শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২০ ১৪২৯   ১১ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সুখসাগর পেঁয়াজ বীজ চাষে লাভবান হচ্ছেন মেহেরপুরের কৃষকরা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা, সর্বনিম্ন খরচ ৬,৭২,৬১৮ টাকা সেতুমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত ৪৮ বছর ধরে দেশে বিখ্যাত চুয়াডাঙ্গার ব্লাকবেঙ্গল গোট পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করুন
১২১

জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২  

কৃষিসচিব মো. সায়েদুল ইসলাম বলেছেন, জামানত নিয়ে ঋণ নয়, কৃষিঋণে কৃষকদের জাতীয় পরিচয়পত্র বা এনআইডি যথেষ্ট।

সোমবার (২৮ নভেম্বর) কৃষি মন্ত্রণালয়ে কৃষিখাতে ঋণ বিতরণের পরিমাণ বৃদ্ধিবিষয়ক এক বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

এ সময় কৃষিসচিব বলেন, কৃষি উৎপাদন বৃদ্ধিতে অনাবাদি জমিতে চাষাবাদ করা ও সঠিকভাবে কৃষকদের ঋণ বিতরণে ব্যাংকগুলোকে পরামর্শ দেয়া হয়েছে।

বৈঠক শেষে ব্যাংকাররা জানান, ব্যাংকগুলোতে কৃষকদের তথ্য না থাকায় কৃষিখাতে ঋণ বিতরণ নিয়ে বিভ্রান্তি তৈরি হচ্ছে।

কৃষিসচিব সায়েদুল ইসলাম জানান, ব্যাংকগুলোকে স্থানীয় প্রশাসন, মৎস্য ও কৃষি বিভাগের সমন্বয়ে তথ্য দেয়া হবে। জামানতের বিনিময়ে ঋণ প্রদান করা যাবে না বলেও জানান সচিব।

তিনি বলেন, ব্যাংকগুলোকে কৃষকদের তালিকা পাঠানোর পাশাপাশি ঋণ প্রদানে মেলার আয়োজন করা হবে। এ ছাড়া বিভিন্ন মন্ত্রণালয়ের অব্যবহৃত জায়গাও চাষের আওতায় আসবে।

ব্যাংকগুলো সঠিকভাবে ঋণ দিলে কৃষিখাতে সরকারের উৎপাদন লক্ষ্যমাত্রা পূরণ সহজ হবে বলেও জানায় কৃষি মন্ত্রণালয়।

সভায় অংশ নিয়ে রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জহিরুল হক বলেন, তালিকা না থাকায় ঋণ বিতরণে থাকে জটিলতা। এ জন্য প্রয়োজন সমন্বয়ের। ব্যাংকগুলোর কাছে তথ্য না থাকায় ঋণ বিতরণ নিয়ে বিভ্রান্তি হচ্ছে।

বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জব্বার বলেন, সরকারের পরিকল্পনা বাস্তবায়নে ব্যাংকগুলো কাজ করবে। ঋণ মনিটরিংয়ে সার্বিকভাবে তত্ত্বাবধানের কথা জানান বাংলাদেশ ব্যাংকের পরিচালক মো. আবুল কালাম আজাদ।

বিশ্বজুড়ে সংকটে খাদ্য নিরাপত্তা। পরিস্থিতি সামাল দিতে নানা পদক্ষেপ নিয়ে এগোচ্ছে বাংলাদেশ। 'এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে' প্রধানমন্ত্রী শেখ হাসিনার এমন নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে অনাবাদি জমিতে চাষাবাদ করা ও বহুমুখী ফসলের পরিমাণ বৃদ্ধিতে জোর দিয়েছে কৃষি মন্ত্রণালয়।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর