বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪   চৈত্র ১৪ ১৪৩০   ১৮ রমজান ১৪৪৫

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
২৬ দিনের ছুটি পাচ্ছে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো মেট্রোরেলের মতিঝিল-কমলাপুর অংশে ভায়াডাক্ট স্থাপন শুরু চীনের পর বাংলাদেশের বড় বাণিজ্যিক অংশীদার আসিয়ান দেশে কমেছে জন্মনিয়ন্ত্রণ পদ্ধতি ব্যবহারের সংখ্যা ৫০ হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ আমদানির অনুমোদন
১৮৫

অ্যানড্রয়েড ১১ আসছে সেপ্টেম্বরেই

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক:

প্রকাশিত: ১৪ জুলাই ২০২০  

অ্যানড্রয়েড ১১ বেটা ভার্সন উন্মোচন করার পরই তা নিয়ে আলোচনা ও সমালোচনা শুরু হয়। সেটিতে যে ফিক্স বা ত্রুটি ধরা পড়েছে সেগুলো সারিয়ে অ্যানড্রয়েড ১১ উন্মুক্ত করবে গুগল। এবার এই অপারেটিং সিস্টেমটি উন্মোচনের তারিখ ফাঁস হয়ে গেছে। জানা গেছে, ৮ সেপ্টেম্বর অ্যানড্রয়েড ১১ উন্মোচন করা হচ্ছে।

অ্যানড্রয়েড পুলিশ ওয়েবসাইট জানায়, হেই গুগল শিরোনামে প্রতিষ্ঠানটির ‘স্মার্ট হোম সামিট’ চলার সময় স্লাইড শো চলছিল, হঠাৎ করেই সেখানে একটি স্লাইড চলে আসে। স্লাইডটির টাইটেলে লেখা ছিল ‘চেকলিস্ট ফর সেপ্টেম্বর ৮ অ্যানড্রয়েড ১১ লঞ্চ’। তারিখটি বিশেষভাবে উল্লেখ করা ছিল স্লাইডটির উপরের ডান দিকে।

আবার গুগলের মিশেল টার্নার নতুন সংস্করণের পাওয়ার মেনু সম্পর্কে আলোচনার সময় বলেন, ৮ সেপ্টেম্বরে আমরা এটি উন্মোচন করতে যাচ্ছি। এই সংস্করণে নতুন কিছু ফিচার থাকছে। যেমন নোটিফিকেশনকে সম্পূর্ণ নতুনভাবে সাজানো হচ্ছে।

‘অ্যানড্রয়েড ১১ বেটা’ সংস্করণেও বেশ কিছু নতুনত্ব ছিল। এতে চ্যাটিং অভিজ্ঞতা উন্নত করার পাশাপাশি তথ্য সুরক্ষা রাখার বিষয়ে জোর দিয়েছে গুগল। বিশেষ করে নোটিফিকেশন শেড কনভারসেশন ফিচারটি অনেকেরই পছন্দ হয়েছি।

বিভিন্ন নতুন সব ফিচারের সঙ্গে অ্যানড্রয়েড ১১ সংস্করণে নতুনত্বও থাকবে বলে জানা গেছে। যদিও এ প্রসঙ্গে গুগল এখনও বিস্তারিত জানায়নি।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা