বুধবার   ১০ আগস্ট ২০২২   শ্রাবণ ২৬ ১৪২৯   ১২ মুহররম ১৪৪৪

 কুষ্টিয়ার  বার্তা
৩৬

অস্ট্রেলিয়াকে হেসে খেলে হারাল লঙ্কানরা

প্রকাশিত: ২০ জুন ২০২২  

ওয়ানডে ক্রিকেটে খুবই শক্তিশালী দল অস্ট্রেলিয়া। পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের নিজেদের মাঠে এবার হেসে খেলে হারাল শ্রীলঙ্কা। প্রথম ম্যাচে হারের পর টানা দুই ম্যাচ জিতে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ২-১ এগিয়ে গেল স্বাগতিকরা।

রোববার (১৯ জুন) কলোম্বর প্রেমাদাসা স্টেডিয়ামে টস জিতে প্রথমে ব্যাট করে অস্ট্রেলিয়া। টস জিতে ব্যাটিংয়ে নামা অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের ৮৫ বলে ৬২ আর ট্রাভিস হেডের ৬৫ বলে ৭০ রানই অস্ট্রেলিয়ার ২৯১ রানের লক্ষ্য পায়। 

অ্যালেক্স ক্যারির দুর্ভাগ্য ৫২ বলে ৪৯ রান করে আউট হয়ে গেছেন। তবে শেষদিকে গ্লেন ম্যাক্সওয়েলের ১৮ বলে ৩৩ রান না হলে হয়তো এতটাও লড়াই করার মতো স্কোর পেত না অস্ট্রেলিয়া। শেষ দশ ওভারে অস্ট্রেলিয়া তুলেছে ৯৮ রান। লঙ্কানদের হয়ে ৩ উইকেট নেন জেফরি ভ্যান্ডারসে। এ ছাড়াও একটি করে উইকেট পান চামিরা, ওয়েললাগে ও ধনঞ্জয়া ডি সিলভা। 

তবে এই টার্গেটকে মামুলি বানিয়ে ফেলে শ্রীলঙ্কার দুই ব্যাটার নিসাঙ্কা ও মেন্ডিস। ২০২১ সালে ক্যারিবিয়দের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হওয়া নিসাঙ্কা আজ খেললেন এক অসাধারণ ইনিংস। ২৪ বছর বয়সী এ ডানহাতি ব্যাটার আজ ১৪৭ বলে ১১ চার ও দুই ছয়ে ১৩৭ রান করেছেন।

নিসাঙ্কার সঙ্গে ক্রিজে তাকে সঙ্গী দিয়েছেন মেন্ডিস। ৮৫ বলে ৮৭ রানের ইনিংস খেলেন মেন্ডিস। তাদের দুইজনের অপরাজিত ১৭০ রানের জুটিটি ছিল আজ অজিদের বিপক্ষে জয়ের মূল ভিত্তি। অপরাজিত জুটি বলার কারণ হচ্ছে ব্যক্তিগত ৮৭ রানে ব্যথা পেয়ে মাঠ ছাড়তে হয় মেন্ডিসকে। এরপর আর মাঠে নামা হয়নি তার। না হলে নিসাঙ্কার মতো তিনিও এক শতক হাঁকাতেন কিনা কে জানে।  

এ দুই ব্যাটারের কল্যাণে ৯ বল ও ৬ উইকেট হাতে রেখে দুর্দান্ত এক জয় পায় শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার হয়ে দুই উইকেট পান ঝাই রিচার্ডসন। ম্যাচসেরার পুরস্কার জিতেছেন নিসাঙ্কা। সিরিজের চতুর্থ ওয়ানডে আগামী মঙ্গলবার (২১ জুন)। সেই ম্যাচ স্বাগতিকরা জিতলেই সিরিজ জিতে যাবে শ্রীলঙ্কা।

 কুষ্টিয়ার  বার্তা
 কুষ্টিয়ার  বার্তা
এই বিভাগের আরো খবর