংগঠন।

সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রকৃতি, মানুষের অকৃত্রিম ভালোবাসা ও শ্রদ্ধা নজরুলকে আকর্ষণ করেছিল। এখানকার অনুপম নৈসর্গ থেকে তিনি আহরণ করেছেন গান-কবিতার অনাবিল উপাদান। সে সময় চঞ্চল প্রকৃতির নজরুল সুদূর কলকাতা থেকে ছুটে এসেছেন ময়মনসিংহ, কুমিল্লা, চুয়াডাঙ্গা, মানিকগঞ্জ, চট্টগ্রামসহ পূর্ব বাংলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চলে। প্রতিমন্ত্রী এসময় নজরুল জন্মজয়ন্তীতে কুমিল্লার দৌলতপুরে জাতীয় পর্যায়ের অনুষ্ঠান আয়োজনের প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

অনুষ্ঠানটির উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক মো. শহীদুল ইসলাম।

নজরুল নিকেতনের সভাপতি সাইফুর রহমান বকুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেপাটোলজি বিভাগের প্রতিষ্ঠাতা বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল), বিশিষ্ট নজরুল গবেষক ও বাংলা একাডেমির আজীবন সদস্য কবি হাসান আলীম।

শুভেচ্ছা বক্তব্য রাখেন নজরুল নিকেতনের উপদেষ্টামণ্ডলীর সদস্য বিশিষ্ট ব্যবসায়ী আজিজুল ওয়াদুদ বাহার, এরশাদুর রহমান প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন নজরুল নিকেতনের সদস্য-সচিব মো. মিজানুর রহমান সরকার। সঞ্চালনা করেন কবি সাঈফ সাদী ও কবি এম এ আলীম।
 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর