শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২০ ১৪২৯   ১১ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সুখসাগর পেঁয়াজ বীজ চাষে লাভবান হচ্ছেন মেহেরপুরের কৃষকরা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা, সর্বনিম্ন খরচ ৬,৭২,৬১৮ টাকা সেতুমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত ৪৮ বছর ধরে দেশে বিখ্যাত চুয়াডাঙ্গার ব্লাকবেঙ্গল গোট পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করুন
১৭৫

ঘরেই বানিয়ে নিতে পারবেন বিফ স্টেক

প্রকাশিত: ২৩ নভেম্বর ২০২২  

ভোজন রসিকদের প্রিয় খাবার গরুর মাংসের স্টেক। সব তারকা রেস্টুরেন্টগুলোতেও আলাদা যত্ন ও গুরুত্ব দিয়ে তৈরি করা হয় এই বিশেষ মাংসের আইটেমটি। চাইলে নিজেদের রসুইঘরেও করতে পারেন একটু বাড়তি আয়োজন। বিফ স্টেক আপনার পছন্দের খাবার হলে ঘরেই বানিয়ে নিতে পারবেন এটা। চলুন তবে জেনে নেয়া যাক মজাদার বিফ স্টেক তৈরির রেসিপিটি- 

উপকরণ: গরুর মাংস দুই টুকরা, অলিভ অয়েল এক টেবিল চামচ, মাখন দুই টেবিল চামচ, সবজি (ব্রকলি, ক্যাপসিকাম)  প্রয়োজন মতো।

উপকরণ: লেবুর রস এক টেবিল চামচ, সয়াসস দেড় টেবিল চামচ, অলিভ অয়েল দুই টেবিল চামচ, চিলি ফ্লেকস অথবা গোলমরিচের গুঁড়া এক চা চামচ, চিনি আধা চা চামচ, রসুন এক টেবিল চামচ (থেঁতো করে নেয়া)।

প্রণালী: স্টেক তৈরির জন্য সঠিক মাংস নির্বাচন খুব গুরুত্বপূর্ণ। গরুর ঘাড় অথবা পাঁজরের অংশ নেবেন স্টেকের জন্য। মাংসের টুকরা ধুয়ে কিচেন টাওয়েল দিয়ে চেপে চেপে মুছে নিন ভালো করে। একটি চপিং বোর্ডের উপর মাংসের টুকরা রেখে কিচেন হ্যামার দিয়ে সামান্য থেঁতো করে নিন মাংসের দুই সাইড। বেশি থেঁতো করবেন না। হ্যামার না থাকলে টুথপিক দিয়ে দুই পাশে কয়েকটা ছিদ্র করে নিন।

সস তৈরির সব উপকরণ: একসঙ্গে মিশিয়ে নিন। সস তৈরি হলে মুছে রাখা মাংসের টুকরা দিয়ে মেখে নিন। চাইলে সামান্য লবণ দিতে পারেন। তবে না দিলেও সমস্যা নেই। এভাবে ১ ঘণ্টার জন্য ম্যারিনেট করে রাখুন।

এবার চুলায় প্যান দিন। প্যানে মাখন ও অলিভ ওয়েল দিন। গরম হলে মাংসের টুকরা দিয়ে দিন। উচ্চতাপে ভাজুন স্টেক। তিন থেকে চার মিনিট ভাজুন প্রতি পাশ। এর বেশি ভাজবেন না। তাহলে শুকনো হয়ে যাবে স্টেক। স্টেকের সঙ্গে পরিবেশন করার জন্য একই প্যানে সামান্য লবণ দিয়ে সবজি ভেজে নিন। গরম গরম বিফ স্টেক পরিবেশন করুন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা