মঙ্গলবার   ২৮ জুন ২০২২   আষাঢ় ১৩ ১৪২৯   ২৭ জ্বিলকদ ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
কুষ্টিয়ায় বেড়েছে পাটের চাষ ৫ ঘণ্টায় মেহেরপুরের সবজি কাওয়ানবাজারে জনগণের ভাগ্য বদলই একমাত্র লক্ষ্য : প্রধানমন্ত্রী পদ্মা সেতুতে চলছে সেনাবাহিনীর টহল কোরবানি উপলক্ষে প্রস্তুত মেহেরপুরের খামারিরা ছুটি শুরুর দু’দিন আগেই হল ত্যাগের নির্দেশ
১৭১৫

সঞ্চয় বাড়াতে বাজেট করবেন যেভাবে

প্রকাশিত: ২৮ ফেব্রুয়ারি ২০২২  

জীবনে সফল হতে হলে সবার আগে সঞ্চয় করা শিখতে হবে। কারণ সঞ্চয় ছাড়া সফল হওয়া কঠিন। অনেকেই এমন আছেন যারা সারা মাসে ঠিক কত টাকা খরচ করেন তার কোনো হিসাব রাখেন না। প্রয়োজনীয় কিছু জিনিস কিনতে বাজারে গেলেও তারা অপ্রয়োজনীয় একাধিক জিনিস কিনে বাড়ি ফেরেন। যা নেহাতই অর্থ ব্যয় ছাড়া আর কিছু নয়। তাদের জন্য অর্থের ওপর কঠোরভাবে নিয়ন্ত্রণ রাখা বেশ কঠিন হয়ে পড়ে।

আমরা সবাই জানি, একটি আরামদায়ক এবং স্থিতিশীল জীবন যাপন করার জন্য আমাদের অর্থ সঞ্চয় করা অত্যন্ত প্রয়োজনীয়। উদ্দেশ্যহীনভাবে অর্থ ব্যয় করার অভ্যাস আপনাকে খুব দ্রুতই অভাবগ্রস্ত ও ঋণগ্রস্ত করতে পারে। আর তাই একটি বাজেট ফ্রেমওয়ার্ক বজায় রাখা গুরুত্বপূর্ণ, যা আপনাকে কখন এবং কীসের জন্য অর্থ ব্যয় করতে হবে তা নির্ধারণ করতে সাহায্য করবে। কিছু বাজেটিং টিপস জেনে নিন যা আপনার আর্থিক সঞ্চয় বৃদ্ধি করবে-

সঠিক বাজেট তৈরি করুন

একটি সংগঠিত বাজেট তৈরি করতে MS Excel এর সাহায্য নিন। আপনার উদ্দেশ্য এবং আপনি কত খরচ করেছেন ইত্যাদি বর্ণনা করতে সারি এবং কলাম ব্যবহার করুন। এভাবে আপনি পুরো মাসে আপনার সমস্ত ব্যয়ের হিসাব রাখতে পারেন। তবে এর জন্য আপনাকে ধারাবাহিকভাবে হিসাব রাখতে হবে।

নিয়ম তৈরি করুন

নিজেকে কঠোর নিয়মের ভেতর নিয়ে আসুন যেন আপনার ব্যয় বাজেটের মধ্যে থাকে। আপনাকে আপনার অর্থের একটি নির্দিষ্ট শতাংশ ট্যাক্স, খাদ্য, বাসস্থান এবং অন্যান্য প্রয়োজনীয়তার জন্য ব্যয় করতে হবে। এরপর বিবিধ খরচের জন্য সেই বাজেটের ২০-৩০ শতাংশ যোগ করতে পারেন, বাকিটা আপনার সেভিংস অ্যাকাউন্টে যেতে পারে।

অ্যাপস

আধুনিক যুগের প্রযুক্তি দ্রুত এবং সংগঠিত উপায়ে আপনার সমস্ত খরচের হিসাব রাখা তুলনামূলকভাবে সহজ করে তুলেছে। আপনাকে শুধু আপনার অ্যাকাউন্টে কত টাকা আছে এবং আপনি প্রতিদিন কত টাকা খরচ করছেন তা লিখতে হবে। আপনার ফোনে এটি থাকলে তা আপনার বাজেট চেক করার একটি দ্রুত উপায় হিসেবে কাজ করবে।

স্মার্টলি কেনাকাটা করুন

কিছু লোক শুধুমাত্র স্মার্টলি কেনাকাটা করার কারণেই মনের মতো জিনিস কিনতে পারে। এর মধ্যে রয়েছে শুধুমাত্র প্রয়োজনে জিনিস কেনা এবং বাড়িতে স্বাস্থ্যকর খাবার রান্না করে খাওয়ার মতো অভ্যাস। এটি বাইরের খাবার, দামী কাপড় এবং জিনিসপত্র ইত্যাদির অতিরিক্ত খরচ কমিয়ে দেয়।

বিভিন্ন মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ করুন

বিভিন্ন মিউচুয়াল ফান্ডে অর্থ বিনিয়োগ আপনাকে লাভজনক অবস্থানে নিয়ে যেতে পারে। তবে প্রসিদ্ধ কোনো ফান্ড না হলে টাকা জমা রাখবেন না। কোথাও জমা রাখার আগে সেটি সম্পর্কে ভালোভাবে জেনে নিন। প্রতি মাসে নিয়ম করে অর্থ বিনিয়োগ করলে তা আপনার সঞ্চয় বাড়িয়ে তুলবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা