রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ৯ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী: আইসিটি প্রতিমন্ত্রী অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে রাজধানীতে বাসে ই-টিকিট চালু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মানা হয়নি অনেক মণ্ডপে চার বিভাগে ভারি বর্ষণ, আরো ৪ দিন বৃষ্টি
৬৬

ডলার সংকট সামাল দিতে বিকল্প মুদ্রায় লেনদেনের কথা ভাবছে সরকার

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ১০ আগস্ট ২০২২  

ডলারের সংকট সামাল দিতে বিভিন্ন দেশের সঙ্গে ডলারের বিকল্প মুদ্রায় লেনদেনের কথা ভাবছে সরকার। এতে বছরে ১০ থেকে ১২ বিলিয়ন ডলার সাশ্রয়ের সম্ভাবনা আছে।

বিষয়টিকে ইতিবাচক বলে মনে করছেন অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর। তবে এই মতের বিপক্ষেও কোন কোন অর্থনীতিবিদ বলছেন এতে ডলারের মজুদে নেতিবাচক প্রভাব পড়বে। 

গবেষণা সংস্থা রেপিডের নির্বাহী পরিচালক আবু ইউসুফ বলেন, ডলার আয় না করে আমরা যদি অন্য মুদ্রায় লেনদেন করি, তাহলে স্বাভাবিকভাবেই ডলারের মজুদে ঋণাত্মক প্রভাব পড়বে। আমি মনে করি, আমাদের বিকল্প চিন্তা করার সময় এখনো আসেনি। সেটি নিয়ে প্রচুর গবেষণার বিষয় আছে।

আমদানি ব্যয় বেড়ে যাওয়ায় কমে গেছে কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভ। সংকট সামাল দিতে আইএমএফ থেকে কঠিন শর্তে ঋণ নিতে হচ্ছে সরকার। এমন বাস্তবতায় ডলারের ওপর চাপ কমাতে ভারত, চীন ও রাশিয়ার মতো বিকল্প মুদ্রায় লেনদেনের বিষয়ে ভাবছে সরকার। সম্ভাবনা যাচাই করতে কেন্দ্রীয় ব্যাংককে নির্দেশনা দেওয়া হয়েছে।

গবেষণা সংস্থা পিআরআই নির্বাহী পরিচালক জ্যেষ্ঠ অর্থনীতিবিদ ড. আহসান এইচ মনসুর মতে, এতে বছরে ১০ বিলিয়েন ডলারের বেশি সাশ্রয়ের সম্ভাবনা আছে। তিনি বলেন, ভারতও করেছে জাপানের সঙ্গে, দক্ষিণ কোরিয়া করেছে অনেক দেশের সঙ্গে। চীন করেছে বহু দেশ ও আসিয়ানের সঙ্গে। আমরাও কিন্তু এটা করে দেখতে পারি। তাহলে রিজার্ভ হয়তো ১০ থেকে ১২ বিলিয়ন বাড়িয়ে ফেলতে পারি।

রিজার্ভ ও ডলার সংকট নিরসনে আমদানির বিপরীতে রপ্তানি ও রেমিট্যান্স বৃদ্ধিতে জোর দেওয়ার পরামর্শ এই দুই অর্থনীতিবিদেরই।

ড. আহসান এইচ মনসুর বলেন, আমদানি কমাতে হবে, টাকা পাচার কমাতে হবে। আমাদের বিদেশ ভ্রমণ ইত্যাদি কমাতে হবে। বিদেশে চিকিৎসার ব্যয়ও কমাতে হবে। অপদিকে ড. আবু ইউসুফ বলেন, অর্থনীতি খাতকে বাংলাদেশ ব্যাংক কিন্তু একটা নজরদারির রাখছে-এমন ইঙ্গিত দেওয়ার প্রয়োজন আছে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর