শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৮ ১৪২৯   ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
বিজয়ের মাসকে ‘মুক্তিযোদ্ধা মাস’ ঘোষণার দাবি দেশে করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী পাঁচ বছরের মধ্যে সারাদেশে বিদ্যুতের তার মাটির নিচে যাবে সারা দেশে পুলিশের পক্ষকালব্যাপী বিশেষ অভিযান শুরু কুষ্টিয়ায় খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি ঢাকায় অগ্নিসন্ত্রাসীদের বিশৃঙ্খলার লাইসেন্স দেয়া হবে না পদ্মা সেতুর সুফল পেতে শিল্পকারখানার প্রত্যাশা
১২০২

ধোঁয়া ওঠা গরম চায়ে ক্যান্সারের সম্ভাবনা দ্বিগুণ!

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ১৮ মে ২০১৯  

যারা সারা দিনে বেশ কয়েক কাপ চা খান এবং চায়ের তাপমাত্রা ৬০ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি থাকে, তাঁদের ক্ষেত্রে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ। সম্প্রতি একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণায় এ কথা বলা হয়েছে।

সারা পৃথিবীতেই চা সবচেয়ে জনপ্রিয় পানীয়। গরম কাল হোক বা ঠান্ডা, সারাদিনের ফাঁকে কয়েক কাপ চা অনেকেরই চাই। কিন্তু ধোঁয়া-ওঠা গরম চা এক চুমুকে খাওয়ার অভ্যেস থাকলে নিজের বড় বিপদ ডেকে আনছেন আপনি। 

সাম্প্রতিক গবেষণা বলছে, ধোঁয়া ওঠা গরম চা এক চুমুকে শেষ করার নিয়মিত অভ্যেস থাকলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। গবেষণায় বলা হয়েছে যে যারা সারা দিনে বেশ কয়েক কাপ চা খান এবং চায়ের তাপমাত্রা ৬০ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি থাকে, তাঁদের ক্ষেত্রে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ। তুলনায় যার চা একটু ঠান্ডা করে খেতে পছন্দ করেন, তাঁদের ক্যানসার হওয়ার সম্ভাবনা কম। 

এই গবেষণায় পাওয়া তথ্য সমর্থন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। ৫০,০০০ মানুষের ওপর ২০০৩ থেকে ২০১৭ সার পর্যন্ত গবেষণা চালিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখনও এই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন বৈজ্ঞানিকরা। 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর