বুধবার   ২৯ জুন ২০২২   আষাঢ় ১৬ ১৪২৯   ২৯ জ্বিলকদ ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
মাগুরার কৃষকদের বিনামূল্যে আমন ধানের উপকরণ বিতরণ ‘যুদ্ধ করতে প্রস্তুত’ সৈন্যের সংখ্যা দশগুণ বাড়াচ্ছে ন্যাটো মেহেরপুরে আবারো বাড়ছে অ্যানথ্রাক্স রোগীর সংখ্যা ইবিতে ফাজিল পরীক্ষার ফল প্রকাশ এসআই নিয়োগের ফল প্রকাশ, সুপারিশপ্রাপ্ত ৮৭৫ জন ’৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে সরকার দৃঢ়প্রতিজ্ঞ: প্রতিমন্ত্রী
৮০

শরীরচর্চায় নতুন বন্ধু স্মার্ট মিরর

প্রকাশিত: ১০ মে ২০২২  

অনেকেই ব্যায়াম করার সময় নিজেকে দেখতে মেঝে পর্যন্ত লম্বা আয়না লাগিয়ে নেন। এ ধরনের ব্যায়ামপ্রেমীদের জন্য স্মার্ট ফিটনেস মিরর দারুণ উপকারী। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও জার্মানিসহ বিভিন্ন দেশ এখন এ ধরনের ফিটনেস মিরর তৈরি করছে; যা ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে।

স্মার্ট মিররগুলো সাধারনত ৬ ফুট (১৮০ সেন্টিমিটার) লম্বা। খাড়াভাবে থাকা এই উচ্চপ্রযুক্তির আয়নাতে একটি কম্পিউটার থাকে, রয়েছে ইন্টারনেট সংযোগ, এটি ভিডিও স্ক্রিনের মাধ্যমে কাজ করে। আপনি এ আয়নার মাধ্যমে একজন অনলাইন ট্রেইনারের সঙ্গে সংযুক্ত হতে পারবেন; যিনি আপনার ব্যায়ামের সময় নির্দেশনা দিবেন। আরও উন্নত আয়নার ডিভাইসে ক্যামেরা এবং স্পিকারও যুক্ত থাকে। যার সাহায্যে প্রশিক্ষকরা আপনার প্রতিটি নড়াচড়া খেয়াল রাখতে পারবেন এবং প্রয়োজনে দিকনির্দেশনা দিবেন। সর্বাধুনিক প্রযুক্তির মডেলের আয়নাগুলোর দাম শুরু হয় এক হাজার পাউন্ড (এক হাজার ৩০০ ডলার) থেকে। মাসে দিতে হয় সাবসক্রিপশন ফি। টাচ স্ক্রিনের এই মিররগুলোয় একাধিক সেন্সর থাকে। আয়নাটিতে একটি কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সংযুক্ত থাকে যার মাধ্যমে শরীরচর্চার প্রতিটি মুভমেন্ট নিয়ে প্রতিক্রিয়া পাওয়া যায় এবং কোনো পরিবর্তন প্রয়োজন হলে সে বিষয়ে পরামর্শও দেওয়া হয়। নরডিক ট্র্যাক ও প্রোফর্ম স্মার্ট আয়না প্রস্তুতকারী কোম্পানি আইফিটের ভাইস প্রেসিডেন্ট কোলেন লোগান বলেছেন, আয়না দেখে ব্যায়াম করলে ব্যবহারকারী তাদের পজিশন ঠিকঠাক করে দিতে পারে। ফলে ব্যায়াম থেকে সর্বাধিক সুফল পায়।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর