মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২   মাঘ ৪ ১৪২৮   ১৩ জমাদিউস সানি ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
পোশাক রপ্তানি: বড় বাজারে বড় প্রবৃদ্ধি আশা জাগাচ্ছে আরও ৯৬ লাখ ফাইজারের টিকা এলো যুক্তরাষ্ট্র থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের তথ্য গুজব: শিক্ষা মন্ত্রণালয় জীবননগরে কৃষি কাজে জনপ্রিয় হয়ে উঠেছে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ গড়াই নদী খনন প্রকল্পে সুফল পাচ্ছে কুষ্টিয়ার বাসিন্দারা চুয়াডাঙ্গায় দুর্বৃত্তরা কেটে ফেলেছে ২৬টি কমলাগাছ মেহেরপুরে ভ্রাম্যমাণ আদালতে দুজনের কারাদণ্ড
২২৭

মেদ কমাতে প্রতিদিনের ডায়েটে রাখুন দুধ!

প্রকাশিত: ২৫ নভেম্বর ২০২১  

ওজন কমাতে অনেকেই নানা কাজ করেন। শরীরচর্চা, জীবনধারায় বদল— এ সব তো আছেই। তার সঙ্গে খাদ্যতালিকা থেকে বাদ পড়ে দুধ, বাদাম, ঘি-সহ বহু কিছু। কিন্তু এই সব খাবার বাদ দেওয়া কি ঠিক?

বিশেষ করে দুধ না খেলে কি ওজন কমে? কী বলছেন চিকিৎসকরা? সম্প্রতি প্রকাশিত কয়েকটি সমীক্ষা বলছে, উল্টোটা ঠিক। অর্থাৎ দুধ খেলে কমতে পারে ওজন। ওজন কমাতে কী ভাবে সাহায্য করে দুধ? আসুন জেনে নিই সেই বিষয়টি-

বেশিরভাগ মানুষই উচ্চ চর্বিযুক্ত দুধ খাওয়া থেকে বিরত থাকেন। কারণ তাদের ধারণা দুধে থাকা চর্বি এবং ক্যালোরি ওজনকে এক ধাক্কায় অনেকটা বাড়িয়ে দেয়।
তবে, গবেষণায় উঠে এসেছে দুগ্ধজাত দ্রব্যগুলি পুরুষদের পেটের মেদ কমায়। বরং যারা দুগ্ধজাত খাদ্য দ্রব্য কম খান, তাদের মেদ বৃদ্ধির আশঙ্কা বেশি। যেসব মহিলারা মেনোপোজের দিকে এগোচ্ছেন, তাদের জন্য উচ্চ চর্বিযুক্ত দুধ অত্যন্ত কার্যকরী।

যাদের প্রতি দিনের খাদ্যতালিকায় দুধ বা দুগ্ধজাতীয় খাবার থাকে, তাদের ওজন বৃদ্ধির ঝুঁকি কম থাকে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর