বুধবার   ৩০ নভেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৫ ১৪২৯   ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
উচ্চমাধ্যমিকে ভর্তিতে আসন সংকট হবে না : শিক্ষামন্ত্রী জামানত নয়, কৃষিঋণে কৃষকের এনআইডি যথেষ্ট: কৃষিসচিব নিজের বাল্যবিবাহ ঠেকানো চুয়াডাঙ্গার শ্রাবন্তী জিপিএ-৫ পেয়েছে চুয়াডাঙ্গায় ২ প্রতিষ্ঠানকে জরিমানা কুষ্টিয়ার এক উপজেলাতেই ২৮টি অবৈধ ইটভাটা!
৬৯

ঘুমানোর আগে ঈষৎ গরম পানি পানে মিলবে চমক

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২২  

সকালে হালকা গরম পানি পানের অভ্যাস আছে অনেকের। স্বাস্থ্য বিশেষজ্ঞরাও হালকা গরম পানি পান করার পরামর্শ দেন। কারণ, এতে শরীরের অনেক উপকার হয়। এ ছাড়াও গরম পানি পান করা শুধু স্বাস্থ্যের জন্যই নয়, ত্বকের জন্যও উপকারী। 

কিন্তু রাতে ঘুমানোর আগে পানি পান করা এড়িয়ে চলেন। কারণ, অনেকে মনে করে রাতে পানি পান করলে বারবার বাথরুমে যেতে হতে পারে, তাতে ঘুমের ব্যাঘাত ঘটাবে।

তবে স্বাস্থ্য বিশেষজ্ঞরা মনে করেন, রাতে ঘুমানোর আগে হালকা গরম পানি পান করলে শুধু ভালো ঘুম হয় না, স্বাস্থ্যের জন্যও অনেক উপকার হয়। চলুন দেখে নেওয়া যাক স্বাস্থ্যের কিছু উপকারিতা—

বিষন্নতা থেকে মুক্তি

অনেক গবেষণায় দেখা গেছে, শরীরে পানির অভাকে বিষন্নতার সমস্যা হতে পারে। এটি ঘুমের ওপর নেতিবাচক প্রভাব ফেলে। রাতে ঘুমানোর আগে এক গ্লাস হালকা গরম পানি পান করলে শরীরে পানির ভারসাম্য বজায় থাকে এবং মেজাজও ভালো থাকে।

শরীর থেকে টক্সিন দূর দেয়

হালকা গরম পানি পান করলে শরীরের তাপমাত্রা বেড়ে যায়, যার ফলে বেশি বেশি ঘাম হয়। ঘাম রক্ত​সঞ্চালন উন্নত করে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়। তাই রাতে ঘুমানোর আগে হালকা গরম পানি পান করলে উপকার হয়।

হজমের উন্নতি ঘটায়

হালকা গরম পানি পান করলে খাবার দ্রুত হজম হয়। দিনের তুলনায় রাতে আমাদের পরিপাকতন্ত্র দুর্বল থাকে। তাই রাতে গরম পানি পান করলে খাবার দ্রুত হজম হয়।

ওজন কমাতে সহায়ক

হালকা গরম পানি পান দ্রুত ওজন কমাতে সাহায্য করে। ওজন কমাতে বেশির ভাগ মানুষই সকালে ঘুম থেকে উঠে গরম পানি পান করেন। যদি দ্বিগুণ দ্রুত ওজন কমাতে চান, তাহলে সকালে এবং রাতে ঘুমানোর আগে হালকা গরম পানি পান করুন।

তবে সব কিছুর পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তাই চিকিৎসকের পরামর্শে নিয়েই এমন কিছু করা ভালো।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা