রোববার   ২৫ সেপ্টেম্বর ২০২২   আশ্বিন ৯ ১৪২৯   ২৮ সফর ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
দেশে ১৩ কোটি ইন্টারনেট ব্যবহারকারী: আইসিটি প্রতিমন্ত্রী অতিরিক্ত ভাড়া আদায় ঠেকাতে রাজধানীতে বাসে ই-টিকিট চালু স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনা মানা হয়নি অনেক মণ্ডপে চার বিভাগে ভারি বর্ষণ, আরো ৪ দিন বৃষ্টি
৫৬

স্বপ্ন জয়ে উপকূলীয় কিশোরীদের পাশে সেনোরা

প্রকাশিত: ১০ আগস্ট ২০২২  


প্রতি বছরই নানা প্রাকৃতিক দুর্যোগের মোকাবিলা করতে হয় উপকূলের বাসিন্দাদের। বছরে কয়েকবার বন্যায় প্লাবিত হয় উপকূলীয় এলাকা।


লবণাক্ত পানিতে ভরে থাকে চারদিক। নষ্ট হয় ঘরবাড়ি, জমির ফসল। মরে যায় গাছপালা। অনেকে হন গৃহহীন।
উপকূলের বাসিন্দাদের সংগ্রামী জীবনের অনেক গল্পই অজানা আমাদের মতো শহুরে মানুষের কাছে। জীবিকা মেটাতে, টিকে থাকতে যেমন সেখানকার পুরুষদের প্রকৃতির সঙ্গে যুদ্ধ করতে হয়, তেমনি নারীদের সংগ্রাম আরও কঠিন। এটা করতে হয়, তাদের স্বাভাবিক শারীরিক প্রক্রিয়াকে বন্ধ করে! 
প্রতিটি মেয়ের জীবনে পিরিয়ড অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাসের নির্দিষ্ট একটি সময়ে ১১ থেকে ৪৫-৫০ বছরের প্রতিটি সুস্থ নারীর পিরিয়ড হয়। এটি নারীদের সুস্থতার খুবই স্বাভাবিক প্রক্রিয়া।  

তবে উপকূলের কিশোরীদের পিরিয়ড শুরু হওয়ার পর থেকেই আতঙ্ক শুরু হয়...চলে প্রায় পুরো জীবন।  

লোনা পানির কারণে সেখানে মেয়েরা পিরিয়ডের সময় কাপড় পরিষ্কার করে ধুতে পারে না। অপরিষ্কার কাপড় ব্যবহার করলে পরবর্তীতে মূত্রনালী ও জরায়ুর সংক্রমণ দেখা যায়। এছাড়া পুরনো অপরিষ্কার কাপড়ে অতিরিক্ত রক্তপাত হয়। এখান থেকে পেলভিক ইনফ্লামেটরি ডিজিজ, ফিলোপিয়ান টিউব ব্লক এবং এর ফলশ্রুতিতে বন্ধ্যাত্ব পর্যন্ত হতে পারে।  

এখানে নারীদের পিরিয়ডের অভিজ্ঞতা হয় ভয়াবহ ও বিব্রতকর।  আর এই অস্বস্তি থেকে বাঁচতে উপকূলের মেয়েরা অনেকেই জন্মবিরতির পিল খেয়ে পিরিয়ড আটকে রাখে। যা তাদের শরীরের ওপর আরও মারাত্বক প্রভাব ফেলে।  

এই কিশোরীদের পিরিয়ড চলাকালীন সুস্থতা নিশ্চিতে এগিয়ে আসে স্কয়ার টয়লেট্রিজের স্যানিটারি ন্যাপকিন ব্র্যান্ড ‘সেনোরা’। সেনোরা মনে করে, পিরিয়ড প্রকৃতির পক্ষ থেকে নারীদের জন্য একটি উপহার। আর তাই সাতক্ষীরার প্রত্যন্ত এলাকা কৈখালী ইউনিয়নে বৃষ্টির পানি সংরক্ষণ করে ৬টি বড় ট্যাংকির মাধ্যমে সারা বছর নিরাপদ পানির ব্যবস্থা করেছে  প্রতিষ্ঠানটি।  

শুধু মাসিকের সময়ই নয়, বছরজুড়ে প্রয়োজনমতো পানি এখান থেকে নিতে পারবে কিশোরীরা।  

কিশোরীদের সচেতনতা বাড়াতে সেনোরার উদ্যোগে আয়োজন করা হয়েছে বিভিন্ন কর্মশালা। সেখান থেকে শারীরিক নানা রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে সচেতন করা হয় কিশোরীদের। দেওয়া হয় সুস্থ থাকার পরামর্শ। মাসিকের সময়ে কীভাবে নিজের যত্ন নেবে, প্রতিদিনের খাবার কেমন হবে, সেসবও জানানো হয়।  

এছাড়াও হাজারো কিশোরীকে উপহার দেওয়া হয় তিন মাস ব্যবহারের জন্য সেনোরা স্যানিটারি ন্যাপকিন।  

সেনোরার  ফ্রি কেয়ার লাইন ০৮০০০৮৮৮০০০ নম্বরে ফোন করে পাওয়া যাবে পিরিয়ড বিষয়ে বিশেষজ্ঞের পরামর্শ।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা