শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৮ ১৪২৯   ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
বিজয়ের মাসকে ‘মুক্তিযোদ্ধা মাস’ ঘোষণার দাবি দেশে করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী পাঁচ বছরের মধ্যে সারাদেশে বিদ্যুতের তার মাটির নিচে যাবে সারা দেশে পুলিশের পক্ষকালব্যাপী বিশেষ অভিযান শুরু কুষ্টিয়ায় খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি ঢাকায় অগ্নিসন্ত্রাসীদের বিশৃঙ্খলার লাইসেন্স দেয়া হবে না পদ্মা সেতুর সুফল পেতে শিল্পকারখানার প্রত্যাশা
৭০

ভিনদেশি জেলে ঠেকাতে আকাশ পথে টহল দেবে বিমানবাহিনী

নিউজ ডেস্ক:

প্রকাশিত: ৭ অক্টোবর ২০২২  

বঙ্গোপসাগরে আজ থেকে শুরু হয়েছে মা ইলিশ রক্ষায় ২২ দিনের নিষেধাজ্ঞা। দেশের জলসীমায় ভিনদেশি জেলেদের অনুপ্রবেশ প্রতিহত করতে নৌবাহিনী ও কোস্টগার্ডের পাশাপাশি এ বছর প্রথমবারের মতো আকাশপথে দায়িত্ব পালন করবে বিমানবাহিনী।

ইলিশের উৎপাদন বাড়ানোর লক্ষ্যে প্রজনন মৌসুমকে নির্বিঘ্ন করতে ৭ অক্টোবর থেকে সারা দেশে শুরু হয়েছে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা। এ সময়ে ইলিশ আহরণ, পরিবহণ, বিক্রি, সংরক্ষণ এবং বিনিময়- সবই থাকবে নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত। সারা বছর ডিম দিলেও ২২ আশ্বিন থেকে ১২ কার্তিক পর্যন্ত ইলিশের প্রধান প্রজনন মৌসুম।

জেলেদের অভিযোগ- এ নিষেধাজ্ঞা শুরুর আগেই জেলেদের সরকারি সহায়তা প্রদানের দাবি থাকলেও এখনো তা বাস্তবায়ন হয়নি। অন্যদিকে নিষেধাজ্ঞার এ সুযোগে দেশের জলসীমায় ঢুকে মাছ শিকার করবে প্রতিবেশী ভারতের জেলেরা, যা দেশের জেলে ও মৎস্য ব্যবসাকে ধ্বংস করে দেবে। তাই ভারতের সঙ্গে মিল রেখে নিষেধাজ্ঞা দেয়ার পাশাপাশি নিষেধাজ্ঞাকালে সব জেলেদের যথাযথভাবে খাদ্য সহায়তা দেওয়ার দাবি বরগুনার জেলে ও ট্রলার মালিকদের।

এদিকে দেশের জলসীমায় ভিনদেশি জেলেদের অনুপ্রবেশ প্রতিহত করতে প্রথমবারের মতো আকাশপথে বিমানবাহিনী দায়িত্ব পালন করবে বলে জানিয়েছে মৎস্য বিভাগ।

বরগুনা জেলা মৎস্য কর্মকর্তা বিশ্বজিৎ কুমার দেব বলেন, বরগুনায় মোট ৩৭ হাজার ৭০ জন নিবন্ধিত সমুদ্রগামী জেলে রয়েছেন। নিষেধাজ্ঞাকালে নিবন্ধিত প্রতিজন জেলে ২০ কেজি করে বিশেষ ভিজিএফ চাল পাবেন। ইতোমধ্যেই বরাদ্দ এসেছে সামনের সপ্তাহ থেকে চাল দেওয়া শুরু হবে। অবরোধের সংবাদ জানাতে আমরা সারা বরগুনায় প্রচার প্রচারণা চালাচ্ছি। তারপরেও নৌবাহিনী, কোস্টগার্ড, নৌ-পুলিশ, জেলা প্রশাসনের বিশেষ মোবাইল টিমসহ মৎস্য বিভাগ নদী ও সাগরে অবরোধ বাস্তবায়নের লক্ষ্যে পেট্রোলিংয়ে থাকবে।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর