মঙ্গলবার   ২৮ জুন ২০২২   আষাঢ় ১৩ ১৪২৯   ২৭ জ্বিলকদ ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
কুষ্টিয়ায় বেড়েছে পাটের চাষ ৫ ঘণ্টায় মেহেরপুরের সবজি কাওয়ানবাজারে জনগণের ভাগ্য বদলই একমাত্র লক্ষ্য : প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে চলছে সেনাবাহিনীর টহল কোরবানি উপলক্ষে প্রস্তুত মেহেরপুরের খামারিরা ছুটি শুরুর দু’দিন আগেই হল ত্যাগের নির্দেশ
১০৫৮

ধোঁয়া ওঠা গরম চায়ে ক্যান্সারের সম্ভাবনা দ্বিগুণ!

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ১৮ মে ২০১৯  

যারা সারা দিনে বেশ কয়েক কাপ চা খান এবং চায়ের তাপমাত্রা ৬০ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি থাকে, তাঁদের ক্ষেত্রে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ। সম্প্রতি একটি আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত গবেষণায় এ কথা বলা হয়েছে।

সারা পৃথিবীতেই চা সবচেয়ে জনপ্রিয় পানীয়। গরম কাল হোক বা ঠান্ডা, সারাদিনের ফাঁকে কয়েক কাপ চা অনেকেরই চাই। কিন্তু ধোঁয়া-ওঠা গরম চা এক চুমুকে খাওয়ার অভ্যেস থাকলে নিজের বড় বিপদ ডেকে আনছেন আপনি। 

সাম্প্রতিক গবেষণা বলছে, ধোঁয়া ওঠা গরম চা এক চুমুকে শেষ করার নিয়মিত অভ্যেস থাকলে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকটা বেড়ে যায়। গবেষণায় বলা হয়েছে যে যারা সারা দিনে বেশ কয়েক কাপ চা খান এবং চায়ের তাপমাত্রা ৬০ ডিগ্রি সেন্টিগ্রেডের বেশি থাকে, তাঁদের ক্ষেত্রে ক্যানসারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা প্রায় দ্বিগুণ। তুলনায় যার চা একটু ঠান্ডা করে খেতে পছন্দ করেন, তাঁদের ক্যানসার হওয়ার সম্ভাবনা কম। 

এই গবেষণায় পাওয়া তথ্য সমর্থন করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও। ৫০,০০০ মানুষের ওপর ২০০৩ থেকে ২০১৭ সার পর্যন্ত গবেষণা চালিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এখনও এই বিষয়ে আরও গবেষণার প্রয়োজন রয়েছে বলে জানিয়েছেন বৈজ্ঞানিকরা। 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর