রোববার   ২৯ জানুয়ারি ২০২৩   মাঘ ১৬ ১৪২৯   ০৭ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে ফাইনাল রাউন্ডে ব্রাজিল
৯৫০

ইউক্রেনে আরও ৬২৫ মিলিয়ন ডলারের অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ৫ অক্টোবর ২০২২  

রাশিয়াকে পরাজিত করতে ইউক্রেনে হাই-মোবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম (হিমার্স) লঞ্চারসহ ৬২৫ মিলিয়ন ডলারের অতিরিক্ত অস্ত্র পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র। রাশিয়া বলছে, এ অস্ত্র সহায়তা যুদ্ধকে আরো দীর্ঘ করবে।

মঙ্গলবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে কথা বলেছেন। ইউক্রেনের দক্ষিণ ও পূর্ব অঞ্চলে পাল্টা আক্রমণের মাধ্যমে অনেক এলাকা মুক্ত করার উপলক্ষে তাদের মধ্যে যোগাযোগ হয়। তখনই এ অস্ত্র পাঠানোর ঘোষণা এলো। 

জেলেনস্কি বাইডেনকে জানান, ইউক্রেনের সেনারা দ্রুত ও শক্তভাবে বিজয় লাভ করছে। এরইমধ্যে দুটি যুদ্ধক্ষেত্র থেকে কয়েক ডজন গ্রাম দখল করেছে কিয়েভের সেনারা। 

এ সময় বাইডেন ও তার ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস কিয়েভকে অবিরত সমর্থন দেওয়ার ওপর আবার গুরুত্বারোপ করেন। বাইডেন বলেন, যতদিনই লাগুক আমরা রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে ইউক্রেন রক্ষা করতে আমাদের সমর্থনের অঙ্গীকার পালন করে যাবো।

৬২৫ মিলিয়ন ডলারের সামরিক প্যাকেজটি এমন সময় ঘোষণা করা হলো যখন রাশিয়া তার মুল ভূখণ্ডের সঙ্গে ইউক্রেনের চারটি অঞ্চলকে অন্তর্ভুক্তি করেছে। অন্তর্ভুক্তির আগে গণভোটের আয়োজন করে রাশিয়া সমর্থিত বিচ্ছিন্নতাবাদী সরকার। তবে কিয়েভ ও তার পশ্চিমা মিত্ররা এ গণভোট ও অন্তর্ভুক্তির নিন্দা জানিয়েছে।

হোয়াইট হাউস জানায়, খুব শিগগিরই চারটি হিমার্স রকেট লাঞ্চার, ৭৫ হাজার গোলাবারুদসহ ৩২টি ক্ষুদ্র কামান, ২০০ মাইন প্রতিরোধী অ্যাম্বুস গাড়ি ও ব্যক্তি রক্ষায় মাইনবিরোধী যন্ত্র দেওয়া হবে। 

এ অস্ত্র রাশিয়ার সৈন্যদের দ্রুত হঠাতে ইউক্রেনের সেনাদের চেষ্টাকে আরো গতিশীল করবে। এরইমধ্যে খারখিভে ইউক্রেনের সেনাদের সফলতা দেখা গেছে। 

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর