শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৮ ১৪২৯   ০৮ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
বিজয়ের মাসকে ‘মুক্তিযোদ্ধা মাস’ ঘোষণার দাবি দেশে করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী পাঁচ বছরের মধ্যে সারাদেশে বিদ্যুতের তার মাটির নিচে যাবে সারা দেশে পুলিশের পক্ষকালব্যাপী বিশেষ অভিযান শুরু কুষ্টিয়ায় খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি ঢাকায় অগ্নিসন্ত্রাসীদের বিশৃঙ্খলার লাইসেন্স দেয়া হবে না পদ্মা সেতুর সুফল পেতে শিল্পকারখানার প্রত্যাশা
৯৯৩৭৪

নানা আয়োজনে ভেড়ামারায় ব্যতিক্রমী কালাই-রুটি উৎসব অনুষ্ঠিত

প্রকাশিত: ৮ ফেব্রুয়ারি ২০২২  

কুষ্টিয়ার ভেড়ামারায় অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী এক উৎসব। সোমবার (৭ ফেব্রুয়ারি) দুপুরের পর থেকে রাত পর্যন্ত চলে কালাই-রুটি নামের ব্যতিক্রমধর্মী এই অনুষ্ঠান।

এই উৎসবের আয়োজনে ছিল গান, গল্প, পুঁথি পাঠ এবং কবিতা আবৃত্তি। এসবের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয় কালাই-রুটি উৎসব। কুষ্টিয়া সাহিত্য পরিষদ (কেএসপি) নামের একটি সংগঠন এই উৎসবের আয়োজন করে।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, ভেড়ামারা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ্ব আক্তারুজ্জামান মিঠু, ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার দীনেশ সরকার, অতিরিক্ত পুলিশ সুপার ইয়াছির আরাফাত, সহকারী কমিশনার (ভুমি) রেকসোনা খাতুন, জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান বলাকা পারভীন স্বপ্না, বাংলাদেশ শিল্পকলা একাডেমীর উচ্চাঙ্গসংগীতের ওস্তাদ ও সঙ্গীতজ্ঞ মো. মোজাফফর হোসেন মধু কবি, লেখক ও সংগঠক এস এম রাজা, সাংবাদিক আবু ওবাইদা আল মাহাদি ও শরিফুল ইসলাম প্রমুখ। 

উল্লেখ্য, কালাই রুটি হলো চাঁপাইনবাবগঞ্জের ঐতিহ্যবাহী খাবার। বর্তমানে চাঁপাইনবাবগঞ্জ ছাড়াও দেশের বিভিন্ন স্থানে এর ব্যাপক চাহিদা রয়েছে। বিশেষ করে শীতের সময়ে কালাই রুটি মানে অমৃত মনে করেন অনেকেই। পেঁয়াজ-মরিচ কিংবা বেগুনের ভর্তা দিয়ে কালাই রুটি খেতে দারুণ। সাধারণ খাবার হলেও এর স্বাদের তুলনা হয় না। 

কুষ্টিয়া সাহিত্য পরিষদ এর সভাপতি কবি আসমান আলীর সভাপতিত্বে এ উৎসবে কবিতা ও গানে অংশ নেন কবি আশরাফুল ইসলাম চাঁদ, খ ম আ শুকুর, তৌহিদুল ইসলাম, মুনির উদ্দীন, মোঃ তরিকুল ইসলাম তারিক, শাহানাজ পারভীন শিউলি, মওলা বখশ, বিদ্রোহী মোস্তফা,  ফারজানা মিমি, সাদিয়া রহমান প্রীতি,  কবি ফরিদ উদ্দিন, মোজাম্মেল হক, রফিকুল ইসলাম মুকুল, শিল্পী আতিক ও বাউল শাহীন শাহ্সহ প্রায় ৫০ জন কবিতা ও গান উপস্থাপনা করেন। 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর