বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৫ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না : শিক্ষামন্ত্রী জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব নিজের বাল্যবিবাহ ঠেকানো চুয়াডাঙ্গার শ্রাবন্তী জিপিএ-৫ পেয়েছে চুয়াডাঙ্গায় ২ প্রতিষ্ঠানকে জরিমানা কুষ্টিয়ার এক উপজেলাতেই ২৮টি অবৈধ ইটভাটা!
৯৩

মানুষ যে কারণে প্রথম প্রেম ভুলতে পারে না

প্রকাশিত: ১৮ সেপ্টেম্বর ২০২২  

জীবনে প্রথমবার যার প্রেমে পড়ে, তাকে সহজে ভুলতে পারে না কেউ। সারা জীবনই ঐ প্রিয় মানুষটি রয়ে যায় মনের মণিকোঠায় কোনো এক অজ্ঞাত কুঠুরিতে। তবে কেন মানুষ প্রথম প্রেমের স্মৃতি মানুষ ভুলতে পারে না?

প্রেম কোনো নিয়ম বাঁধা মানে না। প্রকৃতির নিয়মেই সবার জীবনেই কোনো না কোনো সময় নেমে আসে সেই অমোঘ মুহূর্ত। কেউ কেউ আবার বারে বারে প্রেমে পড়ে। আসলে জীবনে যে প্রেম শুধু একবারই আসে তা কিন্তু নয়। মানুষ অনেকবার প্রেমে পড়ে।

তবে জীবনে প্রথমবার যার প্রেমে পড়ে, তাকে সহজে ভুলতে পারে না কেউ। সারা জীবনই ঐ প্রিয় মানুষটি রয়ে যায় মনের মণিকোঠায় কোনো এক অজ্ঞাত কুঠুরিতে। শত চেষ্টা করেও তাকে ভোলা সম্ভব হয় না। তবে কেন মানুষ প্রথম প্রেমের স্মৃতি মানুষ ভুলতে পারে না? এমন প্রশ্ন কমবেশি সবার মনেই উঁকি দেয়।

মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, প্রথম প্রেম অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে শূন্যে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, পরে ১০ বার লাফ দিলেও আগের স্মৃতিটাই মনে রয়ে যায়।

অনেকটা তেমনই প্রেমের ক্ষেত্রেও প্রথম অভিজ্ঞতা অনেক বেশিই মনে থাকে। বিশেষজ্ঞদের মতে, অধিকাংশ মানুষের ১৫ থেকে ২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে আকস্মিক স্মৃতির একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে, তারা অধিক স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। এই স্মৃতি বেশির ভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫ থেকে ২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা করা জিনিস স্মৃতিতে ফিরে আসে বার বার। চলুন, জেনে নেওয়া যাক আর যে যে কারণে প্রথম প্রেম ভোলা যায় না সহজে।

বিশেষজ্ঞদের মতে, প্রথম প্রেমের স্মৃতি রোমন্থনে প্রতিবারই এক ভালোলাগার অভিজ্ঞতা জাগে মনে। এ কারণেই কেউ ভুলতে পারেন না প্রথম প্রেম।

প্রথম প্রেম হয় তরতাজা, সদ্যফোটা কদম ফুলের মতো প্রাণপ্রাচুর্যে ভরপুর। আর প্রথম প্রেমে কোনরকম অপরাধ বোধও থাকে না। ফলে ভালোবাসা, রোমান্স যেটুকু থাকে তা মনের মধ্যে থেকেই থাকে বহুদিন ধরে। প্রেমের প্রথম স্পর্শ, প্রথম পাশাপাশি হাঁটা, সঙ্গীর সঙ্গে প্রথম দৃষ্টিবিনিময় একে অপরের সঙ্গে নিজের ভালো লাগা বা মন্দ লাগা শেয়ার করার মজাই আলাদা।

আরো অনেক কিছুই হয় প্রথম প্রেমে। প্রেমিক বা প্রেমিকার সঙ্গে একসঙ্গে খেতে যাওয়া, একে অন্যের সঙ্গে সময় কাটানো, গোপন কথার বিনিময় ইত্যাদি মনে দাগ কেটে যায় গভীরভাবে। আর সেখান থেকেই সম্পর্ক আরো মজবুত হয় আগামী দিনে।

প্রেম নিয়ে ছোট থেকেই অনেকে অনেক আকাশ কুসম ভাবেন। কেউ কেউ অল্প বয়সে পড়েন, আবার কারও জীবনে প্রেম আসে বিলম্বে। কিন্তু যেদিনই আসুক না কেন, প্রেম সত্যি হলে সেই প্রেমের জোয়ারে ভেসে যাওয়া যায় অনেকটা পথ, জীবন হয় আরো সহজ ও মধুময়।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা