মঙ্গলবার   ২৮ জুন ২০২২   আষাঢ় ১৩ ১৪২৯   ২৭ জ্বিলকদ ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
কুষ্টিয়ায় বেড়েছে পাটের চাষ ৫ ঘণ্টায় মেহেরপুরের সবজি কাওয়ানবাজারে জনগণের ভাগ্য বদলই একমাত্র লক্ষ্য : প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে চলছে সেনাবাহিনীর টহল কোরবানি উপলক্ষে প্রস্তুত মেহেরপুরের খামারিরা ছুটি শুরুর দু’দিন আগেই হল ত্যাগের নির্দেশ
২৬

জয়ের পিঠ চাপড়ে মুশফিক বললেন, পাঁচ নয়, তুই দশ হাজার রান করবি

প্রকাশিত: ১৯ মে ২০২২  

চট্টগ্রাম টেস্টের আগে পাঁচ হাজার টেস্ট রানের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে ছিলেন দুই বাংলাদেশি ব্যাটার। তামিম ইকবাল সম্ভাবনা জাগিয়েও সম্ভব করে দেখাতে পারেননি, তবে মুশফিক ঠিকই প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে পাঁচ হাজার রান পূর্ণ করেন। দিনের খেলা শেষে ড্রেসিংরুমে কেক কেটে মাইলফলক উদ্‌যাপন করে বাংলাদেশ। সেখানে দলের অভিজ্ঞতম ক্রিকেটার মুশফিক আরও বড় অর্জনের মন্ত্র দিলেন এই টেস্টে দলের কনিষ্ঠতম সদস্য মাহমুদুল হাসান জয়কে।

চট্টগ্রাম টেস্টের চতুর্থ দিনে ক্যারিয়ারের অষ্টম টেস্ট সেঞ্চুরি করেন মুশফিকুর রহিম। সেঞ্চুরি পাওয়ার দিনে প্রথম বাংলাদেশি হিসেবে টেস্ট ক্রিকেটে ৫০০০ রান পূর্ণ করেন মুশফিক। দলের সবচেয়ে অভিজ্ঞ সতীর্থ মুশফিকের এ দারুণ অর্জন মাঠে খুব কাছে থেকে দেখেন মাত্রই পঞ্চম টেস্ট খেলতে নামা জয়। প্রতিভাবান এ ব্যাটারের জন্য সিনিয়র সতীর্থের অর্জন নিঃসন্দেহে অনুপ্রেরণাদায়ী।

ম্যাচ শেষে গোটা বাংলাদেশ ড্রেসিংরুম মুশফিকের এ সাফল্য উদ্‌যাপন করে। বিসিবির সরবরাহ করা ভিডিওবার্তায় দেখা যায়, গোটা দল মিলে হুল্লোড় করে কেক কেটে মুশফিকের পাঁচ হাজার রানের মাইলফলক উদ্‌যাপন করছে। সেখানেই মুশফিক কেক খাইয়ে দিতে খুঁজছিলেন জয়কে। কেক খাইয়ে দিয়ে পিঠ চাপড়ে মুশফিক জয়কে বলেন, পাঁচ হাজার নয়, তুই দশ হাজার রান করবি।

মুশফিক যেন তার পরবর্তী প্রজন্মের কাঁধে সঁপে দিলেন নতুন দায়িত্ব। একদিন তিনি যে দায়িত্ব পেয়েছিলেন তার সিনিয়রদের থেকে, সেই ব্যাটনটাই যেন সঁপে দিলেন টেস্টে বাংলাদেশের সবচেয়ে বেশি রানের মালিক। এক সময় টেস্টে পাঁচ হাজার রানই যেন অসম্ভব মনে হতো বাংলাদেশের জন্য। কিন্তু আজ তা সম্ভব হয়ে ধরা দিয়েছে। তেমনি নতুনদের হাত ধরে ১০ হাজার রানও আসবে বিশ্বাস মুশফিকের।

পরে সংবাদ সম্মেলনে আসা মুশফিককে কথা বলতে হলো এ বিষয়েও। প্রথম বাংলাদেশি হিসেবে টেস্টে পাঁচ হাজার রানের মাইলফলক ছোঁয়া মুশফিক জানালেন অনুভূতি, ‘খুবই ভালো লাগছে যে প্রথম বাংলাদেশি হিসেবে আমি পাঁচ হাজার রান করেছি এবং আমি আশা করছি এটাই প্রথম নয়। আমি মনে করি যে অনেক খেলোয়াড়রা আছে যারা অনেক সামর্থ্যবান।’

জুনিয়রদের কাছে নিজের চাওয়াটাও জানালেন মুশফিক। তিনি বলেন, যারা জুনিয়র আছে ইনশাআল্লাহ ওরাও... আমি মনে করি যে ভবিষ্যতে দেখতে পারব যে তারাও ৮ হাজার, ১০ হাজার রান করছে টেস্টে।

নির্দিষ্ট করে জয়কেই কেন বললেন সেই ব্যাখ্যাও দিয়েছেন মুশফিক, আমি আজ পাঁচ হাজার রানের জন্য কেক কেটে ড্রেসিংরুমে যে উদযাপন করছিলাম, তখন জয়কে প্রথম কেক খাইয়ে বলেছি, তুই এখানে সবচেয়ে কনিষ্ঠ ব্যাটসম্যান। তোর সম্ভাবনা আছে ১০ হাজার রান করার। আমি আশা করি তুই সেদিন অন্য নতুন কাউকে এরকম কেক খাইয়ে দিবি। আর এই ধারাটা সামনে এগিয়ে যাবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর