শুক্রবার   ০৩ ফেব্রুয়ারি ২০২৩   মাঘ ২০ ১৪২৯   ১১ রজব ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
সর্বশেষ:
সুখসাগর পেঁয়াজ বীজ চাষে লাভবান হচ্ছেন মেহেরপুরের কৃষকরা দেশের প্রথম পাতাল মেট্রোরেলের নির্মাণকাজ উদ্বোধন বেসরকারি হজ প্যাকেজ ঘোষণা, সর্বনিম্ন খরচ ৬,৭২,৬১৮ টাকা সেতুমন্ত্রীর সাথে সাক্ষাৎ করেছেন জাপানের রাষ্ট্রদূত ৪৮ বছর ধরে দেশে বিখ্যাত চুয়াডাঙ্গার ব্লাকবেঙ্গল গোট পেশাদারির সঙ্গে দায়িত্ব পালন করুন
৩৯

পরিসংখ্যানে আর্জেন্টিনার কাছে পোল্যান্ডের পরাজয়

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২  

কাতার বিশ্বকাপে নকআউটে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি হবে আর্জেন্টিনা ও পোল্যান্ড। এই ম্যাচকে ঘিরে দুই দলের সমর্থকদের মধ্যেও বিরাজ করছে উন্মাদনা। এর আরেকটা কারণ দুই দলেই রয়েছেন সময়ের সেরা দুই তারকা লিওনেল মেসি ও রবার্ট লেভানডোভস্কি।

কাতারের স্টেডিয়াম ৯৭৪-এ আজ বাংলাদেশ সময় দিবাগত রাত একটায় শুরু হবে ম্যাচটি। ম্যাচের আগে দেখে নেওয়া যাক দুই দলের পরিসংখ্যান ও টুকিটাকি। তাতে আর্জেন্টিনার কাছে হার মেনে নিতে বাধ্য হয়েছে পোল্যান্ড।

বিশ্বকাপে নিজেদের আগের দুই ম্যাচে কোনো গোল হজম করেনি পোল্যান্ড। মেক্সিকোর বিপক্ষে গোলশূন্য ড্রয়ের পর সৌদি আরবকে তারা হারায় ২-০ গোলে। লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে প্রথম সাত দেখায় চারবার জয়ের মুখ দেখেছিল পোল্যান্ড, হেরেছিল বাকি তিন ম্যাচে। 

ইউরোপের দলের বিপক্ষে বৈশ্বিক আসরে সবশেষ দুই সাক্ষাতেই হারের তেতো স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। ২০১৮ বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ এবং ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হারে তারা। তবে আর্জেন্টিনার জন্য খুশির ব্যাপার হলো, কোনো লাতিন দলের বিপক্ষে বিশ্ব মঞ্চে সবশেষ তিন হেরেছে পোল্যান্ড।

এখন পর্যন্ত সব মিলিয়ে ১১ ম্যাচে মুখোমুখি হয়েছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। যেখানে ৬ ম্যাচে জয় আর্জেন্টিনার, পোলিশরা জিতেছে ৩টি। বাকি দুটি ড্র। ১৯৬৬ সালে প্রথম দেখা হয় আর্জেন্টিনা-পোল্যান্ডের। সবশেষ সাক্ষাৎ হয় ২০১১ সালে প্রীতি ম্যাচে। তাতে ২-১ গোলে হারে আর্জেন্টিনা।

বিশ্বকাপে এনিয়ে তৃতীয়বার পরস্পরের বিপক্ষে লড়তে যাচ্ছে আর্জেন্টিনা-পোল্যান্ড। আগের দুই দেখায় একটি করে জয় দুই দলের। ১৯৭৪ আসরে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। চার বছর পর ২-০ গোলে জেতে আর্জেন্টিনা। বাকি ম্যাচটি হয়েছিল ড্র।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর