বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৩ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১৪৫

ঈদের রান্না: বাদামের পোলাও ও মালাই রোস্ট

প্রকাশিত: ৩ মে ২০২২  

প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দকে ভাগাভাগি করে নিতে ঈদের দিন থাকে থাকে নানা মজার খাবারের আয়োজন। প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগ করে নিয়ে ঈদের দুপুরের মেন্যুতে রাখতে পারে বাদাম পোলাও ও মালাই রোস্ট। কিভাবে বানাবেন দেখা নেওয়া যাক মারজানা ইসলাম মেধার রেসিপিতে।

বাদাম পোলাও

উপকরণ: পোলাও চাল ১ কেজি, কাজু বাদাম  ২ কাপ, পিয়াজ কুচি ২ কাপ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, তেল আধা কাপ, গরম মসলা (এলাচ, লবঙ্গ, দারচিনি, জয়িত্রি, শাহজিরা, কাবাবচিনি), লেবুর রস ১টি, গুড়া দুধ ও মাওয়া গুঁড়া দেড় কাপ, চিনি ১/৪ কাপ, কাচা মরিচ ৭/৮টি, ঘি আধা কাপ, কিসমিস আধা কাপ।

প্রস্তুত প্রণালি
চাল মেপে ধুয়ে পানি ঝরিয়ে নাও। সাজাবার জন্য একমুঠ কাজু বাদাম রেখে বাকিটা ডিপ ফ্রাই করে নাও। এবার একটা প্যানে তেল ও অর্ধেক ঘি দিয়ে এলাচ, লবঙ্গ, দারচিনি, জয়িত্রি, শাহজিরা, কাবাবচিনি, কাঁচামরিচ দিয়ে একটু ফুটে উঠলে তাতে পেঁয়াজ দাও। পিয়াজ সাঁতলে নিয়ে তাতে চাল দিয়ে অন্তত ১০ মিনিট ভালোমতো ভাঁজ। এবার লবণ, আদা ও রসুন বাটা দাও।অন্য একটি পাত্রে যত কাপ চাল তার ডাবলের একটু কম পানি নেবে, (অর্থাৎ চাল ৪ কাপ হলে পানি নেবে ৭ কাপ)। উক্ত গরম পানি থেকে সামান্য পানি নিয়ে গুড়া দুধ ও চিনি গুলিয়ে পোলাও তে দাও। লেবুর রস দাও ও ঘি দাও। চুলায় তাওয়া দিয়ে তার উপর পোলায়ের প্যান বসাও। ১০ মিনিট দমে রেখে ঢাকনা খুলে মাওয়া, কিসমিস, ভাজা কাজু ও ঘি ছড়িয়ে দিতে হবে। পরিবেশন করুন বাদাম পোলাও। 

মালাই রোস্ট

উপকরণ: মুরগি ২টা (৮ পিস করে কাটা), মালাই ১ কাপ, মাওয়া ১/৪ কাপ, বেরেস্তা ১/২ কাপ, পিঁয়াজ বাটা ৪ টেবিল চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, গরম মসলা গুঁড়া ১ টেবিল চামচ, কাঠবাদাম বাটা ২ টেবিল চামচ, পোস্তবাটা ১ টেবিল চামচ, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, গুড়া দুধ ও চিনি ৪ টেবিল চামচ দুধ ও ২ টেবিল চামচ চিনি (আধা কাপ পানিতে গুলানো), আলুবোখারা ও কিচমিচ ৮টি করে, গোলাপজল ও কেওড়াজল ১/২ চা চামচ, ঘি ১/৪ কাপ, তেল ১/২ কাপ, লবণ স্বাদমতো।

প্রস্তুত প্রণালি
প্রথমে মুরগিগুলোতে সামান্য লবণ দিয়ে মেখে রাখ। একটা বাটিতে সব বাটা মসলা ও মালাই দিয়ে একটা পেষ্ট তৈরি কর। এবার চুলায় প্যানে তেল ও অর্ধেক ঘি দিয়ে ভালোমতো মিশিয়ে গরম করে মুরগিগুলো হালকা করে ভেজে নাও। ভাজা হলে তাতে মালাইয়ের পেষ্টটি দাও। ভালোমতো মসলা মুরগির সাথে মিশিয়ে নাও। খুব সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নাও। গুড়া দুধ ও চিনির মিশ্রণটি দাও। এরপর বেরেস্তা, মাওয়া, গরম মসলা ও গোলমরিচ গুঁড়া দাও। সামান্য একটু পানি ও সামান্য লবণ দিয়ে অল্প আঁচে রান্না কর। পানি টেনে এলে ঘি, আলু বোখারা, কিচমিচ, গোলাপজল ও কেওড়া জল দিয়ে আরো কিছুক্ষণ রান্না কর। ৫ মিনিট দমে রাখ। পোলাও, পরোটা, নান, সাদাভাত অথবা বিরিয়ানির সাথে দারুণ চলবে এই বিশেষ মালাই রোস্ট।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা