শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪   বৈশাখ ৫ ১৪৩১   ১০ শাওয়াল ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
পর্যটন শিল্পের বিকাশে কুয়াকাটায় বিমানবন্দর নির্মাণের উদ্যোগ অর্থনৈতিক সমৃদ্ধি নিশ্চিতে পরিকল্পিত শিল্পায়ন করতে হবে ফের আশা জাগাচ্ছে লালদিয়া চর কনটেইনার টার্মিনাল দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর এক সফটওয়্যারের আওতায় সব সরকারি চাকরিজীবী
১৩৩৮

খননের ফলে পাল্টে গেছে গড়াই নদীর চিত্র!

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ৯ ফেব্রুয়ারি ২০২০  

প্রতি বছর এ সময়ে পদ্মার অন্যতম শাখা নদী গড়াই হেঁটে পার পাওয়া যেত। নদীর ঘোড়াঘাট এলাকা দিয়ে দুইপারের লোকজন পাঁয়ে হেটে পারাপার হতো। তবে এবারের চিত্রটি ভিন্ন। এবার নৌকায় পারাপার হতে হচ্ছে জনগণের। নদীতে পানি প্রবাহ বেড়েছে। 

ড্রেজিংয়ের ফলে পাল্টে গেছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের অন্যতম গুরুত্বপূর্ণ গড়াই নদীর পানি প্রবাহের চিত্র। গত কয়েক বছরের তুলনায় শুষ্ক মৌসুমে এবার পানি প্রবাহ স্বাভাবিক থাকবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। গড়াইয়ে পানি বৃদ্ধির ফলে সুন্দরবনসহ এ অঞ্চলে নোনা পানির আগ্রাসন বন্ধ হবে বলে মনে করছেন পরিবেশবিদরা।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গড়াই নদীকে সচল রাখতে পরিকল্পিতভাবে ড্রেজিংয়ের সিদ্ধান্ত হয়। সেই মোতাবেক গত বছরের ২৪ অক্টোবর থেকে গড়াই নদের উৎসমুখ তালবাড়িয়া থেকে শুরু হয় খনন কাজ। আগে দুটি ড্রেজার দিয়ে খনন কাজ চললেও এবারই প্রথম ৫টি ড্রেজার একসাথে খনন চলছে। সকাল ৬ টা থেকে শুরু করে রাত ১১টা থেকে ১২টা চলছে কাজ।

পানি উন্নয়ন বোর্ড জানায়, চলতি বছর ১৯ লাখ ঘনমিটার বালু অপসরণ করা হবে। জুনে প্রকল্পের কাজ শেষ করার নির্দেশনা থাকলেও তার আগেই এ কাজ বাস্তবায়ন সম্ভব হবে বলে জানা গেছে। আর ৩৭ কোটি টাকা বাজেট থাকলেও ২৭ কোটি টাকার মধ্যেই এ কাজ শেষ হয়ে যাবে বলে মনে করছে সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে জেলা প্রশাসক মোঃ আসলাম হোসেন জানান, গড়াই নদী কুষ্টিয়াসহ আশপাশের জেলার প্রাণ। এ নদীর সাথে সুন্দরবনের মিঠা পানির সম্পর্ক রয়েছে। তাই অতীতে যেসব অনিয়মের অভিযোগ ওঠে তারই প্রেক্ষিতে এবার মনিটরিং জোরদার করা হয়েছে। বিশেষ করে নদী তীরে কোন বালি ফেলা যাবে না। একটি নির্দিষ্ট জোনে বালি ফেলতে হবে। যাতে নদীর পানি প্রবাহ স্বাভাবিক থাকে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর