শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২০ ১৪২৯   ১১ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সুখসাগর পেঁয়াজ বীজ চাষে লাভবান হচ্ছেন মেহেরপুরের কৃষকরা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা, সর্বনিম্ন খরচ ৬,৭২,৬১৮ টাকা সেতুমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত ৪৮ বছর ধরে দেশে বিখ্যাত চুয়াডাঙ্গার ব্লাকবেঙ্গল গোট পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করুন
৩৫

মেসি-লেভানডোভস্কিদের সামলাবেন এক পুলিশ ইন্সপেক্টর

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

কাতার বিশ্বকাপে আজ বাঁচা-মরার লড়াইয়ে পোল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে আর্জেন্টিনা। এমন এক গুরুত্বপূর্ণ ম্যাচে আর্জেন্টিনা ও পোল্যান্ড দুই দলকেই মাঠে খেলতে হবে এক পুলিশ ইন্সপেক্টরের অধীনে। মাঠে পুলিশ ইন্সপেক্টর? শুনতে বেশ অবাক লাগলেও এটাই সত্যি যে, আর্জেন্টিনা-পোল্যান্ড ম্যাচে রেফারির ভূমিকায় থাকবেন ডাচ পুলিশ ইন্সপেক্টর ড্যানি মেকেলিয়ে।

কাতারের স্টেডিয়াম ৯৭৪- এ আজ দিবাগত রাত ১টায় দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াইয়ে মাঠে নামবে পোল্যান্ড-আর্জেন্টিনা। এই ম্যাচে প্রধান রেফারি হিসেবে থাকবেন ড্যানি মেকেলিয়ে। এছাড়াও তার সহকারী হিসেবে থাকবেন হেসেল স্টেস্ট্রা ও ইয়ান দে ভ্রিজ। চতুর্থ রেফারি হিসেবে থাকবেন হন্ডুরাসের সাইদ মার্টিনেজ।

পুলিশের চাকরি করা ড্যানি মেকেলিয়ের ১০ বছর বয়স থেকেই ফুটবলের রেফারি হওয়ার স্বপ্ন ছিল। যদিও জীবিকার তাগিদে বর্তমানে নেদারল্যান্ডসের রটারড্যাম প্রদেশের পুলিশ ইন্সপেক্টরের দায়িত্ব পালন করছেন। তবে স্বপ্নের কথা ভুলে যাননি। চাকরির পাশাপাশি তিনি ডাচ ফুটবল অ্যাসোসিয়েশনের রেফারি প্রশিক্ষক হিসেবেও কর্মরত আছেন।

মেকেলিয়ের রেফারিতে হাতেখড়ি মাত্র ১৬ বছর বয়সে। এরপর নিজে দেশের ঘরোয়া লিগে ২০০৯ সালে ২৬ বছর বয়সে ডাচ লিগে মেকেলিয়ের রেফারি হিসেবে অভিষেক হয়। ২০১১ সালে তার অভিষেক হয় উয়েফা প্রতিযোগিতায়। ফিফার প্রতিযোগিতায় তার আনুষ্ঠানিকভাবে অভিষেক হয় ২০১৭ সালে দক্ষিণ কোরিয়ায় অনূর্ধ্ব-১৭ বিশ্বকাপে। 

এছাড়াও ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপের ফাইনালে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভার) দায়িত্ব পালন করেন মেকেলিয়ে। ২০১৯-২০ সালের ইউরো লিগ ফাইনাল ও ২০২০ সালের ইংল্যান্ড-ইতালির ইউরো ফাইনালের রেফারি হিসেবেও দায়িত্ব পালন করেছেন তিনি।

রেফারি হিসেবে বেশ সফল মেকেলিয়ে। মাঠে নির্ভুল সিদ্ধান্তের জন্য তার ডাকনাম আছে। ক্যারিয়ারে তিনি ৫৮৯টি ম্যাচ পরিচালনা করেছেন। এর মধ্যে হলুদ কার্ড দিয়েছেন ১৮৫৪টি ও লাল কার্ড দিয়েছেন ৭৫টি।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর