শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
১৯৪

ঘরেই যেভাবে তৈরি করবেন ফ্রাইড চিকেন

লাইফস্টাইল ডেস্ক:

প্রকাশিত: ২৪ ফেব্রুয়ারি ২০২০  

আপনি চাইলে খুব সহজে ঘরেই তৈরি করতে পারেন ফ্রাইড চিকেন।

আসুন জেনে নিই কীভাবে তৈরি করবেন ফ্রাইড চিকেন–

উপকরণ

১টি ডিম, ১/৪ চা চামচ লবণ, ১/৪ চা চামচ শাহ মরিচের গুঁড়ো, ১ কাপ ময়দা, ১/২ চা চামচ লবণ, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ রসুন গুঁড়ো, ১ চা চামচ আদার গুঁড়ো, ১ চা চামচ পেঁয়াজের গুঁড়ো, ১ চা চামচ অরিগেনো, ১ চা চামচ চিলি ফ্লেক, ১/২ চা চামচ শাহ মরিচের গুঁড়ো, ১ চা চামচ সুগন্ধ যুক্ত হার্ব, ৬ পিস চিকেনের ঠ্যাং, ১/২ চা চামচ লবণ, ১/২ চা চামচ শাহ মরিচের গুঁড়ো ও ব্রেড ক্রম (প্রয়োজনানুসারে)।

যেভাবে তৈরি করবেন

একটা পাত্রে একটা ডিম ফাটিয়ে নিয়ে ভালো করে ফেটান। এবার ডিমে লবণ ও শাহ মরিচের গুঁড়ো যোগ করে আবার ফেটান। একটা পাত্রে ময়দা, লবণ, লঙ্কা গুঁড়ো, রসুন গুঁড়ো, আদার গুঁড়ো এবং পেঁয়াজের গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এর মধ্যেই অরিগেনো, চিলি ফ্লেক, সুগন্ধ যুক্ত হার্ব ও শাহ মরিচের গুঁড়ো মিশিয়ে নিন। খুব ভালো করে মেশান।

মেরিনেটের জন্য

একটা পাত্রে আগে থেকে পরিষ্কার করে পানি ঝরিয়ে রাখা চিকেনের টুকরো গুলো নিন। তাতে লবণ ও শাহ মরিচের গুঁড়ো মিশিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার এক ঘন্টা রেখে দিন। চিকেন প্রস্তুতির জন্য

মেরিনেটের পর একটা করে চিকেনের টুকরো নিয়ে প্রথমে ময়দার মিশ্রণে মেশান, তার পর তাতে ডিমের প্রলেপ লাগান। একেবারে শেষে তার ওপর ব্রেড ক্রমের গুঁড়ো লাগান। সব রকম প্রলেপের পর চিকেনের টুকরো গুলো ছাকে তেলে ভেজে নিন। তৈরি হয়ে গেল রেস্টুরেন্ট স্বাদের মচমচে ফ্রাইড চিকেন।

তথ্যসূত্র: এনডিটিভি বাংলা

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা