শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১১ রবিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশের পাহাড়ী এলাকায় কফি চাষ জনপ্রিয় হচ্ছে শুরু হয়েছে কক্সবাজার-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল সাজেকে পর্যটকের ধুম, কোনো রুম ফাঁকা নেই ভোক্তা পর্যায়ে এখনই বাড়ছে না বিদ্যুতের দাম দলে যাগ দিয়েছেন সাকিব, নিউজিল্যান্ডে পরিপূর্ণ টিম কুষ্টিয়ায় প্রবীণদের মাঝে উপহার সামগ্রী বিতরণ
৬৪

জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সের উদ্বোধন

প্রকাশিত: ১৩ জানুয়ারি ২০২২  

প্রজন্মের পর প্রজন্ম আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারের করা উন্নয়ন পরিকল্পনার সুফল পাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উন্নত সমৃদ্ধ দেশের মর্যাদা অক্ষুন্ন রাখতে বিজ্ঞান গবেষণায় গুরুত্ব দেবার তাগিদ দিয়েছেন তিনি। 

প্রধানমন্ত্রী আরো বলেন, ৭৫ পরবর্তী সরকার নিজেদের স্বার্থ ও ক্ষমতা ধরে রাখতেই ব্যস্ত ছিল। সে সময়, দেশ মুক্তিযুদ্ধের চেতনা থেকেই শুধু দুরেই সরে যায়নি, উন্নয়নের বিপরীত দিকে হেঁটে ছিল। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্সে উদ্বোধনের সময় এ কথা বলেন তিনি।

আন্তর্জাতিক বিশ্বের সাথে প্রতিযোগীতায় সক্ষমতা অর্জনে আধুনিক নেটওয়ার্ক গড়ে তুলতে বেতবুনিয়ায় ভু উপগ্রহ কেন্দ্র স্থাপন করা হয়। যার পথ প্রদর্শক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তাঁর হাত ধরেই দেশের বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রযাত্রা।

এরই ধারাবাহিকতায় বিজ্ঞান গবেষণা ও প্রযুক্তির প্রসারে রাজধানীর আগারগাঁওয়ে নির্মিত হয়েছে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি কমপ্লেক্স। গণভবন থেকে স্থাপনার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন চতুর্থ শিল্প বিপ্লবের জন্য প্রস্তুতি নিচ্ছে সরকার আর এক্ষেত্রে বৈদেশিক বাজার বাড়াতে রপ্তানিযোগ্য পণ্যগুলোর সঠিকভাবে মান যাচাই করে সার্টিফিকেট দেয়া প্রয়োজন।

বিএনপি শাসনামলে সরকারের ভুল সিদ্ধান্তে অগ্রযাত্রা ব্যহত হওয়ার ঘটনারও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

যুগোপযোগী আধুনিক বাংলাদেশ বিনির্মাণে গবেষণার বিকল্প নেই বলে জানান সরকার প্রধান।

করোনার নতুন ভ্যারিয়েন্টের দ্রুত সংক্রমণ রোধে স্বাস্থ্যসুরক্ষা বিধি মানার তাগিদ দেন প্রধানমন্ত্রী।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর