মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২   মাঘ ৪ ১৪২৮   ১৩ জমাদিউস সানি ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
পোশাক রপ্তানি: বড় বাজারে বড় প্রবৃদ্ধি আশা জাগাচ্ছে আরও ৯৬ লাখ ফাইজারের টিকা এলো যুক্তরাষ্ট্র থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের তথ্য গুজব: শিক্ষা মন্ত্রণালয় জীবননগরে কৃষি কাজে জনপ্রিয় হয়ে উঠেছে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ গড়াই নদী খনন প্রকল্পে সুফল পাচ্ছে কুষ্টিয়ার বাসিন্দারা চুয়াডাঙ্গায় দুর্বৃত্তরা কেটে ফেলেছে ২৬টি কমলাগাছ মেহেরপুরে ভ্রাম্যমাণ আদালতে দুজনের কারাদণ্ড
১৫২

ইবির প্রথম বর্ষের ভর্তি আবেদন ২৮ নভেম্বর শুরু

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি আবেদন রোববার (২৮ নভেম্বর) থেকে শুরু হচ্ছে। যা চলবে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত। নির্ধারিত সময়ের মধ্যে জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবেন।

মঙ্গলবার (২৩ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার মু. আতাউর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞাপ্তিতে বলা হয়, জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষার ‘এ’ ইউনিটে অংশগ্রহণ করে ফল পাওয়া শিক্ষার্থীরা ইসলামী বিশ্ববিদ্যালয়ের ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে আবেদন করতে পারবেন। তবে ‘বি’ ও ‘সি’ ইউনিটে অংশগ্রহণকারী পরীক্ষার্থীরা কেবল ‘বি’ এবং ‘সি’ ইউনিটভুক্ত অনুষদের বিভাগসমূহে আবেদন করতে পারবেন।

এ বছর ‘এ’, ‘বি’ ও ‘সি’ ইউনিটে আবেদনের ভর্তি ফি নির্ধারণ করা হয়েছে যথাক্রমে ৬৫০, ৮০০ এবং ৪০০ টাকা। নির্ধারিত মূল্য পরিশোধ করে শিক্ষার্থীরা ২৮ নভেম্বর রাত ১২টা থেকে ১২ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত আবেদন করতে পারবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অনলাইনে আবেদন পদ্ধতি ও অনুষদ এবং বিভাগীয় শর্ত সাপেক্ষে সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, আবেদনকারীদের জিএসটি গুচ্ছভুক্ত ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বর এবং মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে পরীক্ষায় প্রাপ্ত জিপিএতে ২০ নম্বর যোগ করে মেধাতালিকা প্রকাশ করা হবে। এতে একাধিক শিক্ষার্থীর মেধাক্রম সমান হলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষায় প্রাপ্ত বেশি জিপিএ স্কোর পাওয়া শিক্ষার্থীদের অগ্রাধিকার দিয়ে তালিকা প্রকাশ করা হবে।

এ বছর সাতটি অনুষদের অধীনে ৩১টি বিভাগে মোট ২ হাজার ৩০৫ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। এছাড়া প্রস্তাবিত একটি বিভাগ অনুমোদন পেলে ৩০টি আসন যুক্ত হবে। এতে মোট আসন সংখ্যা দাঁড়াবে ২ হাজার ৩৪৫টি। কোটা সংক্রান্ত ভর্তি বিজ্ঞপ্তি পরবর্তীতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া হবে। এছাড়া ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য ও শর্তাবলি ওয়েবসাইট থেকে জানা যাবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর