শনিবার   ০৩ ডিসেম্বর ২০২২   অগ্রাহায়ণ ১৮ ১৪২৯   ০৯ জমাদিউল আউয়াল ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
বিজয়ের মাসকে ‘মুক্তিযোদ্ধা মাস’ ঘোষণার দাবি দেশে করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী পাঁচ বছরের মধ্যে সারাদেশে বিদ্যুতের তার মাটির নিচে যাবে সারা দেশে পুলিশের পক্ষকালব্যাপী বিশেষ অভিযান শুরু কুষ্টিয়ায় খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা ঐতিহাসিক পার্বত্য শান্তি চুক্তির ২৫ বছর পূর্তি ঢাকায় অগ্নিসন্ত্রাসীদের বিশৃঙ্খলার লাইসেন্স দেয়া হবে না পদ্মা সেতুর সুফল পেতে শিল্পকারখানার প্রত্যাশা
২১০৬

সাইনাসের সমস্যা দূর করতে, পূর্ণহলাসন

স্বাস্থ্য ডেস্ক:

প্রকাশিত: ২৫ মার্চ ২০১৯  

ইয়োগা বা যোগব্যায়াম সাধারণত তিনটি প্রধান কাঠামোর ওপর নির্মিত হয়। যেমন ব্যায়াম, শ্বাস এবং ধ্যান। ব্যায়াম ও বিভিন্ন আসনের মাধ্যমে শরীরকে নিজের আয়ত্তে আনার কৌশল জানা যায় এবং বিভিন্ন রোগ থেকে নিজেকে মুক্ত রাখা যায়।

আজ আমরা ইয়োগার শুধু ‘ব্যায়াম’ (আসন) নিয়ে আলোচনা করব। যোগব্যায়ামে প্রতিটা আসনের কয়েকটা ধাপ বা লেভেল থাকে। আমরা প্রথম ধাপ, সবচেয়ে সহজ ও গুরুত্বপূর্ণ আসনগুলো সম্পর্কে জানানোর চেষ্টা করছি।

আজকের আসন পূর্ণহলাসন
পূর্ণহলাসন (হলা = নাঙল)

বসার নিয়ম:
প্রথমে একটি ম্যাটে আরাম করে বসুন। দুই পা সামনের দিকে লম্বা করুন। এবার দুই হাতের সাহায্য নিয়ে শরীর পেছন দিকে এলিয়ে দিয়ে পিঠের উপর চিৎ হয়ে শুয়ে পড়ুন। কয়েক সেকেন্ড বিশ্রাম করুন। হাত মাটিতে রাখুন। হাতের তালু মাটিতে লাগানো থাকবে। এবার লম্বা শ্বাস নিন এবং দুই পা একসাথে ৯০ ডিগ্রি এঙ্গেলে উপর দিকে তুলুন। পা তুলতে যদি কষ্ট হয় তাহলে দুই হাতের তালু নিতম্বের নিচে রাখুন ভালো সাপোর্ট পাওয়া যাবে। দুই পা একসাথে উঠাতে যদি কষ্ট হয় তাহলে প্রথমে ডান পা এবং পরে বাম পা তুলুন। পায়ের আঙুল ঊর্ধ্বমুখী থাকবে। হাঁটু ভাঁজ করা যাবেনা। হাতের সাহায্যে আপনার নিতম্ব ও পিঠ ওপর দিকে তুলুন। এবার পায়ের পাতা মাথার পেছনে মাটিতে রাখার চেষ্টা করুন। হাত দিয়ে পেছন থেকে প্রেসার দিতে পারেন। যদি প্রয়োজন না হয় তবে হাত মাটিতে রাখুন। চোখ বন্ধ করুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন। এভাবেই অপেক্ষা করুন যতক্ষণ আপনি পারবেন। আবার লম্বা করে শ্বাস নিন এবং শ্বাস ছাড়তে ছাড়তে ধীরে ধীরে আগের অবস্থানে চলে আসুন। শবাসনে বিশ্রাম করুন কিছুক্ষণ। আবার পূর্ণহলাসন শুরু করুন এভাবে ৩-৫ রাউন্ড করুন।

উপকারিতা:

. মাথা ব্যাথা ও সাইনাসের সমস্যা দূর করতে সাহায্য করে।

. থাইরয়েড, গলা, ফুসফুস ও পেটের সমস্যা দূর করতে সাহায্য করে।

. মেনোপজ, বন্ধ্যাত্ব, দূর করতে সাহায্য করে।

. ব্লাড সার্কুলেশন সিস্টেমকে উন্নত করে।

. পায়ের পেশীকে শক্তিশালী করে।

. পেটের চর্বি কমাতে সাহায্য করে।

. ওজন কমাতে সাহায্য করে।

. পেট সংক্রান্ত সমস্যা দূর করে।

. পেটের ভিতরের অঙ্গপ্রত্যঙ্গকে সচল রাখে।

. কোষ্ঠকাঠিন্য দূর করে।

সতর্কতা:
. যারা যেকোনো ধরনের কার্ডিয়াক সমস্যায় ভুগছেন তারা এই আসন এড়িয়ে চলুন।

. যাদের ব্যাকপেইন ও হাই ব্লাড প্রেসারের সমস্যা আছে তারাও এই আসন এড়িয়ে চলুন।

ইয়োগা কি?
ইয়োগা বা যোগব্যায়াম একটি শাস্ত্রীয় কৌশল। যা পাঁচ হাজার বছরেরও পুরনো। প্রাচীন ভারতীয় উপমহাদেশের মুনি-ঋষিরা তাদের স্বাস্থ্য ঠিক রাখা এবং দীর্ঘজীবনের জন্য বিভিন্ন কলাকৌশল আবিষ্কার বা আয়ত্ত করেন। প্রায় ৪০০ বছর আগে সর্বপ্রথম ঋষি পতঞ্জলি কিছু আসনের কথা বলেন এবং এগুলো মানুষের মাঝে ছড়িয়ে দেওয়ার চেষ্টা করেন। পরে ধীরে ধীরে এই কলাকৌশল ছড়িয়ে পড়ে পৃথিবীর সর্বত্র। উনবিংশ ও বিংশ শতাব্দীর দিকে বিভিন্ন দেশে বিভিন্ন ভাষায় ‘পতঞ্জলিআসনা’ নামে গ্রন্থটি ছড়িয়ে পড়ে। পরবর্তীতে আরো অনেকেই যোগব্যায়াম এর ওপর বেশকিছু গ্রন্থ রচনা করেন।

‘ইয়োগা’ শব্দের আক্ষরিক অর্থ হচ্ছে ‘যুবক’ বা ‘যৌবন’। অর্থাৎ মানুষের দেহ ও মনের যৌবন ধরে রাখার কৌশল। এটা নিয়ে অনেকে অনেক রকম মতামত প্রকাশ করেছেন। কেউ বলেছেন আত্মা বা মন ও শরীরকে একত্র করার কৌশলকে ইয়োগা বা যোগ বলে।

প্রতিদিন নতুন নতুন ইয়োগা আসন ও আসনের উপকারিতা সম্পর্কে জানার জন্য পরিবর্তন ডটকমের সঙ্গে থাকুন।

ছবি: মুক্তি
তথ্য: এলিজা চৌধুরী, ইয়োগা প্রশিক্ষক, Eliza’s Yogart

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর