বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৩ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
২৪৬

করোনাভাইরাস মোকাবিলায় শিক্ষার্থীদের করণীয়: ইউনিসেফ

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১৫ মার্চ ২০২০  

বর্তমানে বিশ্ববাসী করোনাভাইরাস আতঙ্কে রয়েছে। এক দেশ থেকে অন্য দেশে দ্রুত গতিতে ছড়িয়ে পড়ছে এই ব্যাধিটি।

অনেকেই চিকিৎসার মাধ্যমে সুস্থ হলেও করোনার ভয়াল থাবায় অনেকেরই প্রাণ গিয়েছে। এই ভাইরাস ঠেকাতে বিশ্বের অনেক দেশেরই শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ রাখা হয়েছে।

তবে বাংলাদেশে এই ভাইরাসের বিরূপ প্রভাব না পড়ায় এখনো কোনো শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়নি। তাই করোনা মোকাবিলায় নিজ নিজ ক্ষেত্র থেকে ছোট বড় সবাইকে সচেতন হতে হবে। এই অবস্থায় শিক্ষার্থীদের কী করণীয় তারই পরামর্শ দিয়েছে ইউনিসেফ-

> জনমনে ছড়িয়ে পড়েছে আতঙ্ক। তাই ছাত্র-ছাত্রীদের আতঙ্কিত না হয়ে বরং সচেতন থাকতে হবে। মনে রাখতে হবে, তুমি একা নও, এই কঠিন সময়ের সম্মুখীণ কোটি মানুষ। তাই মনের কথা অন্যের সঙ্গে শেয়ার করতে হবে।

> করোনাভাইরাসের উপসর্গগুলো যদি তোমার সঙ্গে মেলে তবে অবশ্যই বাবা-মা, শিক্ষক বা বন্ধুদের জানাতে হবে।

> সাবান পানি দিয়ে নিয়মিন হাত ধুতে হবে। চোখে, নাকে ও মুখে হাত না দেয়ার অভ্যাস গড়তে হবে। নিজের কাপ, প্লেট, চামচ, মগ বা যে কোনো খাবার কারো সঙ্গে ভাগাভাগি করার অভ্যাস বন্ধ করতে হবে।

> নিজের পরিবার, স্কুল ও আশপাশের মানুষদের সুরক্ষিত রাখতে তোমাকেই সচেতন হতে হবে। ছোটদের প্রতি নজর দিতে হবে। 

> হাঁচি বা কাশির সময় অবশ্যই রুমাল বা টিস্যু দিয়ে মুখ ঢাকতেই হবে।

> আশপাশের কেউ অসুস্থ হলে তাকে নিয়ে মজা করা থেকে বিরত থাক। কারো বিপদের সময় এগিয়ে যাওয়ার মানসিকতা তৈরি করতে হবে। মনে রাখবে, একই পরিস্থিতির মধ্যে তুমিও পড়তে পারো! 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর