শুক্রবার   ২৯ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৯ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
২১৮

কুষ্টিয়ায় হটাৎ বন্যায় পানিবন্দি ৩৭ গ্রামের মানুষ!

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ২৯ সেপ্টেম্বর ২০১৯  

কুষ্টিয়ায় পদ্মা ও গড়াই নদীর পানি বেড়ে ৩৭ টি গ্রাম প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছেন প্রায় দশ হাজার মানুষ। ক্ষতিগ্রস্ত হয়েছে ২ হাজার হেক্টর জমির ফসল। ঘরবাড়ি তলিয়ে থাকায় চরম দুর্ভোগে পড়েছেন তারা।

একারণে ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ১২শ হেক্টর উঠতি মাসকলাইসহ শীতকালীন সবজির ক্ষেত। হঠাৎ করে অস্বাভাবিক পানি বৃদ্ধির ফলে দিশেহারা ওই এলাকার মানুষ। পানি উন্নয়ন বোর্ড বলছে ভারতে অধিক বৃষ্টিপাতের ফলে পদ্মার পানি বেড়েছে। যার প্রভাব পড়ছে বাংলাদেশ সীমানার পদ্মা তীরবর্তী অঞ্চলে। 

জানা যায়, কুষ্টিয়া জেলার সীমান্তবর্তী উপজেলা দৌলতপুরের রামকৃষ্ণপুর, চিলমারী, মরিচা ও ফিলিপনগর ইউনিয়নে এখন অথৈ পানিতে একাকার। তলিয়ে গেছে ১২শ হেক্টর জমিতে উঠতি মাসকলাইসহ শীতকালীন সবজির ক্ষেত। শুধু ফসলই নয়, পানিবন্দি হয়ে পড়েছে রামকৃষ্ণপুর ও চিলমারী ইউনিয়নের প্রায় ৩৪টি গ্রামের মানুষ। হঠাৎ করে পদ্মায় অস্বাভাবিক পানি বৃদ্ধিতে বেকায়দায় পড়েছেন ওই এলাকার মানুষ। পানি বৃদ্ধিতে মানুষের পাশাপাশি দুর্ভোগে পড়েছে গবাদিপশুগুলো। 

গত এক সপ্তাহে অস্বাভাবিক পানি বৃদ্ধিতে প্লাবিত মানুষের সহায়তায় স্থানীয় প্রশাসনের কর্তাব্যক্তিরা কোনো সহায়তায় এগিয়ে না আসলেও স্থানীয় উপজেলা চেয়ারম্যান ও কৃষি বিভাগের কর্মকর্তারা পরিদর্শন করেছেন এলাকা। 

দৌলতপুর উপজেলা কৃষি কর্মকর্তা একেএম কামরুজ্জামানজানান, উপজেলার ৪টি ইউনিয়নের প্রায় ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। ক্ষতিগ্রস্ত হয়েছে এই অঞ্চলের প্রধান অর্থকরী ফসল মাসকলাইসহ শীতকালীন সবজির ক্ষেত। সব মিলিয়ে এই এলাকার কৃষকরা প্রায় ১০ কোটি টাকা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছেন বলে তিনি জানান। 

দৌলতপুর উপজেলা চেয়ারম্যান এজাজ আহম্মেদ মামুন জানান, তারা ক্ষতিগ্রস্ত এলাকা ইতোমধ্যে পরিদর্শন করেছেন। কৃষকরা যাতে এই ক্ষতি কাটিয়ে উঠতে পারে সে ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করে ক্ষতিগ্রস্তদের কৃষি প্রণোদনা দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।

কুষ্টিয়া পানি উন্নয়ন বোর্ডের উপবিভাগীয় প্রকৌশলী শামীম হাসনাইন মাহমুদজানান, ভারতে বৃষ্টিসহ বন্যার কারণে পদ্মা নদীর পানি বৃদ্ধি পেয়েছে, যার প্রভাব পড়ছে বাংলাদেশ সীমানায় পদ্মাতীরবর্তী অঞ্চলে। ৩ থেকে ৪ দিনের মধ্যে পানি নেমে যাবে বলে তারা ধারণা করছেন। 

ক্ষতিগ্রস্ত এলাকার কৃষকদের দাবি, সরকার পরবর্তী ফসল উৎপাদনে সহযোগিতা করলে তারা অনেকটা ক্ষতি কাটিয়ে উঠতে পারবেন। এ ব্যাপারে তারা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর