বুধবার   ২৯ জুন ২০২২   আষাঢ় ১৪ ১৪২৯   ২৯ জ্বিলকদ ১৪৪৩

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
মাগুরার কৃষকদের বিনামূল্যে আমন ধানের উপকরণ বিতরণ ‘যুদ্ধ করতে প্রস্তুত’ সৈন্যের সংখ্যা দশগুণ বাড়াচ্ছে ন্যাটো মেহেরপুরে আবারো বাড়ছে অ্যানথ্রাক্স রোগীর সংখ্যা ইবিতে ফাজিল পরীক্ষার ফল প্রকাশ এসআই নিয়োগের ফল প্রকাশ, সুপারিশপ্রাপ্ত ৮৭৫ জন ’৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়তে সরকার দৃঢ়প্রতিজ্ঞ: প্রতিমন্ত্রী
২৫

নিষেধাজ্ঞার মধ্যেও শক্তিশালী অবস্থানে রুশ অর্থনীতি

প্রকাশিত: ১৭ মে ২০২২  

পশ্চিমা ব্যাপক নিষেধাজ্ঞার মধ্যেও রাশিয়ার অর্থনীতি বেশ ভালোভাবেই টিকে রয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক বিনিয়োগ ব্যাংক এবং আর্থিক সেবা হোল্ডিং সংস্থা জেপি মরগান চেজ অ্যান্ড কোং।

গত সোমবার প্রকাশিত এক বিবৃতিতে জেপি মরগান ব্যাংকের বিশ্লেষকেরা বলেন, তাদের হাতে যে তথ্য আছে তাতে রাশিয়ার অর্থনৈতিক অবস্থার অবনতি হচ্ছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

যুক্তরাষ্ট্রের অন্যতম বৃহত্তম বিনিয়োগকারী ব্যাংকের বাণিজ্যিক জরিপ বলছে, রাশিয়ায় বড় ধরনের কোনো মন্দার আভাস পাওয়া যাচ্ছে না। দেশটির বিদ্যুৎ খরচ ও আর্থিক প্রবাহের উচ্চসূচকগুলো আভাস দিচ্ছে যে রাশিয়ার অর্থনৈতিক অবস্থা যতটা অনুমান করা গিয়েছিল, তার চেয়ে ভালো।

নিষেধাজ্ঞার শুরুতে জেপি মরগান আভাস দিয়েছিল, রাশিয়ার জিডিপি এ বছর ৩৫ শতাংশ কমতে পারে। বর্তমানে এসব পূর্বাভাস থেকে সরে এসেছে সংস্থাটি।

তবে জেপি মরগান এমনও বলছে, রাশিয়ায় নিষেধাজ্ঞার প্রভাব ভবিষ্যতে বোঝা যাবে। রাশিয়া যদি ইউক্রেনে সামরিক অভিযান শুরু না করত তাহলে অর্থনৈতিক অবস্থা আরও ভালো থাকত।

জেপি মরগান ব্যাংকের বিশ্লেষকেরা আরও বলছেন, রাশিয়ায় রপ্তানি কমছে। তাঁরা বলছেন, নিষেধাজ্ঞার প্রভাব ভবিষ্যতে দেখা যাবে, তবে রাশিয়ায় খুব বেশি মন্দা হবে না।

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়া অর্থনৈতিক বিধিনিষেধের মুখে পড়েছে। হামলার জন্য পশ্চিমারা রাশিয়ার সমালোচনা করছেন। রাশিয়ার অন্যতম রপ্তানিপণ্য তেল রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। ইউরোপীয় ইউনিয়নও রাশিয়ার ওপর নিষেধাজ্ঞার ষষ্ঠ প্যাকেজ প্রস্তুত করছে। তেল নিষেধাজ্ঞার বিষয়টিও বিবেচনা করছে ইইউ। সুইফট থেকে রাশিয়াকে বিচ্ছিন্ন করা হয়েছে। রাশিয়ার ব্যাংক, আর্থিক সংস্থা ও বিভিন্ন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। দেশটির অর্ধেক বৈদেশিক মুদ্রার রিজার্ভ জব্দ করা হয়েছে।

সূত্র: বিজনেস ইনসাইডার

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা