মঙ্গলবার   ১৮ জানুয়ারি ২০২২   মাঘ ৪ ১৪২৮   ১৪ জমাদিউস সানি ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
পোশাক রপ্তানি: বড় বাজারে বড় প্রবৃদ্ধি আশা জাগাচ্ছে আরও ৯৬ লাখ ফাইজারের টিকা এলো যুক্তরাষ্ট্র থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের তথ্য গুজব: শিক্ষা মন্ত্রণালয় জীবননগরে কৃষি কাজে জনপ্রিয় হয়ে উঠেছে ‘রাইস ট্রান্সপ্লান্টার’ গড়াই নদী খনন প্রকল্পে সুফল পাচ্ছে কুষ্টিয়ার বাসিন্দারা চুয়াডাঙ্গায় দুর্বৃত্তরা কেটে ফেলেছে ২৬টি কমলাগাছ মেহেরপুরে ভ্রাম্যমাণ আদালতে দুজনের কারাদণ্ড
৮৬

ওমিক্রন নিয়ে আতঙ্কিত হবেন না: বায়োএনটেকপ্রধান

প্রকাশিত: ১ ডিসেম্বর ২০২১  

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দিয়েছেন কোভিড-১৯ ভ্যাকসিন ফাইজারের সহনির্মাতা এবং বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) উগুর শাহিন।

মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালকে মঙ্গলবার দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ পরামর্শ দেন। খবর আলজাজিরার।

ওয়াল স্ট্রিট জার্নালকে উগুর শাহিন বলেন, করোনা টিকা নেওয়ার পরও অনেক মানুষ ওমিক্রন ভ্যারিয়েন্টে আক্রান্ত হলেও তারা সম্ভবত গুরুতর অসুস্থ হওয়ার হাত থেকে সুরক্ষিত থাকবেন।

দক্ষিণ আফ্রিকায় গত বুধবার প্রথমবারের মতো ওমিক্রনে আক্রান্ত রোগী শনাক্ত হয়। এর পরই তা বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ে।

এক বিশেষজ্ঞ দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত করোনার বি.১.১.৫২৯ নামক এই ভ্যারিয়েন্টকে ‘এ যাবতকালের মধ্যে সবচেয়ে ভয়ঙ্কর’ বলে আখ্যায়িত করেছেন।

এমনকি করোনার এ ধরন মানবদেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকেও আক্রমণ করতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

ওমিক্রন নিয়ে সৃষ্ট আতঙ্কে আফ্রিকার দেশগুলোর বিরুদ্ধে একে একে ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে যাচ্ছে বিশ্বের বহুদেশ।

বৈশ্বিক এই উদ্বেগের মধ্যেই আতঙ্কিত না হওয়ার আহ্বান জানিয়েছেন বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) উগুর শাহিন।

ওয়াল স্ট্রিট জার্নালকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, মানুষের উদ্দেশে আমাদের বার্তা হচ্ছে— আতঙ্কিত হবেন না। মহামারিকে হারানোর পরিকল্পনা আগের মতোই আছে। করোনা টিকার বুস্টার ডোজ দেওয়ার গতি আরও বাড়িয়ে দিতে হবে।

তিনি বলেন, ফাইজারের টিকা নেওয়ার পরও যারা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদের গুরুতর অসুস্থ হয়ে পড়া ঠেকাতে এই টিকা তার কার্যকারিতা ইতোমধ্যে প্রমাণ করেছে।

তিনি আরও বলেন, ওমিক্রন ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ফাইজারের টিকা কার্যকর বলে আমাদের বিশ্বাসের মূলে রয়েছে বিজ্ঞান।

ওমিক্রন ভ্যারিয়েন্ট নিয়ে এর আগে আতঙ্কিত না হওয়ার পরামর্শ দেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। গত সোমবার হোয়াইট হাউসে দেওয়া বক্তব্যে প্রেসিডেন্ট বাইডেন বলেন, বিশ্বব্যাপী ওমিক্রন ভ্যারিয়েন্ট দ্রুত ছড়িয়ে পড়ার বিষয়টি উদ্বেগের হলেও আতঙ্কিত হবেন না।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, আপনি যদি টিকা নেওয়ার পরও করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট নিয়ে চিন্তিত হন, তা হলে টিকার বুস্টার ডোজ নিয়ে নিন। আর আপনি যদি টিকাই না নিয়ে থাকেন, তা হলে টিকা নিয়ে নিতে হবে। যত দ্রুত সম্ভব টিকার প্রথম ডোজ নিয়ে নিন।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর