রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৭ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ব্রাজিল
৩৯

ভারতের কাছে পাঁচশ’ পণ্য চায় রাশিয়া

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

ইউক্রেনে অভিযান চালানোয় পশ্চিমাদের নিষেধাজ্ঞায় জর্জরিত রাশিয়া। এর ফলে অর্থনৈতিক ব্যবস্থায় প্রভাব পড়েছে দেশটির। বিশ্ববাজার থেকে ছিটকে পড়ায় এবার গাড়ি ও ট্রেনের পার্টসসহ ৫০০ পণ্যের চাহিদা ভারতের কাছে পাঠিয়েছে মস্কো।  

মঙ্গলবার  ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানিয়েছে, ভারতের কাছে ৫০০ এর বেশি ধরনের পণ্য চেয়ে একটি তালিকা পাঠিয়েছে রাশিয়া। সেসব পণ্যের মধ্যে রয়েছে- গাড়ি, বিমান ও ট্রেনের যন্ত্রাংশ।সংশ্লিষ্ট চারটি সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। নিষেধাজ্ঞার কারণে যন্ত্রাংশ না পাওয়ায় এসব সেবা চালু রাখতে হিমশিম খাচ্ছে রাশিয়া।

সংবাদসংস্থা রয়টার্স জানায়, তারা রাশিয়ার পাঠানো এ তালিকা দেখেছে। তালিকায় যেসব পণ্যের চাহিদা দেওয়া হয়েছে সেগুলো সব পাঠানো যাবে কিনা বা পরিমাণ কেমন হবে সেটি নিয়েও অস্পষ্টতা রয়েছে। সরকারি একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, রাশিয়ার কাছ থেকে এমন চিঠি পাওয়ার বিষয়টি অস্বাভাবিক।

সূত্রটি আরো জানিয়েছে, ভারত এ ধরনের বাণিজ্য করতে আগ্রহী। তারা রাশিয়ার সঙ্গে বাণিজ্য ঘাটতি কমিয়ে আনতেও কাজ করছে। তবে কিছু কোম্পানি মস্কোর সঙ্গে ব্যবসা করতে দ্বিধাদ্বন্দ্বে আছে। কারণ তাদের ভয়, হয়তো পশ্চিমা নিষেধাজ্ঞার নিয়ম-নীতি ভাঙার কবলে পড়ে যেতে পারে তারা।

রাশিয়ার একটি সূত্র নাম গোপন রাখার শর্তে জানায়, দেশটির বাণিজ্য মন্ত্রণালয় বড় বড় কোম্পানির কাছে তালিকা চেয়েছে তাদের কী ধরনের এবং কতটা কাঁচামাল প্রয়োজন।

এদিকে, পণ্যের তালিকার ব্যাপারে মন্তব্য পেতে রাশিয়ার বাণিজ্য মন্ত্রণালয়, ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় ও প্রধানমন্ত্রীর দফতরে যোগাযোগ করা হয়। তবে কারো কাছ থেকে কোনো জবাব পাওয়া যায়নি।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর