রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৭ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ব্রাজিল
৬১

শেষ ১৬ নিশ্চিত করলো ডাচরা

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

বিশ্বকাপে আজ গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হচ্ছে ৮ টি দল। এর মধ্যে বাংলাদেশ সময় রাত ৯ টায় আল বায়াত স্টেডিয়ামে নেদারল্যান্ডসের মুখোমুখি হয় কাতার। এই ম্যাচে কাতারকে ২-০ গোলে হারিয়ে নক আউট পর্ব নিশ্চিত করলো নেদারল্যান্ডস।

কাতারের বিপক্ষে ১ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় নেদারল্যান্ডস। খেলার ২৬ মিনিটে দলের স্ট্রাইকার কডি কাগপো গোল করে এগিয়ে দেন দলকে। এই ১ গোলের লিড নিয়ে তারা বিরতিতে যায়।

বিরতি থেকে ফিরেই দ্বিতীয়ার্ধের ৪৯ মিনিটে ফ্রাংকি ডি জং কাতারের জালে আরেকটি গোল করলে ২-০ গোলের লিড নেয় ডাচরা।  এই লিড ধরে রেখেই তারা খেলা শেষ করে। ৪৯ মিনিটে মেমফিস ডিপের শট কাতারের গোলরক্ষক মেশাল বারশাম ঠেকিয়ে দিয়েও শেষ রক্ষা হয়নি। ফিরতি বলে কাতারের জাল কাঁপিয়ে নে কে ডে জং। 

বিশ্বকাপের শেষ দিনে কেবল ব্রাজিল, ফ্রান্স আর পর্তুগাল ছাড়া স্বস্তিতে নেই আর কেউই। এই তিন দল এরই মধ্যে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করে ফেলেছে!

শেষ ম্যাচ জয়ে ৩ খেলায় ৭ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে সাবেক রানার্সআপরা। অন্য দিকে আগেই বিদায় নেওয়া কাতার ঘরের বিশ্বকাপে একটি গোলও করতে পারলো না। তাদের লজ্জার বিদায়টা হলো শূন্য হাতে।

৬৮ মিনিটে তৃতীয়বার কাতারের জালে বল পাঠিয়েছিল নেদারল্যান্ডস। কিন্তু কাতারের খেলোয়াড়রা হ্যান্ডবল দাবি করলে ভিএআর এর মাধ্যমে চেক করা হয়। হ্যান্ডবল হওয়ার কারণে গোলটি বাতিল করেন রেফারি।

কিক অফ থেকেই এক চেটিয়া প্রধান্য নিয়ে খেলেই প্রথমার্ধে এগিয়েছিল নেদারল্যান্ডস। শুরুর দিকে বল পজেশনে প্রায় ৮০ ভাগের কাছাকাছি ছিল নেদারল্যান্ডসের। তবে সময় গড়ানোর সঙ্গে সঙ্গে খেলায় কিছুটা ফিরতে পেরেছিল স্বাগতিকরা।

যারা প্রথম এই ম্যাচ হেরে ঘরের মাঠের বিশ্বকাপ থেকে বিদায় নিল সবার আগে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর