সোমবার   ১৫ জুলাই ২০২৪   আষাঢ় ৩০ ১৪৩১  

বাংলাদেশসহ কমনওয়েলথভুক্ত দেশগুলোতে বিনিয়োগের আহ্বান

নিউজ ডেস্ক

কুষ্টিয়ার বার্তা

প্রকাশিত : ০৩:০৯ পিএম, ১৩ সেপ্টেম্বর ২০২৩ বুধবার

৩০০ কোটি মানুষের বাজার আকৃষ্ট করতে কমনওয়েলথভুক্ত দেশগুলোর পাশাপাশি বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুই দিনব্যাপী কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা বলেন, ভৌগোলিকভাবে বাংলাদেশ ৩০০ কোটি মানুষের বাজারের কেন্দ্রবিন্দুতে রয়েছে। আমাদের নিজস্ব ১৭ কোটি মানুষ রয়েছে।

কমনওয়েলথ ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট ফোরাম-২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠান। ছবি: ফোকাস বাংলা
তিনি আরও বলেন, ২০৩০ সালের মধ্যে বাংলাদেশের বিত্তশালী জনসংখ্যা দাঁড়াবে সাড়ে তিন কোটিতে। তাই জার্মানি ও যুক্তরাজ্যকে পেছনে ফেলে বাংলাদেশ বিশ্বের তৃতীয় বৃহত্তম বাজারে পরিণত হবে।

তিনি বলেন, আমরা এই ফোরামের মাধ্যমে বাংলাদেশ ও অন্যান্য কমনওয়েলথ দেশগুলোর উন্নয়নে অবদান রাখতে ইচ্ছুক দেশ ও বিনিয়োগকারীদের সঙ্গে দীর্ঘমেয়াদী, অর্থবহ সম্পর্ক গড়ে তোলার অপেক্ষায় রয়েছি।

বাংলাদেশের লক্ষ্য অর্জনে উন্নয়ন অংশীদারদের প্রয়োজন উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি ত্বরান্বিত করতে আমাদের আরও উচ্চমানের ও টেকসই বিনিয়োগ প্রয়োজন।

শেখ হাসিনা বলেন, বাংলাদেশে বিনিয়োগের জন্য প্রায় সব খাত উন্মুক্ত রয়েছে। তবে এর মধ্যে কৃষিপণ্য ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, চামড়া ও চামড়াজাত পণ্য প্রক্রিয়াজাতকরণ, চিকিৎসা সরঞ্জাম, অটোমোবাইল ও জাহাজ নির্মাণ এবং আইসিটি খাতে আরও বিনিয়োগ উৎসাহিত করা হচ্ছে।

তিনি বলেন, এসব খাতে আশাব্যঞ্জক বিনিয়োগ সুবিধা রয়েছে, যার মধ্যে লভ্যাংশ বা সুবিধা নিজ দেশে ফিরিয়ে নেওয়ার সহজ প্রক্রিয়াও রয়েছে।