বুধবার   ১০ আগস্ট ২০২২   শ্রাবণ ২৬ ১৪২৯   ১২ মুহররম ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
৯৯৮

দামুড়হুদায় পরীক্ষামূলক বেগুনি রঙের ধান চাষ

নিউজ ডেস্ক

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২২  

চুয়াডাঙ্গার দামুড়হুদায় ভিটামিন-ই এবং ফাইবারসমৃদ্ধ বেগুনি রং জাতের ধানের পরীক্ষামূলক চাষ করা হয়েছে। ফলন কম হলেও শখের বসে উপজেলার পুরনো বাস্তপুর গ্রামের তরুণ কৃষক আবুল বাসার উপজেলায় প্রথমবারের মতো এ জাতের ধান চাষ করেছেন।

পুরাতন বাস্তপুর গ্রামের নাজিম উদ্দীনের ছেলে কৃষক আবুল বাসার জানান, সামাজিক যোগাযোগ মাধ্যম ইউটিউবে এই জাতের ধান চাষ দেখে উৎসাহ পান। পরে অনলাইনে যশোর থেকে ৩০০ টাকায় এক কেজি বীজ ক্রয় করেন।

পরে সে বীজ থেকে চারা তৈরি করে প্রাথমিকভাবে ৬ কাঠা জমিতে পরীক্ষামূলকভাবে চাষ করছেন। গাছও খুব ভালো হয়েছে। আশা করছেন ভালো ফলন পাবেন। ফলন ভালো হলে এলাকায় ব্যাপকভাবে এই জাতের ধানের আবাদ বৃদ্ধি পাবে বলে মনে করেন কৃষক আবুল বাসার। এই ধান চাষে খরচ খুবই কম। 

এ পর্যন্ত ছয় কাঠা জমিতে আনুমানিক ১৫০০ টাকা খরচ হয়েছে। ধান ওঠা পর্যন্ত আরো দেড় হাজার টাকার মতো খরচ হতে পারে বলে জানান তিনি। ৯০ দিনের এই ধানে সাধারণত অন্য জাতের তুলনায় রোগ-বালাই কম। সার ও বালাইনাশক পরিমাণে কম লাগে। তবে উন্নত জাতের তুলনায় ফলন একটু কম হলেও পুষিয়ে যাবে বলে আশা তাঁর। প্রতিদিন বিভিন্ন এলাকার মানুষ তাঁর ক্ষেতের বেগুনি রঙের ধান দেখতে আসছে।  

দামুড়হুদা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মনিরুজ্জামান বলেন, ওই কৃষকের রোপণকৃত বেগুনি জাতের ধানের ক্ষেত আমরা পরিদর্শন করে বিভিন্ন পরামর্শ দিচ্ছি। তবে এখনো পর্যন্ত এ জাতের ধানের তেমন ভালো ফলাফল পাওয়া যায়নি। ধান গবেষণা ইনস্টিটিউট এ ধানকে স্বীকৃতি না দেওয়া পর্যন্ত আমরা কৃষকদের এটি চাষে উদ্বুদ্ধ করতে পারছি না।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর