মঙ্গলবার   ১৭ মে ২০২২   জ্যৈষ্ঠ ২ ১৪২৯   ১৫ শাওয়াল ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
চুয়াডাঙ্গায় ভুয়া ডাক্তারকে দেড় লাখ টাকা জরিমানা পেঁয়াজের উৎপাদন বেড়েছে ২ লাখ ৭৯ হাজার টন এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেল ৭৮০ এজেন্সি আগামী দুই বছরের মধ্যে পৃথিবী হবে ডাটানির্ভর ডিজিটালের পরবর্তী পদক্ষেপ স্মার্ট বাংলাদেশ
১০৬১

মেহেরপুরে শুরু হয়েছে পরীক্ষামুলক আখ চাষ

নিজস্ব প্রতিনিধি

প্রকাশিত: ১০ জুলাই ২০১৯  

মেহেরপুরের গাংনীতে শুরু হয়েছে পরীক্ষামুলক গেন্ডারি আখ চাষ। বিগত কয়েক বছরে  কৃষকরা ফসলের ন্যায্যমূল্য না পাওয়ায় তারা এখন আখ চাষের দিকে ঝুঁকেছেন। সরকারি প্রণোদনা পেলে আখ চাষ বাড়বে বলে আশা করছেন চাষিরা। কৃষি বিভাগও প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতার আশ্বাস প্রদান করেছেন বলে জানান কৃষকরা।

জানা যায়, প্রতিকুল আবহাওয়া ও ন্যায্যমূল্য বঞ্চিত হওয়ায় কৃষকরা আখ চাষের দিকে ঝুঁকেছেন। চলতি মৌসুমে গাংনী উপজেলায় পরীক্ষামূলকভাবে ত্রিশ বিঘা জমিতে চাষ শুরু হয়েছে। তিন জাতের আখ চাষ করছেন কৃষকরা। অন্যান্য ফসলের লোকসানের সম্ভাবনা থাকলেও আখ চাষে লোকসানের সম্ভাবনা একেবারেই নেই। প্রতি বিঘা আখ চাষে খরচ হচ্ছে ২৫ থেকে ৩০ হাজার টাকা। অথচ এ আবাদে আয় ধরা হয়েছে দেড় থেকে দুই লক্ষ টাকা।

চাষিরা জানান, কয়েক বছরে অন্যান্য ফসলে বেশ লোকসান হবার পর কৃষ অফিসের পরামর্শে আখ চাষ করা হচ্ছে। আখের সঙ্গে সাথি ফসল হিসেবে টমেটো, মসুরি ও সরিষাসহ বিভিন্ন ফসলের আবাদ করা যায়। 

মেহেরপুর জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবীদ ড.আখতারুজ্জামান জানান, মেহেরপুর জেলা কৃষি সমৃদ্ধশালী একটি জেলা। এ জেলার মাটি অত্যন্ত উর্বর ও আখ চাষের জন্য উত্তম। চলতি মৌসুমে কৃষকরা এটি আবাদ করছেন। কৃষি অফিস থেকে প্রয়োজনীয় পরামর্শ দেয়া হচ্ছে ।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর