মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪   বৈশাখ ২ ১৪৩১   ০৭ শাওয়াল ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সমৃদ্ধ ও স্মার্ট ভবিষ্যৎ নির্মাণে একযোগে কাজ করার আহ্বান ইরান-ইসরাইল উত্তেজনা নিরসন ও গাজায় হত্যাযজ্ঞ বন্ধ চায় বাংলাদেশ ৬ বিভাগে বইছে তাপপ্রবাহ, আরও বাড়বে গরম প্রথম ধাপের মনোনয়ন দাখিলের শেষ সময় আজ ট্রেনে স্বস্তিতে ঢাকায় ফিরছেন অনেকে
১২১

জেনে নিন, গরুর ভুঁড়ির ভালো ও ক্ষতিকর দিক

প্রকাশিত: ১৭ জুলাই ২০২১  

কোরবানির ঈদ মানেই গরুর মাংসের মুখরোচক সব রেসিপি। সেই তালিকা থেকে বাদ যায় না গরুর ভুঁড়িও। ছোট বড় সবারই প্রিয় পদের মধ্যে ভুঁড়ি ভাজি বা ভুনা অন্যতম। এজন্যই ঈদে মাংসের চেয়ে ভুঁড়ির চাহিদাই বেশি থাকে।  

তবে জানেন কি? মজা লাগলেও ভুঁড়ি খেলে হতে পারে বিপদ। কারণ এর রয়েছে কিছু ক্ষতিকর দিক। ভুঁড়ি গরুর মাংসের চেয়েও স্বাস্থ্যের জন্য বেশি ক্ষতিকর। তবে এর উপকারী দিকও রয়েছে। চলুন তবে এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক-

>> গরুর ভুঁড়িতে রয়েছে জিংক, সেলেনিয়াম, আয়রনসহ ক্যালসিয়াম। যা শরীরের জন্য খুবই উপকারী।

>> ১০০ গ্রাম ভুঁড়িতে থাকে ৪ গ্রাম ফ্যাট ও ১৫৭ মি.গ্রাম কোলেস্টেরল। একজন হার্টের রোগী দিনে ২০০ মি.গ্রাম কোলেস্টেরল খেতে পারেন এবং একজন সুস্থ মানুষ দিনে ৩০০ মি.গ্রাম কোলেস্টেরল খেতে পারেন। ১০০ গ্রাম ভুঁড়ি খেলে একজন সুস্থ মানুষের দিনে কোলেস্টেরল গ্রহণের নিরাপদ মাত্রার অর্ধেক এবং একজন হার্টের রোগীর দিনে কোলেস্টেরল গ্রহণের নিরাপদ মাত্রার ৭৯শতাংশ চলে আসে।

>> তাই হার্টের রোগীরা একেবারেই এড়িয়ে চলুন ভুঁড়ি। এতে শরীরে কোলেস্টেরল বেড়ে গিয়ে আপনার হার্টের আরো বেশি ক্ষতি করতে পারে। তবে দিনে ২০০ মি.গ্রামের মতো খেতে পারেন।

>> ভুঁড়িতে দুই ধরনের ফ্যাট থাকে। স্যাচুরেটেড ফ্যাট আর ট্রান্স ফ্যাট। স্যাচুরেটেড ফ্যাটের মাত্রা এক দশমিক তিন গ্রাম আর ট্রান্স ফ্যাটের মাত্রা শূন্য দশমিক দুই গ্রাম। এতে ওজন বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে অনেক বেশি।  

>> খাওয়ার আগে অবশ্যই ভুঁড়ি ভালোভাবে পরিষ্কার করুন। রান্নার সময় ভালোভাবে সিদ্ধ করুন। গরুর শরীরের এই অংশে প্রচুর ব্যাকটেরিয়া জমা থাকে। যা শরীরের জন্য মারাত্মক ক্ষতি করতে পারে। এছাড়া মজাদার ভুঁড়ি খাওয়ার সময় অবশ্যই পরিমিত পরিমাণে খেতে হবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর