শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২০ ১৪২৯   ১১ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সুখসাগর পেঁয়াজ বীজ চাষে লাভবান হচ্ছেন মেহেরপুরের কৃষকরা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা, সর্বনিম্ন খরচ ৬,৭২,৬১৮ টাকা সেতুমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত ৪৮ বছর ধরে দেশে বিখ্যাত চুয়াডাঙ্গার ব্লাকবেঙ্গল গোট পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করুন
৯২০

কুষ্টিয়ায় খেজুরের রস সংগ্রহে ব্যস্ত গাছিরা

নিউজ ডেস্ক

প্রকাশিত: ২ ডিসেম্বর ২০২২  

শীত আসায় খেজুরের রস আহরণে ব্যস্ত সময় পার করছেন কুষ্টিয়ার বাইপাস এলাকার গাছিরা। প্রতিদিনই খেজুরের টাটকা রস খেতে এখানে আসছেন সব বয়সের মানুষ। পাশাপাশি এখানে তৈরি করা হচ্ছে গুড়। ভেজালমুক্ত হওয়ায় পিঠা-পুলি তৈরিতে এখানকার খেজুরের গুড়ের চাহিদা রয়েছে জেলাজুড়ে।

ভোরের সূর্য যখন পূব আকাশে উঁকি দেয়, তখন অপরূপ দৃশ্যের দেখা মেলে কুষ্টিয়া শহর ঘেঁষা বাইপাস সড়কে। খেজুর রসের মিষ্টি ঘ্রাণ মন মাতিয়ে তুলছে সবাইকে। কাকডাকা ভোরে রস সংগ্রহ এবং সন্ধ্যায় চলছে গাছ পরিচর্যার কাজ। গাছ থেকে নামানো টাটকা রস খেতে দূর-দূরান্ত থেকে ছুটে আসছেন বিভিন্ন বয়সের মানুষ। 

রস বিক্রির পাশাপাশি বানানো হচ্ছে গুড়। ভেজালমুক্ত হওয়ায় জেলাজুড়ে এই গুড়ের ব্যাপক চাহিদা রয়েছে। খেজুরের টাটকা রস খাওয়ার পাশাপাশি পিঠা-পুলি তৈরির জন্য এখান থেকে গুড় কিনছেন অনেকে। ক্রেতাদের সামনেই গাছ থেকে রস নামিয়ে বিক্রি করা হয় বলে জানালেন, গাছিরা। পাখি-পতঙ্গের মাধ্যমে জীবাণু প্রতিরোধে ঢেকে রাখা হচ্ছে রসের হাঁড়ি।

জেলায় খেজুরের রস ও গুড় উৎপাদন বাড়াতে গাছিদের প্রশিক্ষণসহ দীর্ঘমেয়াদী নানান কর্মসূচি হাতে নেয়া হয়েছে বলে জানিয়েছেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক হায়াত মাহামুদ।  কুষ্টিয়াতে এবছর ২’শ টাকা কেজি দরে গুড় বিক্রি করছেন গাছিরা।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর