শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২   আশ্বিন ২২ ১৪২৯   ১১ রবিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশের পাহাড়ী এলাকায় কফি চাষ জনপ্রিয় হচ্ছে শুরু হয়েছে কক্সবাজার-সেন্টমার্টিন পর্যটকবাহী জাহাজ চলাচল সাজেকে পর্যটকের ধুম, কোনো রুম ফাঁকা নেই ভোক্তা পর্যায়ে এখনই বাড়ছে না বিদ্যুতের দাম দলে যাগ দিয়েছেন সাকিব, নিউজিল্যান্ডে পরিপূর্ণ টিম কুষ্টিয়ায় প্রবীণদের মাঝে উপহার সামগ্রী বিতরণ
২২২২

চুলায় বিস্কুট তৈরির রেসিপি

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৬ মার্চ ২০১৯  

বিস্কুট এমন একটি খাবার যা ঘরে তৈরির থেকে কিনে খাওয়াটাই বেশি হয়। কিন্তু ঘরেই যদি মজাদার সব বিস্কুট তৈরি করা যায়, তা আপনার স্বাস্থ্যের পক্ষে বেশি ভালো। অনেকে মনে করেন, ওভেন ছাড়া বুঝি বিস্কুট তৈরি করা যায় না। আপনি চাইলে খুব সহজে সাধারণ চুলায়ই তৈরি করতে পারেন মজাদার বিস্কুট। জেনে নিন রেসিপি-

উপকরণ

ডিম- ১টি
চিনি- আধা কাপ
লবণ- স্বাদ মতো
সয়াবিন তেল- আধা কাপ
ময়দা- দেড় কাপ
বেকিং পাউডার- আধা চা চামচ।

প্রণালি
ডিম ভেঙে একটি বাটিতে রাখুন। চিনি ও লবণ দিন। চিনি না গলা পর্যন্ত নেড়ে নিন। সয়াবিন তেল দিয়ে আবারও নেড়ে নিন। অল্প অল্প করে ময়দা দিয়ে নাড়তে থাকুন। বেকিং পাউডার দিয়ে দিন। সব উপকরণ মিশিয়ে ডো তৈরি করুন। হাত দিয়ে ভালো করেম ওঠে ১০ মিনিটের জন্য ঢেকে রাখুন ডো।

১০ মিনিট পর ডো থেকে অল্প অংশ নিয়ে দুই হাতের তালুর সাহায্যে গোল করে সামান্য চ্যাপ্টা করে নিন। চামচ দিয়ে উপরে পছন্দ মতো নকশা করে দিতে পারেন। বেকিং ট্রের উপর বেকিং পেপার বসিয়ে বিস্কুট রাখুন। একটি বড় হাঁড়ি চুলায় চাপিয়ে গরম করে রাখুন।
 
হাঁড়ির ভেতরে পাত্র বসানোর র্যাক রেখে উপরে বিস্কুটসহ বেকিং ট্রে বসিয়ে দিন। পাত্র ঢেকে দিন। ঢাকনায় কোনো ছিদ্র থাকলে সেটা কাগজ দিয়ে বন্ধ করে দিন। একদম কম আঁচে ৩৫ থেকে ৪০ মিনিট বিস্কুট বেক করুন চুলায়। নামিয়ে ঠান্ডা করে মুখবন্ধ বয়ামে রেখে খেতে পারবেন দুই সপ্তাহ পর্যন্ত।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা