রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৭ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ব্রাজিল
২০৩

স্বাদে-গন্ধে মশলা ঠিক রাখার উপায়

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২২  

স্বাদে-গন্ধে মশলা ঠিক রাখতে হলে কিছু নিয়ম কানুন মানতে হবে। আমরা সুপারমার্কেট থেকে প্যাকেটজাত মশলা কিনতে গেলে, প্যাকেটে লেখা তারিখ আগে দেখে চলি। তারপর আবার তাদের স্বাদ খেতে শুরু করে। সময়ের সঙ্গে সঙ্গে, কেবল তাদের গুণমানই হ্রাস পায় না, তবে তাদের রঙও বিবর্ণ হতে শুরু করে।

ফেলে সঠিক সময় কখন, মশলা থেকে আলাদা গন্ধ বের হলে বা পোকামাকড় আসতে শুরু করলে তা ফেলে দিতে হবে। কীভাবে মশলা সংরক্ষণ করতে হয়,  আসলে গুণমান বজায় রাখতে, মশলাটি যে প্যাকেজে এসেছে সেই প্যাকেজে সংরক্ষণ করুন।

প্রচুর পরিমাণে মশলা কেনা এড়িয়ে চলুন। প্রচুর পরিমাণে মশলা কেনা থেকে বিরত থাকুন কারণ সেগুলি সংরক্ষণের সমস্যা শেষ হবে। অল্প পরিমাণে মশলা কেনা তাদের সতেজতা বজায় রাখে। ​এয়ার টাইট জারে সংরক্ষণ করুন, আপনি যদি মশলার আসল বাক্সটি ফেলে দেন তবে সেগুলিকে একটি এয়ার-টাইট জারে সংরক্ষণ করুন এবং খেয়াল রাখুন যাতে মশলাগুলি বাতাস বা আর্দ্রতা না পায়, অন্যথায় এটি ব্যবহারের আগে নষ্ট হয়ে যাবে।

শলার বাক্স রাখুন, মশলার বাক্সটি একটি শীতল, শুষ্ক জায়গায় রাখতে হবে যাতে সরাসরি সূর্যের আলোতে মশলার রঙ বিবর্ণ না হয়। এখানে উল্লেখিত পদ্ধতি অবলম্বন করলে আপনার মশলা বছরের পর বছর টিকে থাকবে এবং তাজা থাকবে।

সূত্র: এই সময়

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা