শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২০ ১৪২৯   ১১ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সুখসাগর পেঁয়াজ বীজ চাষে লাভবান হচ্ছেন মেহেরপুরের কৃষকরা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা, সর্বনিম্ন খরচ ৬,৭২,৬১৮ টাকা সেতুমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত ৪৮ বছর ধরে দেশে বিখ্যাত চুয়াডাঙ্গার ব্লাকবেঙ্গল গোট পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করুন
৭৭

কম খরচে বিয়ে করতে চাইলে কিছু টিপস

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২  

বিয়ের অনুষ্ঠানে একে একে শেষ করতে হয় বাগদান, গায়েহলুদ, বিয়ের গোসল, কনের হাতে মেহেদি পরানো। কেনাকাটা, অতিথি আমন্ত্রণ বাঙালি বিয়ের অংশ। অনুষ্ঠানের কমতি থাকলে চলবে কেন!

এই সব অনুষ্ঠানে বর ও কনেপক্ষের আত্মীয়-বন্ধুবান্ধব মিলে আমন্ত্রিতের সংখ্যাটাও কম নয়। তবে বড় করে আয়োজনের পাশাপাশি এখন অনেকেরই পছন্দ ছোট পরিসরে, শুধুমাত্র কাছের মানুষ নিয়ে বিয়ের অনুষ্ঠান সেরে ফেলা। বড় আয়োজনের মতো এ ধরনের বিয়েতেও থাকে প্রচলিত সব রেওয়াজের আনুষ্ঠানিকতা। 

প্রচলিত সব রেওয়াজ মেনে ছোট পরিসরে বিয়ের অনুষ্ঠান সম্পন্ন করাকে বলা হয় ‘মাইক্রো ওয়েডিং। দিন যত গড়াচ্ছে, বড় আয়োজন ছাপিয়ে মানুষ তত ঝুঁকছে মাইক্রো ওয়েডিংয়ের দিকে।

মাইক্রো ওয়েডিংয়ের বেলায় প্রথমেই আপনাকে ঠিক করে নিতে হবে অতিথির সংখ্যা। সাধারণত ২০-২৫ জন অতিথি নিয়েই এ ধরনের বিয়ের আয়োজন করা হয়। আপনার জীবনের নতুন অধ্যায়ের সূচনালগ্নে কয়জন উপস্থিত থাকছেন, তার চেয়েও বড় বিষয় ‘কারা’ থাকছেন। খুব সচেতন ভাবে এই লিস্ট নির্ধারণ করুন।

খরচ কমাতে কয়েকটি টিপস মানুন:

>> সপ্তাহের ওয়ার্কিং ডেগুলোতে বিয়ের সংখ্যা বাড়ছে। সাপ্তাহিক ছুটির দিন বাদে অন্য যেকোনো দিন আয়োজন করলে ভেন্যু বুকিংয়ে খরচ কম হবে।

>> বিয়ে আপনার জন্য যেমন অতুলনীয় এক অভিজ্ঞতা, তেমনি বিয়েতে আসা অতিথিরাও যেন একটি সুন্দর অভিজ্ঞতা নিয়ে ফিরতে পারেন, তা নিশ্চিত করতে হবে। আপনি যাদেরকে আমন্ত্রণ করবেন তারা প্রত্যেকেই আপনার কাছে স্পেশাল। কাউকে বেশি গুরুত্ব দিতে গিয়ে অন্যকে এড়িয়ে যাবেন না।

>>বাজেট কম হওয়ায় এ ধরনের বিয়েতে অনেকেই বেছে নিতে পারেন মিনিমালিস্টিক ডেকর। 

>>পুরো ভেন্যু জাঁকজমকভাবে না সাজিয়ে কেবল এর একটি অংশকে কেন্দ্র করে সাজাতে পারেন জায়গাটা।

>>মাইক্রো ওয়েডিংয়ের বেলায় কিন্তু চাইলে সহজেই থিম মেনে আয়োজন করা যায়। বর-কনের পোশাকের সঙ্গে মিলিয়ে ভেন্যুর ডেকর, অতিথিদের সাজ, এমনকি অনুষ্ঠানের নানা অনুষঙ্গ, যেমন খাবার পরিবেশনের সরঞ্জামাদির রংও মেলানো যায় ছোট পরিসরের বিয়েতে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা